চাঁদপুর, রবিবার, ৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯, ৮ মহররম ১৪৪৪  |   ৩০ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   আমরা মানসম্মত শিক্ষা প্রত্যাশা করি
  •   বাসর রাত থেকেই নির্যাতনের শিকার পারভিন আক্তার
  •   হানারচর ইউনিয়নে মুক্তিযোদ্ধা ও অন্ধ নারীসহ ২০ জনের ভাতার টাকা আত্মসাতের অভিযোগ
  •   ময়না তদন্ত হচ্ছে ৪ মাসের শিশু শাহরিনের!
  •   জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে চাঁদপুর জেলা যুবদলের বিক্ষোভ

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২১, ০০:০০

জেলা স্কাউট ভবন সম্প্রসারণ কাজের উদ্বোধন

দেশ গঠনের কাজে স্কাউটদের আরো অগ্রণী ভূমিকা পালন করতে হবে : জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ

দেশ গঠনের কাজে স্কাউটদের আরো অগ্রণী ভূমিকা পালন করতে হবে : জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ
বিমল চৌধুরী ॥

চাঁদপুর শহরস্থ কদমতলা এলাকায় অবস্থিত বাংলাদেশ স্কাউট চাঁদপুর জেলা ভবনের সম্প্রসারণ কাজের উদ্বোধন করেছেন জেলা প্রশাসক ও চাঁদপুর জেলা স্কাউটের সভাপতি অঞ্জনা খান মজলিশ। তিনি গতকাল ১ ডিসেম্বর বুধবার সকাল সাড়ে ১০টায় বিজয়ের মাসে দোয়া অনুষ্ঠানের মধ্য দিয়ে ৬তলা বিশিষ্ট ভবন নির্মাণ কাজের উদ্বোধন করেন। জেলা প্রশাসক স্কাউট ভবনে আসলে জেলা স্কাউটের সুসজ্জিত বাদক দলের বাজনার তালে তালে জেলা কাব দল তাঁকে প্যারেডের মাধ্যমে সম্মান প্রদর্শন করেন। জেলা প্রশাসক ভবন নির্মাণ কাজের উদ্বোধন শেষে উপস্থিত স্কাউট ছাত্র-ছাত্রীদের লক্ষ্য করে বলেন, তোমরা ভালোভাবে পড়ালেখা করবে এবং আদর্শ মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলবে। দেশকে ভালোবাসবে, দেশের মানুষের কল্যাণে কাজ করবে। তিনি বলেন, বহু রক্ত আর ত্যাগের বিনিময়ে আমরা এদেশ পেয়েছি। তাই এ দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাওয়া আমাদের সকলের কর্তব্য রয়েছে। তিনি দেশ গঠনে অতীতের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, আমাদের অতীত ভুলে গেলে চলবে না। অতীতের কথা স্মরণ করেই আমাদেরকে এগিয়ে যেতে হবে। দেখা যায় অতি উৎসাহী হয়ে খেলার মাঠে কেউ কেউ পাকিস্তানি পতাকা গায়ে জড়িয়ে উৎসাহ প্রকাশ করছেন, তা যেন না হয়। কেউ যেন পাকিস্তানী পতাকা গায়ে না জড়ায় সে ব্যাপারে সতর্ক করে দিয়ে তিনি বলেন, মনে রাখবেন আমরা স্বাধীন দেশের নাগরিক, আমাদেরও নিজস্ব পতাকা রয়েছে। যদি গায়ে জড়াতে হয় তাহলে আমরা আমাদের বাংলাদেশের পতাকা গায়ে জড়াবো। অন্য কোনো দেশের নয়। তিনি স্কাউট সদস্যদের উদ্দেশ্যে বলেন, তোমাদেরকে ইতিহাস সম্পর্কে জানতে হবে, জানতে হবে আমার দেশের স্বাধীনতার কথা। কার নেতৃত্বে আমরা স্বাধীন দেশ পেয়েছি এবং কার কারণে আমরা রক্তাক্ত হয়েছি, কার কারণে আমার দেশের মুক্তিযোদ্ধারা শহীদ হয়েছেন, আমার দেশের মা-বোনেরা ইজ্জত হারিয়েছে। তাই তোমাদের কাছে অনুরোধ থাকবে, তোমরা সুশিক্ষায় শিক্ষিত হবে এবং দেশের কল্যাণে, মানুষের কল্যাণে কাজ করবে, দেশকে অনেক অনেক ভালোবাসবে।

