মঙ্গলবার, ০৪ অক্টোবর, ২০২২  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   নদীতে যৌথ অভিযান হবে এবং যথাযথ শক্তভাবে হবে : জেলা প্রশাসক কামরুল হাসান
  •   শেখ ফরিদ আহমেদ মানিকের সুস্থতা কামনায় মসজিদে দোয়া
  •   হাসপাতাল হলো ময়লার ভাগাড়
  •   মায়ের বুকে শিশুর মৃত্যু?
  •   পানিতে ডুবে ৫ম শ্রেণীর ছাত্রের মৃত্যু

প্রকাশ : ১৮ জুলাই ২০২২, ০০:০০

এসএসসি ও সমমান পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর, এইচএসসি নভেম্বরে : শিক্ষামন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥

সারাদেশে স্থগিত হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। এছাড়া এইচএসসি পরীক্ষা শুরু হবে আগামী নভেম্বর মাসে। রোববার দুপুরে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। শিক্ষামন্ত্রী বলেন, বন্যা পরিস্থিতির কারণে এসএসসি পরীক্ষা সাময়িকভাবে স্থগিত ঘোষণা করা হয়েছিল। বর্তমানে বন্যার সার্বিক পরিস্থিতি উন্নতির দিকে। যদিও সিলেট অঞ্চলে কিছু পরীক্ষা কেন্দ্র এখনো বন্যার্তদের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। আমরা আশাবাদী, এ মাসের শেষ নাগাদ আশ্রয়গুলোকে পরীক্ষা কেন্দ্র হিসেবে ব্যবহার উপযোগী করা যাবে।

তিনি বলেন, বন্যাকবলিত কয়েকটি এলাকায় বন্যার তীব্রতা ছিল ভয়াবহ। এসব এলাকায় কিছু শিক্ষার্থীর বইপুস্তক বন্যার পানিতে নষ্ট হয়ে গেছে। আমরা আশা করছি, আগামী ২৪ তারিখের মধ্যে ওই শিক্ষার্থীদের নতুন বই সরবরাহ করার ব্যবস্থা নিতে পারবো। ইতোমধ্যে তাদের সংখ্যা নিরূপণ করা হয়েছে। সে অনুযায়ী কোথায় থেকে বইগুলো পাঠিয়ে দেবো তা নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, আমরা ভেবেছিলাম আগস্টের মাঝামাঝিতে পরীক্ষা শুরু করে দিতে পারবো। ২৪ তারিখের মধ্যে যেহেতু আমরা বই পৌঁছে দিতে পারবো। আমরা বলেছিলাম, বই পৌঁছে দেয়ার ২ সপ্তাহ পরে আমরা পরীক্ষা নেব। একটা পূর্বাভাস আছে এবং আমাদের অতীতের অভিজ্ঞতা বলে যে, আগস্টের মাঝামাঝিতে একটা বড় বন্যার আশঙ্কা রয়েছে। দক্ষিণাঞ্চলে একটা বন্যা হওয়ার কিছুটা সম্ভাবনা রয়েছে সেই কারণে আমরা আগস্ট বাদ দিয়ে সেপ্টেম্বরের মাঝামাঝিতে আমরা শুরু করতে যাচ্ছি। আগস্টে বন্যা হলেও সেপ্টেম্বরের ৮ থেকে ১০ তারিখ পর্যন্ত চলে, অতীত অভিজ্ঞতা তাই বলে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় আমরা আশা করছি আগামী ১৫ সেপ্টেম্বর থেকে আমরা এসএসসি, দাখিল এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষা শুরু করতে পারবো। বোর্ডগুলো শিগগির পরীক্ষার সময়সূচি প্রকাশ করবে, বলেন শিক্ষামন্ত্রী।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়