সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল ১৪৪৩  |   ২৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   হার দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের
  •   বঙ্গভ্যাক্স সব ভ্যারিয়েন্টের বিরুদ্ধে শতভাগ কার্যকর : গ্লোব বায়োটেক

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট দলে রয়েছেন চাঁদপুরের শামীম পাটোয়ারী

টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট দলে রয়েছেন চাঁদপুরের শামীম পাটোয়ারী
চৌধুরী ইয়াসিন ইকরাম ॥

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্যে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হবে এই বিশ্বকাপ। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ১৫ সদস্যের তালিকায় রয়েছেন ফরিদগঞ্জ উপজেলার ধানুয়া এলাকার শামীম পাটোয়ারী। বাংলাদেশ জাতীয় দলের পর এবার বিশ্বকাপ টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথমবারের মতো সুযোগ পেলেন চাঁদপুরের প্রথম ক্রিকেটার হিসেবে শামীম হোসেন পাটোয়ারী।

বৃহস্পতিবার দুপুর সোয়া ১২টায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বিশ্বকাপের জন্যে দল ঘোষণা করেন। ওই সময় বাকি দুই সদস্য হিসেবে ছিলেন হাবিবুল বাশার সুমন ও আব্দুর রাজ্জাক।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বর্তমানে সবচেয়ে সফল ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদকে অধিনায়ক করে মূল দল গঠন করা হয়েছে। আর এই দলে সুযোগ পেলেন শামীম হোসেন পাটোয়ারী।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের টি-টোয়েন্টি দলে গত ২৩ জুন নতুন মুখ হিসেবে সুযোগ পান শামীম পাটোয়ারী। সুযোগ পেয়ে জিম্বাবুয়ে সফরে বাংলাদেশ দলের তিন সংস্করণের নতুন মুখ ছিলেন শামীম। সেই সুযোগটা কাজে লাগিয়েছিলেন শামীম পাটোয়ারী।

জিম্বাবুয়ে সফরে বাংলাদেশ জাতীয় দলে অভিষেক হয়েছিলো বাঁহাতি ব্যাটসম্যান অলরাউন্ডার শামীম পাটোয়ারীর। জিম্বাবুয়ের হারারে স্পোর্টস্ মাঠে তিনি চমক দেখান। জিম্বাবুয়ের সাথে অভিষেক হওয়ার আগের ম্যাচটিতে বদলি খেলোয়াড় হিসেবে ছয় ওভারের সময় তিনি মাঠে নেমেছিলেন। সেই ম্যাচে তিনি একটি চমৎকার ক্যাচ ধরে বিশ্ববাসীকে তাক লাগিয়ে দিয়েছিলেন।

শামীম পাটোয়ারী জিম্বাবুয়ের সাথে সিরিজ জয়ের ম্যাচে ব্যাট হাতে খেলেন অপরাজিত ৩১ রানের একটি অনবদ্য ইনিংস। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে অস্ট্রেলিয়ার সাথে ম্যাচগুলোতে ছিলেন মূল একাদশে ঠাঁই পাওয়া শামীম পাটোয়ারী। নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজে বাংলাদেশ টি-টোয়েন্টি দলের সাথেও রয়েছেন শামীম পাটোয়ারী।

শামীম পাটোয়ারীর প্রথম কোচ ও চাঁদপুরে ক্রিকেটের কর্ণধার সৈয়দ শামীম আখতার ফারুকী বলেন, আশা করি শামীম টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ দলের হয়ে ভালো করবে। শামীম বাংলাদেশ দলের হয়ে যেনো ভালো কিছু করতে পারে সেজন্যে আমি জেলাবাসীসহ ক্রিকেট ভক্ত-অনুরাগীদের কাছে দোয়া ও সমর্থন প্রত্যাশা করছি।

বিশ্বকাপে প্রথম রাউন্ডে বাংলাদেশ গ্রুপ বি-তে নিজেদের প্রথম ম্যাচ খেলবে ওমানে। ১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচ। বাংলাদেশ দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ খেলবে ওমান ও পাপুয়া নিউগিনির বিরুদ্ধে।

বাংলাদেশ দলে স্পিনারদের তালিকায় আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, নাসুম আহমেদ ও মেহেদী হাসান। তাদের সঙ্গে পেসারের ভূমিকায় দেখা যাবে অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিনকেও। নতুন স্কোয়াডে জায়গা পেলেন শামীম হোসেন পাটোয়ারী। দলে জায়গা হয়নি মোসাদ্দেক হোসেন সৈকতের। ১৭ অক্টোবর বাছাইপর্বের ম্যাচ দিয়ে শুরু হবে টাইগারদের বিশ্বকাপ মিশন।

অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে গড়া এ দল বিশ্বকাপে ভালো করবে বলে সংবাদ সম্মেলনে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধান নির্বাচক। তিনি বলেন, আমরা নির্বাচকরা এই দলকে নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী। ধারাবাহিকভাবে আমরা তিনটি সিরিজ জিতেছি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ঘরের মাঠে আমরা সাদা বলের ক্রিকেটের সব সিরিজ জিতেছি। বিশ্বকাপে ধারাবাহিকতা বজায় রাখতে চাচ্ছি। আশা করি, দল ভালো করবে।

বাংলাদেশের ১৫ জনের বিশ্বকাপ দল : মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, আফিফ হোসেন ধ্রুব, নাইম শেখ, নূরুল হাসান সোহান, শামীম হোসেন পাটোয়ারী, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, শরিফুল ইসলাম, শেখ মেহেদি হাসান ও নাসুম আহমেদ। এর বাইরে পেসার রুবেল হোসেন আর আমিনুল ইসলাম বিপ্লব রিজার্ভ হিসেবে সঙ্গে যাবেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়