চাঁদপুর, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ২ রবিউল আউয়াল ১৪৪৪  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   ড্রেজার ধ্বংস করাসহ মালিককে ৫০ হাজার টাকা জরিমানা
  •   শাহরাস্তিতে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন
  •   ফরিদগঞ্জে প্রধানমন্ত্রীর জন্মদিনে ছাত্রলীগের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালী
  •   হাজীগঞ্জ পৌরসভা আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত
  •   ভুয়া দুদক কর্মকর্তা সেজে চাঁদা দাবি

প্রকাশ : ১২ আগস্ট ২০২২, ০০:০০

বাগাদী ইউনিয়ন পরিষদে পরিকল্পনায় টেকসই উন্নয়ন অভীষ্ট অন্তর্ভুক্তকরণ বিষয়ক অনুশীলন সম্পন্ন
সোহাঈদ খান জিয়া ॥

বাগাদী ইউনিয়ন পরিষদে পরিকল্পনায় টেকসই উন্নয়ন অভীষ্ট অন্তর্ভুক্তকরণ বিষয়ক অনুশীলন সম্পন্ন হয়েছে। গতকাল ৮ আগস্ট সোমবার বিকেলে কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্প, স্থানীয় সরকার বিভাগের সহযোগিতায় এই অনুশীলন চাঁদপুর সদর উপজেলার ৮নং বাগাদী ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইএএলজি প্রকল্পের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর (ডিএফ) নূর উদ্দিন মামুন।

বাগাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ বেলায়েত হোসেন গাজী বিল্লালের সভাপ্রধানে অনুশীলনটি বিভিন্ন স্লোগান সাজিয়ে করা হয়। যথাক্রমে : হাতে হাতে হাত মিলিয়ে দেশটা এবার গড়বো-অভাব আর দারিদ্র্যের বিলোপ সাধন করবো; উন্নয়নের সন্ধিক্ষণে চল শপথ করি-সবার খাদ্য নিশ্চিত করে ক্ষুধামুক্ত দেশ গড়ি; সুস্বাস্থ্য ও কল্যাণ দুয়ে আনবে সুখণ্ডশিশুর সাথে মায়ের রবে হাসিমাখা মুখ; শিক্ষা হবে শিশুর জন্যে বাদ যাবে না কেউ-গুণগত শিক্ষা আনবে উন্নয়নের ঢেউ; সুব্যবস্থা পয়ঃনিষ্কাশনে সাথে নিরাপদ পানি-সুস্থ থাকবে জীব-বৈচিত্র্য সুস্থ তুমি, আমি; জেন্ডার-বৈষম্য বিলোপ করে সমতা আনা গেলে-উন্নয়নের সকল চাকা অধিক গতি মেলে; জ্বালানি ব্যবহারে হই সাশ্রয়ী পরিবেশ না করি দূষণ-সুস্থ থাকি তুমি-আমি সুস্থ থাকুক জীবন; সবার জন্য শোভন কাজের সুযোগ হলে-তবে আয়-রোজগার বাড়বে সাথে প্রবৃদ্ধিও হবে; উদ্ভাবন আর শিল্পের সাথে অবকাঠামো বেশ-উন্নয়নের ¯্রােতধারায় ভাসবে সারা দেশ; উৎপাদন আর ভোগ যখন পরিমিত রয়-পরিবেশ বাঁচে, জীবন বাঁচে উন্নয়নও হয়; জলবায়ু পরিবর্তন ও তার প্রভাব কমালে-তবে স্বস্তি নিয়ে থাকবো ধরায় তুমি, আমি, সবে; সাগর, নদী জলাশয়ে জীবন-প্রকৃতি বাঁচাবো-জলজ জীবন সাবলীল করে এই ধরণী সাজাবো; প্রকৃতি বাঁচলে জীবন বাঁচবে এই শ্লোগান তুলি-ধরণীর উপর স্থলজ সুরক্ষা করে চলি; দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো কার্যকর থাকে যখন-সমাজে আসে সুশাসন ন্যায়বিচার মেলে তখন।

পরে বিভিন্ন গ্রুপ করে উন্মুক্ত আলোচনা সম্পন্ন হয়। বাগাদী ইউনিয়ন পরিষদের হিসাব সহকারী নূরুন নবীর সঞ্চালনায় বক্তব্য রাখেন ব্যবসায়ী ও সমাজসেবক মোঃ সেকান্দর আলী মিয়াজী, মোঃ বারেক গাজী, মোঃ রতন মিঝি, বীর মুক্তিযোদ্ধা ইউনিয়ন মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার শহিদ মোল্লা, মোঃ আনোয়ার হোসেন বেপারী, রাজনীতিবিদ ও সমাজসেবক জাকির হোসেন খান, কলেজ ছাত্র ফজলে রাব্বি প্রমুখ। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বাগাদী ইউনিয়ন পরিষদের সচিব শহিদ আলম পাটওয়ারী।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়