চাঁদপুর, মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪  |   ১৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে প্রাণহানি ১ হাজার ৬'শ ছাড়িয়েছে, জরুরী অবস্থা জারি
  •   জুনের মধ্যে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ
  •   ৮ ফেব্রুয়ারি থেকে হজের নিবন্ধন শুরু
  •   জুয়ার নিরাপদ আস্তানায় হানা নেই কেন?
  •   নিখোঁজের ৪ দিন পর ফরিদগঞ্জে মাদক ব্যবসায়ীর লাশ উদ্ধার ॥ আটক ২

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২২, ০০:০০

হাইব্রিড বা পল্টিবাজ নয়-এমন নেতৃত্ব চাই
গোলাম মোস্তফা ॥

চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-প্রচার সম্পাদক হাসান ইমাম বাদশা বলেছেন, ছাত্রজীবন থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে লালন করে ছাত্রলীগের মধ্য দিয়ে আওয়ামী লীগের রাজনীতি করছি। ছাত্র রাজনীতিতে নেতৃত্ব দিয়েছি। সকল লোভ-লালসাকে তুচ্ছ করে নির্যাতন-নিপীড়ন-মামলা-হামলার শিকার হয়ে আজও একজন কর্মী হিসেবে আওয়ামী লীগের রাজনীতি করছি। সে কারণে দলের কোনো না কোনো ইউনিটের দায়িত্ব বা নেতৃত্ব দেয়ার ইচ্ছে আমার রয়েছে। শীর্ষ নেতৃবৃন্দ যদি সংগঠনের স্বার্থে আমাকে কোনো ইউনিটের দায়িত্ব দেয়, আমি তা মাথা পেতে নেবো।

হাসান ইমাম বাদশা দৈনিক চাঁদপুর কণ্ঠে আওয়ামী লীগের সম্মেলন নিয়ে ভাবনায় উপরোক্ত কথাগুলো বলেন। প্রশ্নোত্তর আকারে তার পূর্ণাঙ্গ ভাবনাটি নিচে তুলে ধরা হলো।

চাঁদপুর কণ্ঠ : আগামী ১০ ডিসেম্বর চাঁদপুর জেলা আওয়ামী লীগের সম্মেলন এবং তার পূর্বে বিভিন্ন উপজেলা ও পৌর ইউনিটের সম্মেলন। আপনার প্রতিক্রিয়া কী?

হাসান ইমাম বাদশা : দীর্ঘদিন পর হলেও সংগঠনের শীর্ষ নেতৃবৃন্দের নির্দেশনায় সম্মেলন হচ্ছে। আমি এ উদ্যোগকে স্বাগত জানাই। সাবেক ছাত্রনেতা হিসেবে আমি মনে করি, এই সম্মেলনের মাধ্যমে যারা সাবেক ছাত্রনেতা রয়েছেন, তাদেরকে মূল্যায়নের একটি সুযোগ হয়েছে। তাছাড়া চাঁদপুরের রাজনীতির একটি ইতিহাস ও ঐতিহ্য রয়েছে। সেই ঐতিহ্যের অংশ হিসেবে জেলা ও জেলার অধীনস্থ ইউনিটগুলো পূর্বের রাজনৈতিক ঐতিহ্য অক্ষুণ্ন রাখতে এবং আমাদের নেত্রী, চাঁদপুরের কৃতীসন্তান, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপির সুনাম অক্ষুণ্ন রাখতে সম্মেলনগুলো সুন্দর ও সুশৃঙ্খলভাবে সম্পূর্ণ হবে- এটাই আমার প্রত্যাশা।

চাঁদপুর কণ্ঠ : সম্মেলনের মাধ্যমে আপনি কেমন নেতৃত্ব প্রত্যাশা করেন?

হাসান ইমাম বাদশা : যারা দলের জন্যে নিবেদিত, দল করতে গিয়ে অনেক ত্যাগ-তিতিক্ষা যাদের রয়েছে, বিশেষ করে যারা সাবেক ছাত্রনেতা, যারা দলের দুঃসময়ে নেতৃত্ব দিয়েছেন এমন ছাত্রনেতাদের সমন্বয়ে নেতৃত্ব চাই। যাদের নেতৃত্বে দল সুসংগঠিত, গতিশীল ও শক্তিশালী হবে। বিশেষ করে, কোনো হাইব্রিড বা পল্টিবাজ নয়-এমন নেতৃত্ব চাই।

চাঁদপুর কণ্ঠ : আপনি নিজে কি কোনো পদপ্রার্থী?

হাসান ইমাম বাদশা : ছাত্রজীবন থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে লালন করে ছাত্রলীগের মধ্য দিয়ে আওয়ামী লীগের রাজনীতি করছি। ছাত্র রাজনীতিতে নেতৃত্ব দিয়েছি। সকল লোভ-লালসাকে তুচ্ছ করে নির্যাতন-নিপীড়ন-মামলা-হামলার শিকার হয়ে আজও এ দলের রাজনীতি করছি। যেহেতু আওয়ামী লীগের একজন কর্মী হিসেবে রাজনীতি করছি, সেই কারণে দলের কোনো না কোনো ইউনিটের দায়িত্ব বা নেতৃত্ব দেয়ার ইচ্ছে আমার রয়েছে। দলের শীর্ষ নেতৃবৃন্দ যদি সংগঠনের স্বার্থে আমাকে যে কোনো ইউনিটের দায়িত্ব দেয়, আমি তা মাথা পেতে নেবো।

চাঁদপুর কণ্ঠ : দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, বিদ্যুৎ-গ্যাস সঙ্কট, তত্ত্বাবধায়ক সরকারের দাবিসহ আরো কিছু কারণে বিএনপির যে ধারাবাহিক আন্দোলন, তাতে আপনারা কতোটুকু উদ্বিগ্ন?

