বৃহস্পতি, ২০ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮  |   ১৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   মেয়র ও নৌ এসপিসহ বিশিষ্টজনদের অনেকেই করোনায় আক্রান্ত
  •   জিয়াউর রহমানের ৮৬তম জন্মবার্ষিকীতে জেলা বিএনপির মিলাদ ও দোয়া
  •   বুধবার চাঁদপুরে সংক্রমণের হার ২৫.৬৫ শতাংশ... আমাদের পুরো প্রস্তুতি আছে
  •   করোনার নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ বেড়েছে, সতর্ক থাকবেন : প্রধানমন্ত্রী
  •   চাঁদপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচন-২০২২ ॥ মোট ভোটার ৩৩৭ জন

প্রকাশ : ১৬ নভেম্বর ২০২১, ২১:৫৭

২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপের আয়োজনে থাকবে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার
২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপের আয়োজনে থাকবে বাংলাদেশ

বাংলাদেশী ক্রিকেটপ্রেমীদের জন্য আনন্দের কথা এই যে, আসন্ন ২০৩১ সালের ক্রিকেট ওয়ানডে বিশ্বকাপের আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের সাথে যৌথভাবে আয়োজনে থাকবে ভারত। আসরটি আয়োজিত হবে ভারত ও বাংলাদেশের ভেন্যুগুলোতে। সম্প্রতি এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

২০ বছর পর দ্বিতীয়বারের মত বাংলাদেশ ওয়ানডে বিশ্বকাপের আয়োজন করতে যাচ্ছে। এর আগে ২০১১ সালে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের আয়োজক হয়েছিলো বাংলাদেশ। অবশ্য এককভাবে টুর্নামেন্টটি আয়োজন করা হয়নি। সেবার বাংলাদেশের সঙ্গে যৌথ আয়োজক ছিলো ভারত এবং শ্রীলঙ্কা। এবারও যৌথভাবেই আয়োজক হচ্ছে বাংলাদেশ। শ্রীলঙ্কাকে বাদ দিয়ে এবার বাংলাদেশ ও ভারতের নাম ঘোষণা করা হয়েছে।

ওয়ানডে বিশ্বকাপে যৌথ আয়োজক থাকলেও ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এককভাবেই আয়োজন করেছে বাংলাদেশ। ২০৩১ বিশ্বকাপ এককভাবে আয়োজন করার কথা অবশ্য চিন্তাই করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)। কিছুদিন আগেই বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, যৌথভাবে কোনো বিশ্বকাপের আয়োজক হতে চায় বাংলাদেশ। এককভাবে হলে বিসিবি আয়োজক হতে পারবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির।

২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপের যৌথ আয়োজক হিসেবে ভারতের সঙ্গে বাংলাদেশকে বেছে নেওয়ার দিনে আরও বেশকিছু সূচি নির্ধারণ করা হয়েছে। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। পরের বছরে অনুষ্ঠিতব্য আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির পাকিস্তান। ২০২৬ সালে আরও একটা টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। সেই আসর বসবে ভারত আর শ্রীলঙ্কায়। দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া আর জিম্বাবুয়ে যৌথভাবে আয়োজন করবে ২০২৭ সালের বিশ্বকাপ।

২০২৮ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়াবে ওশেনিয়ায়। ২০২২ বিশ্বকাপের ছয় বছর পর আবারও ক্রিকেটের ক্ষুদ্রতর ফরম্যাটের বিশ্বকাপ আয়োজন করবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। ২০২৩ সালে ভারত আয়োজন করবে চ্যাম্পিয়নস ট্রফি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়