চাঁদপুর, শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩, ১৩ মাঘ ১৪২৯, ৪ রজব ১৪৪৪  |   ২৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বাবুরহাট উচ্চ বিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের আয়োজনে সরস্বতী পুজা উদযাপন
  •   চাঁদপুর শহরে বেড়েই চলছে কিশোর গ্যাংয়ের উৎপাত
  •   চাঁদপুর জেলা আইনজীবী সমিতিতে বিএনপি প্যানেলের নিরঙ্কুশ বিজয়
  •   চাঁদপুর সেন্ট্রাল ইনার হুইল ক্লাবের গৌরবের যুগপূর্তি অনুষ্ঠান
  •   হয়রানির আরেক নাম প্রি-পেইড বিদ্যুৎ মিটার

প্রকাশ : ২২ অক্টোবর ২০২২, ০০:০০

শিক্ষার্থীদের বাল্যবিয়ে-যৌন হয়রানি প্রতিরোধে সোচ্চার হতে হবে
অনলাইন ডেস্ক

শিক্ষার্থীদের বাল্যবিয়ে, যৌতুক ও যৌন হয়রানির মতো সামাজিক ব্যাধিগুলো প্রতিরোধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। তিনি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে নতুন প্রজন্মকে সুস্থ, সবলভাবে গড়ে তুলতে হবে। এর জন্য ক্রীড়াচর্চার কোনো বিকল্প নেই।

বৃহস্পতিবার ময়মনসিংহ নগরীর ভাষা সৈনিক রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে ৪৯তম গ্রীষ্মকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ময়মনসিংহ শিক্ষা বোর্ড গঠনের পর প্রথমবারের মতো এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতি প্রতিযোগিতাটি আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ক্রীড়া উন্নয়নে ব্যাপক কর্মকাণ্ড হাতে নিয়েছেন। প্রতিটি জেলায় তিনি মিনি স্টেডিয়াম তৈরি করছেন। খেলার জন্যে মাঠ সংরক্ষণ করেছেন। বেশ কয়েকটি স্টেডিয়ামকে তিনি আন্তর্জাতিক মানে উন্নীত করেছেন। অসুস্থ ও অসহায় ক্রীড়াবিদদের বিভিন্ন সহায়তা প্রদান করেছেন। এ সময় শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের বাল্যবিয়ে, যৌতুক ও যৌন হয়রানিসহ এই ধরনের সামাজিক ব্যাধিগুলো প্রতিরোধে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

আনুষ্ঠানিক উদ্বোধনের পর দেশের বিভিন্ন অঞ্চলের শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশ নেয়। সারাদেশকে চারটি অঞ্চলে ভাগ করা হয়। পদ্মা অঞ্চলে ঢাকা ও ময়মনসিংহ বিভাগ, গোলাপ অঞ্চলে খুলনা ও বরিশাল, বকুল অঞ্চলে চট্টগ্রাম, কুমিল্লা ও সিলেট এবং চাঁপা অঞ্চলে রাজশাহী ও রংপুর রয়েছে। পাঁচটি ইভেন্টে (ফুটবল, হ্যান্ডবল, কাবাডি, দাবা ও সাঁতার) সারাদেশ থেকে ৪শ’ ৯৬ জন শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ নেয়। আগামী ২৪ অক্টোবর পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামবে জাতীয় পর্যায়ের এ অনুষ্ঠানের।

সূত্র : সমকাল।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়