হাসান ইমাম বাদশা : বিএনপি যে ইস্যু নিয়ে আন্দোলন করছে, এ সকল ইস্যু নিয়ে এদেশের জনগণ সচেতন রয়েছে। কারণ ডিজিটাল বাংলাদেশ হওয়ার কারণে সারা বিশ্ব এখন জনগণের হাতের মুঠোয়। তাই যাদের আন্দোলনের সাথে জনগণের সম্পৃক্ততা নেই, তাদের আন্দোলন নিয়ে আমরা উদ্বিগ্ন বা চিন্তিত নই।

চাঁদপুর কণ্ঠ : এ আন্দোলন সাংগঠনিকভাবে কিংবা অন্য কী উপায়ে মোকাবেলা করা যায় বলে আপনি মনে করেন?

হাসান ইমাম বাদশা : বাংলাদেশ আওয়ামী লীগের জন্ম এদেশের মাটি ও মানুষের জন্যে। অতএব, যারা জনস্বার্থবিরোধী কার্যক্রম করবে, আন্দোলনের নামে রাজপথে নৈরাজ্য দ্বারা জানমালের ক্ষয়ক্ষতি করবে, তাদের আন্দোলনের জবাব অবশ্যই জনগণকে সাথে নিয়ে রাজনৈতিক কর্মসূচির মাধ্যমে কঠোরভাবে দেয়া হবে।

চাঁদপুর কণ্ঠ : আপনি কি এমন মানসিক আস্থা পোষণ করেন যে, বিদ্যমান সমস্যা বিশেষ করে মূল্যস্ফীতি, অর্থনৈতিক সঙ্কট, সম্ভাব্য বৈশ্বিক মন্দা তথা নানা চ্যালেঞ্জ মোকাবেলা করে আওয়ামী লীগ স্বীয় জনপ্রিয়তা প্রমাণ করে আসন্ন সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে পারবে?

হাসান ইমাম বাদশা : অবশ্যই, এদেশের জনগণের রায় নিয়ে বাংলাদেশ আওয়ামী লীগ আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ের মধ্য দিয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করবে ইনশাআল্লাহ।

চাঁদপুর কণ্ঠ : উপরোক্ত প্রশ্নমালার বাইরে আপনার অন্য কোনো বক্তব্য থাকলে উপস্থাপন করতে পারেন।

হাসান ইমাম বাদশা : এখানে একটি কথা বলতে চাই, অনেকেই ভাবেন বা মনে করেন, আওয়ামী লীগ দ্বিধা-বিভক্ত। তাদের উদ্দেশ্যে বলতে চাই, আপনাদের এ ধারণা ভুল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের কর্মীরা নৌকা ও আওয়ামী লীগের প্রশ্নে এক ও ঐক্যবদ্ধ। সর্বোপরি দলীয় নেতা-কর্মীদের উদ্দেশ্যে বলতে চাই, চাঁদপুরের রাজনৈতিক ঐতিহ্য দীর্ঘদিনের। এই ঐতিহ্যকে অব্যাহত রাখতে আসুন ঐক্যবদ্ধ হয়ে আগামী জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীককে বিজয়ী করতে কাজ করি। পুনরায় আওয়ামী লীগের নেতৃত্বে বাংলাদেশে সরকার গঠন হোক- এই প্রত্যাশা রইলো।

উল্লেখ্য, হাসান ইমাম বাদশা ১৯৮৭ সালে পুরাণবাজার ডিগ্রি কলেজে পড়াবস্থায় ছাত্রলীগের রাজনীতিতে যুক্ত হন। ১৯৮৯ সালে পুরাণবাজার ডিগ্রি কলেজ ছাত্রসংসদ নির্বাচনে ছাত্রলীগের প্যানেল থেকে ভিপি নির্বাচিত হন। ১৯৯১ সালে চাঁদপুর সরকারি কলেজ ছাত্রসংসদ নির্বাচনে ছাত্রলীগের প্যানেল থেকে জিএস পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। ১৯৯৩ সালে চাঁদপুর জেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হন। এরপর ছাত্ররাজনীতি শেষে তিনি দীর্ঘদিন চাঁদপুর জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সদস্য সচিব, পরে জেলা যুবলীগের সিনিয়র যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-প্রচার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

হাসান ইমাম বাদশা চাঁদপুর হাসান আলী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি, জাফরাবাদ এমদাদিয়া মাদ্রাসার গভর্নিং বডির সদস্য, মৌলভীবাড়ি জামে মসজিদ কমিটির সভাপতি, জেলা ক্রীড়া সংস্থার সাবেক সদস্য, চেম্বার অব কমার্সের সাবেক পরিচালক ও আবাহনী ক্রীড়াচক্রের সিনিয়র সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়