চাঁদপুর, মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪  |   ১৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে প্রাণহানি ১ হাজার ৬'শ ছাড়িয়েছে, জরুরী অবস্থা জারি
  •   জুনের মধ্যে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ
  •   ৮ ফেব্রুয়ারি থেকে হজের নিবন্ধন শুরু
  •   জুয়ার নিরাপদ আস্তানায় হানা নেই কেন?
  •   নিখোঁজের ৪ দিন পর ফরিদগঞ্জে মাদক ব্যবসায়ীর লাশ উদ্ধার ॥ আটক ২

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২২, ০০:০০

সদিচ্ছা থাকলে প্রতিবন্ধকতা কোনো বাধা হতে পারে না
স্টাফ রিপোর্টার ॥

‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্যে পরিবর্তনমুখী পদক্ষেপ; প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মাণে উদ্ভাবনের ভূমিকা’ প্রতিপাদ্যে চাঁদপুর জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের যৌথ আয়োজনে যথাযোগ্য মর্যাদায় ৩১তম আন্তর্জাতিক এবং ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবস-২০২২ পালিত হয়েছে। শনিবার (৩ ডিসেম্বর) দিবসটি উপলক্ষে সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে প্রতিবন্ধী ব্যক্তি ও সুধীবৃন্দকে নিয়ে সমাবেশ, চক্ষুশিবির, ফিজিওথেরাপি সেবা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান। তিনি বলেন, সদিচ্ছা থাকলে প্রতিবন্ধকতা কোনো বাধা হতে পারে না। একটি প্রতিবন্ধী মেয়ে পায়ে লিখে এ প্লাস পেয়েছে। ২০৩০ সালের টেকসই উন্নয়নের লক্ষ্য নিয়ে সমৃদ্ধ বাংলাদেশের গন্তব্যে এগিয়ে যাচ্ছে। দেশের কাঙ্ক্ষিত উন্নয়ন নিশ্চিত হবে তখনই, যখন উন্নয়নের এই ধারায় প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণ এবং তাদের উদ্ভাবনকে সম্পৃক্ত করা যাবে। তিনি আরো বলেন, এই লক্ষ্যে সরকার কাজ করছে। তাদের জন্যে শিক্ষা, চিকিৎসা এবং কর্মসংস্থানের বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। তিনি প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক গৃহীত নানা কর্মসূচি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ, বিপিএম (বার), অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি গিয়াসউদ্দিন মিলন, সিভিল সার্জনের প্রতিনিধি ডাঃ মোঃ জাহিদুজ্জামান, মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের ম্যানেজার (অ্যাডমিনিস্ট্রেশন) মোঃ শামীম খান প্রমুখ।

জেলা সমাজসেবার উপ-পরিচালক রজত শুভ্র সরকারের সভাপ্রধানে ও সহকারী পরিচালক মিয়া ফিরোজ আহমদ খানের সঞ্চালনায় অনুষ্ঠানে পবিত্র কোরআন তেলাওয়াত করেন দৃষ্টিপ্রতিবন্ধী মোঃ সিরাজুল ইসলাম। বক্তব্য রাখেন প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সুমন চন্দ্র নন্দী, নবরূপ মানবিক উন্নয়ন সংস্থার সভাপতি পিএম বিল্লাল, দৃষ্টিপ্রতিবন্ধী মোঃ খলিলুর রহমান প্রমুখ।

আলোচনা শেষে অতিথিবৃন্দ প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, চাঁদপুর সদর চংড়ংশ ঈযধহফঢ়ঁৎ-এর পক্ষ থেকে ৪ জন শারীরিক প্রতিবন্ধীকে হুইলচেয়ার এবং জেলা সমাজসেবা কার্যালয়ের পক্ষ থেকে ১ জন ক্যান্সার রোগীকে ৫০ হাজার টাকার চেক বিতরণ করেন।

দিবসটি উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের উদ্যোগে দিনব্যাপী প্রতিবন্ধী ব্যক্তিদের বিনামূল্যে চক্ষু চিকিৎসা, ঔষধ ও চশমা দেয়া হয়।

এ সময় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, চাঁদপুর সদরের উদ্যোগে একই স্থানে মোবাইল থেরাপি ভ্যানের মাধ্যমে দিনব্যাপী ফিজিওথেরাপি চিকিৎসা দেয়া হয়। বিভিন্ন কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বিভিন্ন বিশেষায়িত বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, বিভিন্ন স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংগঠনের প্রতিনিধিবৃন্দ, সুধীবৃন্দ ও সুবর্ণ নাগরিকবৃন্দ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়