চাঁদপুর, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩  |   ৩২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   আজ সাবেক এমপি এমএ মতিনের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী
  •   আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম
  •   আজ দেশের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক কাজী বজলুল হকের ১৯তম মৃত্যুবার্ষিকী
  •   অতিরিক্ত সচিব আব্দুস সবুর মন্ডলকে জনপ্রশাসনে বদলি
  •   আজ ড. এমএ সাত্তারের ৩০তম মৃত্যুবার্ষিকী

প্রকাশ : ১৪ মে ২০২২, ০০:০০

অনিয়মের মধ্য দিয়ে চলছে আঞ্জুমানে খাদেমুল ইনসান চাঁদপুর শাখা

দুর্নীতির প্রতিবাদ করায় আমাকে সভাপতি থেকে বাদ দেয়া হয়েছে : ড. শামছুল হক ভূঁইয়া ॥ এই বাদ দেয়াসহ অনিয়মের কথা অস্বীকার করলেন সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল

অনিয়মের মধ্য দিয়ে চলছে আঞ্জুমানে খাদেমুল ইনসান চাঁদপুর শাখা
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট ॥

চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়াকে আঞ্জুমানে খাদেমুল ইনসান চাঁদপুর শাখার সভাপতি থেকে বাদ দেয়া হয়েছে বলে তিনি দাবি করেছেন। তাঁর অপরাধ (!) তিনি সংস্থাটির অ্যাম্বুলেন্স সংক্রান্ত নানা অনিয়মণ্ডদুর্নীতির প্রতিবাদ করতেন।

মানবতার সেবায় কাজ করা একটি মানবিক সংস্থা হলো আঞ্জুমানে খাদেমুল ইনসান। বেওয়ারিশ লাশ দাফন কাফন বা সৎকারের উদ্দেশ্যে প্রতিষ্ঠা হয় এ প্রতিষ্ঠানটি। একই সাথে গরিব, অসহায় ও দুঃস্থ ধর্মণ্ডবর্ণ নিবিশেষে সকল মানুষের কল্যাণে কাজ করার অঙ্গীকারও রয়েছে। অথচ বিগত এক যুগেরও বেশি সময় ধরে এই সংস্থাটির চাঁদপুর জেলা শাখা পরিচালিত হচ্ছে অনিয়মণ্ডদুর্নীতি, স্বজনপ্রীতির মাধ্যমে। ইতোমধ্যে এ সংক্রান্ত অভিযোগ উত্থাপিত হয়েছে।

জানা যায়, এই সংস্থাটির জন্যে প্রতি বছর অ্যাম্বুলেন্স সংস্কারসহ বিভিন্ন কাজের জন্যে মাসে ত্রিশ সহ¯্রাধিক টাকা হারে একটি বরাদ্দ দেয়া হয়। এই বরাদ্দ কীভাবে কোথায় খরচ হয় তা মিটিংয়ে কখনো উপস্থাপন করা হতো না। শুধু তাণ্ডই নয়, সমাজের বিভিন্ন ধনাঢ্য ব্যক্তি বা প্রতিষ্ঠান এই সংগঠনের মানবিক কাজ করতে সহযোগিতার হাত বাড়িয়ে দেন। এমনকি সরকারের পক্ষ থেকেও বিভিন্ন সময়ে সহযোগিতা করা হয়ে থাকে। এ সকল কোনো কিছু সংগঠনটির চাঁদপুর জেলার দায়িত্বে থাকা সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল সভায় উপস্থাপন না করে সংগঠনটি পরিচালনা করছেন। সংস্থাটির সভাপতি ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া এর প্রতিবাদ জানালে গোপনে কৌশলে তাঁকে সংগঠন থেকে সরিয়ে দিয়ে আবু নঈম পাটোয়ারী দুলাল নিজের অনুগতকে সভাপতি করে ২০১৬ সাল থেকে এটি পরিচালনা করে আসছেন বলে অভিযোগ রয়েছে।

এ সকল অভিযোগের বিষয়ে ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়ার সাথে কথা হলে তিনি বলেন, আঞ্জুমানে খাদেমুল ইনসানের নামে চাঁদপুরে যে দুটি অ্যাম্বুলেন্স রয়েছে, এগুলো আমি দায়িত্বে থাকাকালীন বিভিন্নভাবে তদবির করে অগ্রণী ব্যাংকের অনুদান হিসেবে ১টি এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ১টিসহ নতুন দুটি অ্যাম্বুলেন্স এনেছি।

তিনি বলেন, এগুলো যদিও গরিব-অসহায়-দুঃস্থ রোগীর সেবা এবং লাশ বা বেওয়ারিশ লাশ দাফন কাফনের কাজে ব্যবহার করার কথা রয়েছে। কিন্তু সংগঠনটির সাধারণ সম্পাদক এ দুটি অ্যাম্বুলেন্স তাঁর নিজের বাসার কাজের লোক সফিককে দিয়ে ভাড়া দেয়ার কথা শুনে আমি প্রতিবাদ করেছি। শুধু এগুলো নয়, তিনি স্বৈরতান্ত্রিক পদ্ধতিতে মানবিক এ সংগঠনটি পরিচালনা করার প্রতিবাদ করেছি। সেজন্যে আমাকে গোপনে সরিয়ে পছন্দের লোককে সভাপতি করেন সাধারণ সম্পাদক। এছাড়া শামছুল হক ভূঁইয়া আরো বেশ ক’টি প্রশ্নের উত্তর দিতে অপারগতা প্রকাশ করে আর কোনো কথা বলতে রাজি হননি।

এ ব্যাপারে আঞ্জুমানে খাদেমুল ইনসান চাঁদপুর শাখার সাধারণ সম্পাদক আলহাজ¦ আবু নঈম পাটোয়ারী দুলালের সাথে যোগাযোগ করা হলে তিনি উত্থাপিত সকল অভিযোগ অস্বীকার করে বলেন, এ সংগঠনটি সরকার কর্তৃক নিবন্ধিত। চলছে শৃঙ্খলাপূর্ণভাবে। ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া যে দাবি করেছেন, সেটি ঠিক নয়। তিনি এখনও সভাপতি আছেন। আমাদের অ্যাম্বুলেন্সগুলো বার্ষিক সাব কনটাক্টে দেয়া আছে। এগুলোতে মাদক বা অবৈধ কিছু পরিবহন হলে তার দায়দায়িত্ব সংশ্লিষ্টকে অবশ্যই বহন করতে হবে। সাম্প্রতিক একটি ঘটনাকে কারা কালার দিয়ে কী করছে সেটা পুলিশের তদন্তে অবশ্যই বেরিয়ে আসবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়