চাঁদপুর, শুক্রবার, ৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪  |   ১৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   কচুয়ায় রিয়া হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন
  •   কোস্টগার্ডের অভিযানে চাঁদপুর কোর্ট স্টেশনে ১৩শ’ কেজি জাটকা জব্দ
  •   ডাঃ সাজেদা পলিন নড়াইলের সিভিল সার্জন
  •   মতলবের আনন্দবাজারে অগ্নিকাণ্ডে পাঁচটি দোকান পুড়ে ২৫ লক্ষ টাকার ক্ষয়-ক্ষতি
  •   ভাষার মাসের প্রথমদিনে বাংলায় রায় দিলেন হাইকোর্ট

প্রকাশ : ৩০ অক্টোবর ২০২২, ০০:০০

উৎসবমুখর পরিবেশে কমিউনিটি পুলিশিং ডে-২০২২ উদযাপন

পুলিশের সহায়ক হিসেবে কমিউনিটি পুলিশের প্রয়োজনীতা রয়েছে : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

ইলিশের বাড়িও চাঁদপুর, কমিউনিটি পুলিশের বাড়িও চাঁদপুর : পুলিশ সুপার

পুলিশের সহায়ক হিসেবে কমিউনিটি পুলিশের প্রয়োজনীতা রয়েছে : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি
বিমল চৌধুরী ॥

‘পুলিশই জনতাণ্ডজনতাই পুলিশ, কমিউনিটি পুলিশিংয়ের মূলমন্ত্র শান্তি-শৃঙ্খলা সর্বত্র’ এ শ্লোগানকে সামনে রেখে উৎসবমুখর পরিবেশে চাঁদপুরে উদযাপিত হয়েছে কমিউনিটি পুলিশিং ডে-২০২২ (যা প্রতিবছর অক্টোবর মাসের শেষ শনিবার উদযাপিত হয়ে আসছে)।

গতকাল ২৯ অক্টোবর শনিবার সকালে জেলা পুলিশ ও জেলা কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির যৌথ আয়োজনে এবং চাঁদপুর পৌর ও সদর উপজেলা কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির সহযোগিতায় কমিউনিটি পুলিশিং নেতৃবৃন্দ, কমিউনিটি পুলিশিংয়ের বিভিন্ন অঞ্চল কর্মকর্তা ও সদস্যবৃন্দ, আমন্ত্রিত অতিথিসহ সুধীজনের ব্যাপক উপস্থিতিতে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। তিনি আয়োকদের প্রতি ধন্যবাদ জানিয়ে বলেন, আইন-শৃঙ্খলা রক্ষায় কমিউনিটি পুলিশ অংশীদারিত্বের ভিত্তিতে দীর্ঘদিন যাবৎ কাজ করছে। প্রয়োজনের তুলনায় আমাদের দেশে পুলিশের সংখ্যা অনেক কম। এতো কমসংখ্যক পুলিশ সদস্য দিয়ে অনেক সময় আইন-শৃঙ্খলা রক্ষাসহ অপরাধ দমন সম্ভব হয়ে উঠে না। এক্ষেত্রে পুলিশের সহায়ক হিসেবে কমিউনিটি পুলিশের প্রয়োজনীতা রয়েছে। আর সেই সহায়ক ভূমিকাই পালন করছে সারাদেশের কমিউনিটি পুলিশ। তাদের সেবামূলক এই মহতী কাজে আমাদের সকলের সহায়তা করা একান্ত প্রয়োজন। আমরা যদি সকলেই আইনের প্রতি শ্রদ্ধাশীল হই, আইনের শাসন মেনে চলি, তাহলে দেশে যেমন অপরাধ প্রবণতা কমে যাবে, তেমনিভাবে উন্নয়নের দ্বারপ্রান্তে উপনীত হবে সুখী, সমৃদ্ধ সোনার বাংলাদেশ। তিনি কমিউনিটি পুলিশিং কার্যক্রমের উত্তরোত্তর সফলতা কামনা করেন।

পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ, বিপিএম (বার)-এর সভাপ্রধানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর সদর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মোঃ হেলাল উদ্দিন চৌধুরী, স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা বিশিষ্ট চিকিৎসক ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী ও চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াসউদ্দিন মিলন।