সংক্ষিপ্ত আলোচনা শেষে তিনি স্কাউট ভবনে জেলা স্কাউট নেতৃত্বের সাথে এক সংক্ষিপ্ত সভায় মিলিত হন। এ সময় তিনি জেলা স্কাউটদেরকে দেশ গঠনে আরো বেশী অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানিয়ে বলেন, আপনারা ভালো ভালো কাজের মধ্য দিয়ে জেলা স্কাউটকে সমাদৃত করবেন। চেষ্টা করবেন প্রতিবছর বিজয় মাসের প্রথমদিন কোনো ভালো কর্মসূচী পালন করা যায় কিনা। আজকের এ দিনটিতে আমার চিন্তা ছিল কোনো ভালো কাজের মাধ্যমে আজকের দিনটি আমি শুরু করবো। আমার সে আশা পূর্ণ হয়েছে। আজকের বিজয় মাসে আমি সম্পূর্ণ নিরপেক্ষভাবে কোনোপ্রকার আর্থিক লেনদেন বা কোনোপ্রকার সুপারিশ ছাড়া ইউপি সচিব পদে নিয়োগ দিতে পেরেছি। এ নিয়োগ প্রক্রিয়ায় আমাকে সকলেই সহযোগিতা করেছেন। দ্বিতীয়টি স্কাউট ভবন সম্প্রসারণ কাজের উদ্বোধন। নিরপেক্ষতা বজায় রেখে কাজ করতে পারায় আমি সত্যিকারভাবে খুব খুশি। আজকের নিয়োগ প্রক্রিয়ায় নিয়োগ পাওয়া অনেকে কেঁদে দিয়েছেন এ ভেবে যে, তারা কোনোরূপ লেনদেন ছাড়া চাকুরি পাবে তা কখনো আশা করেননি। তাদের ধারণা ছিল আর্থিক লেনদেন ছাড়া চাকুরি পাওয়া যায় না। মানুষের এ যে ধারণা তা আমাদেরকে কাজের মাধ্যমে পাল্টে দিতে হবে। আমরা যদি তা না পারি, তাহলে দেশের অগ্রযাত্রা ব্যাহত হবে। তিনি আরো বলেন, যে কোনো কাজে স্বচ্ছতা থাকলে তার সফলতা আসবেই। আমার নিয়োগ কাজে যদি বিন্দুমাত্র অনিয়ম থাকতো, তাহলো আমি স্বচ্ছতা বজায় রাখতে পারতাম না, পেতাম না কারো সহযোগিতা, সৃষ্টি হতো হট্টগোল। তাই আপনারা সচ্ছতা বজায় রেখে কাজ করতে চেষ্টা করবেন। মানুষ যেন বুঝতে পারে চাঁদপুর জেলা স্কাউট মানুষের জন্য ভালো কাজ করছে। তিনি জেলা স্কাউটের বেহাত হয়ে যাওয়া সম্পত্তি উদ্ধারে তাগিদ অনুভব করেন। এ লক্ষ্যে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা স্কাউট সম্পাদকসহ ৭ সদস্য বিশিষ্ট ভূমি বিরোধ নিষ্পত্তি কমিটিকে নিয়ে অচিরেই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইমতিয়াজ হোসেনকে দায়িত্ব প্রদান করেন।

সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ ইমতিয়াজ হোসেন, জেলা শিক্ষা অফিসার মোঃ গিয়াস উদ্দিন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সাহাব উদ্দিন। সভাপ্রধানের বক্তব্য রাখেন জেলা স্কাউট কমিশনার মোঃ গোলাম সারোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন জেলা স্কাউট সম্পাদক অজয় কুমার ভৌমিক। সঞ্চালনা করেন জেলা স্কাউট সদস্য মোঃ হাফেজ আহম্মদ। স্কাউট নেতৃবৃন্দের মাঝে উপস্থিত ছিলেন বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ মোশারফ হোসেন, জেলা স্কাউটের সহকারী কমিশনার মোঃ আবুল বাশার, কোষাধ্যক্ষ মোঃ নঈমউদ্দিন খান, শহীদ জাবেদ মুক্ত স্কাউটের সভাপতি মোঃ রফিকউল্লাহ, চাঁদপুর জেলা স্কাউটের যুগ্ম সম্পাদক মোঃ মাসুদুর রহমান, চাঁদপুর সদর স্কাউট কমিশনার মোহম্মদ হোসেন, স্কাউট কুমিল্লা অঞ্চলের এলপি মোঃ শামছুল আলম, চাঁদপুর সদর স্কাউটের এএলটি মোঃ শাহজাহান, চাঁদপুর জেলা স্কাউট লিডার মোঃ মেহেদী মাসুদ, চাঁদপুর জেলা কাব লিডার তাহমিনা আক্তার, কদমতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি তপন সরকার, ফরিদগঞ্জ পৌরসভার সাবেক মেয়র মাহফুজুল হক প্রমুখ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়