চাঁদপুর, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩  |   ৩৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   হাজীগঞ্জের শিশু আরাফ হত্যায় তিন আসামীর মৃত্যুদণ্ড
  •   কল্যাণপুর ইউপির জেলে চাল আত্মসাৎ, দুই গুদাম সিলগালা
  •   মা আর স্ত্রীকে বুঝিয়ে দেয়া হলো দুই ভাইয়ের লাশ
  •   বাকিলা উচ্চ বিদ্যালয়ে ভিম ধ্বসে ৩ ছাত্রী গুরুতর আহত
  •   আশিকাটিতে খাটের নিচে গৃহবধূর লাশ ॥ স্বামী পলাতক

প্রকাশ : ১০ জানুয়ারি ২০২২, ০০:০০

জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভা

* দুর্ঘটনা রোধে সিএনজি চালকদের প্রশিক্ষণের জন্য বাধ্য করতে হবে * জানুয়ারির ১৫ তারিখের মধ্যে টিকার কাজ সম্পন্ন করতে হবে * কওমি মাদ্রাসার তালিকা করার নির্দেশ * মন্দিরে সিসি ক্যামেরা লাগাতে হবে * গ্রাম আদালতের মামলা দ্রুত নিষ্পত্তি করতে হবে * করোনা পরিস্থিতি মোকাবেলায় ভার্চুয়ালি সভা করার প্রস্তাব

জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভা
মোঃ আবদুর রহমান গাজী ॥

চাঁদপুর জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ৯ জানুয়ারি রোববার সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। তিনি বলেন, সামনে যে সময় আসছে সেটা কোভিড পরিস্থিতি। আমরা থমকে যাওয়া পরিস্থিতিতে যেতে চাই না। এ জেলায় তিনটি স্তর দিয়ে মানুষ আসা-যাওয়া করে। তার মধ্যে বাস, রেল ও লঞ্চ পথে। সে কারণে চাঁদপুর জেলা একটি ট্রানজিট পয়েন্ট। আর এ কারণেই আমাদের ভয়টা একটু বেশি।

যানজট নিয়ে জেলা প্রশাসক বলেন, চাঁদপুরে সড়কের পরিধির তুলনায় গাড়ি সংখ্যা অনেক বেশি। তার মধ্যে আবার রেজিস্ট্রেশনবিহীন গাড়ির সংখ্যা বেড়েছে। আমরা সিদ্ধান্ত নিচ্ছি যানজট নিয়ন্ত্রণ করার জন্যে কতগুলো গাড়ি শহরে চলবে, কতগুলো ইউনিয়নে, সেটা নির্ধারণ করার পরিকল্পনা রয়েছে। সড়কে যানজটের মূল কারণ সিএনজি চালিত অটোরিকশা, অটোবাইক। এ বিষয়ে তিনি বিআরটিএকে বলেন, রেজিস্ট্রেশনবিহীন এবং রেজিস্ট্রেশনভুক্ত তালিকা প্রতিমাসে আপডেট তথ্য আইন-শৃঙ্খলা সভায় জানাতে হবে। এছাড়া সিএনজি চালকদের প্রশিক্ষণের জন্য বাধ্য করতে হবে। তিনি আরো বলেন, সম্মিলিতভাবে এগিয়ে না আসলে যানজট নিরসন সম্ভব না। আমি চাঁদপুর পৌরসভার মেয়রকেও বলেছি সবাইকে নিয়ে বসার জন্যে। যানজট নিরসন করা এখন জরুরি হয়ে পড়েছে।

জেলা প্রশাসক বলেন, চাঁদপুর জেলায় সুনির্দিষ্টভাবে আলিয়া মাদ্রাসার তালিকা পাওয়া গেলেও পাওয়া যায়নি কওমি মাদ্রাসার তালিকা। কওমি মাদ্রাসার শিক্ষকরা মনে করেন তাদের ছাত্রদের করোনায় ধরবে না। কওমি মাদ্রাসার যারা আছেন আপনারা নিজ নিজ এলাকায় জনপ্রতিনিধিদের সাথে সমন্বয় করে টিকা নেয়ার ব্যবস্থা নিতে হবে। আমরা কোভিড মোকাবেলায় ওয়ার্ডভিত্তিক শক্তিশালী কমিটি করেছি। চাঁদপুরের ৭৯টি ইউনিয়নে আমাদের শক্ত কমিটি আছে। জানুয়ারি ১৫ তারিখের মধ্যে টিকা কার্যক্রম সম্পন্ন করতে হবে। যেহেতু এটা মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ। কারণ করোনা পরিস্থিতিতে আমাদের স্কুল যাতে বন্ধ না হয়। শিক্ষার্থীদের পড়ালেখা যেনো বন্ধ না হয়। আমাদের প্রচুর টিকা রয়েছে যাতে একটা টিকাও নষ্ট না হয়। সে ব্যাপারে আমরা সচেতন থাকতে হবে।

ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে জেলা প্রশাসক সন্তোষ প্রকাশ করে বলেন, সবার সহযোগিতায় চাঁদপুরের ৮ উপজেলায় ইউনিয়ন নির্বাচন সুন্দর হয়েছে। অন্য জেলার তুলনায় চাঁদপুরে নির্বাচন ঘিরে আইন-শৃঙ্খলা ভালো ছিলো। একটা ইউনিয়নে ৭৮% ভোট কাস্ট কিন্তু কম কথা নয়। মানুষ স্বতঃস্ফূর্তভাবে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পেরেছে। আর এর পেছনে সবার সহযোগিতা ছিলো বিধায় এটা সম্ভব হয়েছে।

জেলা প্রশাসক কচুয়ার সাচার হিন্দুদের ঐতিহ্যবাহী মন্দির পরিদর্শনে গিয়েছিলেন সেখানে সিসি ক্যামেরা না থাকায় আইন-শৃঙ্খলা সভায় বিষয়টি তুলে ধরে বলেন, সিসি টিভি ছাড়া কোনো মন্দির সেভ না। আমরা চাই চাঁদপুরে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটুক। একটি ঘটনায় সরকারসহ আমাদের সকলের অনেক কষ্ট হয়েছে। সুতরাং হিন্দু ধর্মাবলম্বীদের বলবো উল্লেখযোগ্য মন্দিরগুলোতে সিসি ক্যামেরা লাগাতে।

চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে বোগদাদ-রিলাক্স বাসের চালকদের বেপরোয়া চলাচল নিয়ে জেলা প্রশাসক সকলের সম্মিলিত সহযোগিতা চেয়ে বলেন, চাঁদপুরের সড়ক নিয়ে আমাদের ভাবতে হবে। রোজ রোজ যে সড়ক দুর্ঘটনা ঘটে সে বিষয়ে বাস মালিক ও শ্রমিকদের সাথে কমিউনিকেশন তৈরি করতে হবে।

সভায় অতিরিক্ত ম্যাজিস্ট্রেট নাসির উদ্দিন সরোয়ার বিগত সভার রেজুলেশন পাঠ করে শোনান। সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ, বিপিএম (বার), র‌্যাব-১১-এর কুমিল্লা কোম্পানী কমান্ডার মেজর সাকিব হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সিভিল সার্জন ডাঃ মোঃ সাহাদাৎ হোসেন, বিশিষ্ট নারী চিকিৎসক স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ নূরুল ইসলাম নাজিম দেওয়ান, জেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মোঃ সহিদুল ইসলামসহ উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা পরিষদের চেয়ারম্যানসহ প্রশাসনিক বিভিন্ন স্তরের কর্মকর্তা।

করোনা পরিস্থিতি নিয়ে বক্তব্য রাখেন সিভিল সার্জন ডাঃ সাহাদাৎ হোসেন। তিনি তাঁর বক্তব্যে বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক নয়। আমাদের জনসমাবেশ এড়িয়ে চলতে হবে। মাস্ক পরতে হবে। তিনি আরও জানান, ওমিক্রণ-এ আক্রান্ত হলে ভয়ের কিছু নেই। এখন আমাদের সচেতনতা জরুরি। করোনা পরিস্থিতি মোকাবেলায় ভার্চুয়ালি সভা করার প্রস্তাব জানান তিনি।

জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের চাঁদপুরে কর্মকাল এক বছর পূর্তি হওয়ায় সভার সদস্য ও বিশিষ্ট নারী চিকিৎসক স্বাধীনতা পদকপ্রাপ্ত ডাঃ সৈয়দা বদরুন্নাহার চৌধুরী তাঁকে ফুলেল শুভেচ্ছা জানান এবং শুভেচ্ছা উপহার তুলে দেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়