জেলা কমিউনিটি পুলিশিং-এর সহ-সভাপতি বিশিষ্ট লেখক ও ছড়াকার ডাঃ পীযুষ কান্তি বড়ুয়ার প্রাণবন্ত উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন জেলা কমিউনিটি পুলিশিংয়ের সভাপতি ডাঃ এসএম সহিদউল্লা। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির সভাপতি সালেহ উদ্দিন আহমেদ জিন্নাহ, পৌর কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির সভাপতি শেখ মনির হোসেন বাবুল ও জেলা ইন্ডাস্ট্রিয়াল কমিউনিটি পুলিশিংয়ের সভাপতি মোঃ সেলিম খান। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কমিউনিটি পুলিশিং চাঁদপুর অঞ্চল-৬-এর সাধারণ সম্পাদক সাংবাদিক আব্দুর রহমান গাজী। পবিত্র গীতা থেকে পাঠ করেন কমিউনিটি পুলিশিং চাঁদপুর অঞ্চল-৮-এর সহ-সভাপতি সাংবাদিক বিমল চৌধুরী। অনুষ্ঠানে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে কেক কাটা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা কমিউনিটি পুলিশিংয়ের প্রধান সমন্বয়কারী অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, অতিরিক্ত পুলিশ সুপার (চাঁদপুর সদর সার্কেল) আসিফ মহিউদ্দীন, চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ মুহম্মদ আব্দুর রশিদ, জেলা কমিউনিটি পুলিশিংয়ের সহ-সভাপতি রোটাঃ কাজী শাহাদাত ও রোটাঃ তমাল কুমার ঘোষ, সাধারণ সম্পাদক সুফী খায়েরুল আলম খোকন, সদর উপজেলা কমিউনিটি পুলিশিংয়ের সাধারণ সম্পাদক ওমর ফারুক, পৌর কমিউনিটি পুলিশিংয়ের সাধারণ সম্পাদক মোঃ জামাল হোসেন প্রমুখ। অনুষ্ঠানে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে কেক কাটা হয়।

সভাপ্রধানের বক্তব্যে পুলিশ সুপার কমিউনিটি পুলিশিং সদস্যদের পোশাকহীন পুলিশ হিসেবে আখ্যায়িত করে বলেন, ইলিশের বাড়ি চাঁদপুর, পাশাপাশি আমি মনে করি কমিউনিটি পুলিশের বাড়িও চাঁদপুর। এখানে কমিউনিটি পুলিশিং কার্যক্রম অত্যন্ত সক্রিয় রয়েছে। করোনার কারণে এ কার্যক্রমে কিছুটা ভাটা পড়লেও এখন তা আবার পুরোপুরি সক্রিয় হয়ে উঠেছে। সকলের সহযোগিতা নিয়েই এর কার্যক্রম এগিয়ে যাবে। পুলিশ অপরাধ দমন করে আর কমিউনিটি পুলিশ অপরাধ দমনে সহায়তা করে। আমরা হলাম পোশাকধারী পুলিশ আর ওরা হলো পোশাকবিহীন পুলিশ।

অনুষ্ঠানে কমিউনিটি পুলিশিং কার্যক্রমে বিশেষ অবদান রাখায় চাঁদপুর মডেল থানার পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মোঃ অলিউল্লাহকে এবং চাঁদপুর পৌর কমিউনিটি পুলিশিংয়ের সভাপতি শেখ মনির হোসেন বাবুলকে সম্মাননা ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়। পুরো অনুষ্ঠান জুড়েই ছিল উৎসবের আমেজ।

কমিউনিটি পুলিশিং ডে-২০২২ কে স্মরণীয় করে রাখার লক্ষ্যে এদিন সকাল সাড়ে ৯টায় চাঁদপুর শহরের হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শুরুর পূর্বে জাতীয় পতাকা ও কমিউনিটি পুলিশিং পতাকা উত্তোলন করা হয়। র‌্যালিটি শহীদ মুক্তিযোদ্ধা সড়ক দিয়ে শপথ চত্বর ও কালীবাড়ি মোড় অতিক্রম শেষে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এসে শেষ হয়।

চাঁদপুর শহরের যানজট নিরসনে কমিউনিটি পুলিশিং সদস্যদের কাজে লাগানোসহ মাদকের সাথে সম্পৃক্ত রয়েছে এমন কেউ যাতে কমিউনিটি পুলিশিং সদস্য বা কমিটির নেতৃত্বে আসতে না পারে সেদিকে লক্ষ্য রাখার জন্যও কোনো কোনো বক্তা তাদের বক্তব্যে দাবি জানান।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়