চাঁদপুর, শুক্রবার, ২ জুন ২০২৩, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩০, ১২ জিলকদ ১৪৪৪  |   ৩৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   ৫০ বছরের ঈমামের জানাজা পড়লেন শত শত মুসল্লি
  •   চাঁদপুর মাইক্রো কম্পিউটার স্কুলের শাহ আলম আর বেঁচে নেই
  •   সড়কের পাশে প্রাইভেটকার চাপায় প্রাণ গেলো নারীর
  •   প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে স্মার্ট করে গড়ে তোলা হচ্ছে
  •   ফরিদগঞ্জে ডাকাতির প্রস্তুতিকালে দেশীয় অস্ত্র ও মাদকসহ আটক তিন

প্রকাশ : ২০ ডিসেম্বর ২০২২, ১২:৫৯

বিশ্বকাপ জিতেও ট্রফি দেশে নিতে পারেনি আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক
বিশ্বকাপ জিতেও ট্রফি দেশে নিতে পারেনি আর্জেন্টিনা

আজন্ম লালিত স্বপ্ন পূরণ হয়েছে লিওনেল মেসির। কাতার বিশ্বকাপ জিতে ৩৬ বছর পর দেশকে বিশ্বকাপ জয়ের স্বাদ দিয়েছেন আর্জেন্টাইন কিংবদন্তি। সামনে থেকে নেতৃত্ব দিয়ে দলকে বিশ্বকাপ জেতানোয় মেসি নাম লিখিয়েছেন সর্বকালের সেরাদের তালিকায়। তবে অর্জনের বিশ্বকাপ জিতেও আসল ট্রফি নিয়ে দেশে ফিরতে পারবে না আর্জেন্টিনার এই দল।

আর্জেন্টিনা একা নয়, ফিফার নিয়মানুযায়ী বিশ্বকাপ জেতার পরেও ট্রফি নিজেদের কাছে রাখতে পারে না কোনও দলই। জয়ী দলকে ব্রোঞ্জের একটি প্রতিমূর্তি দেওয়া হয়। সেটিই থাকে তাদের কাছে। আসল ট্রফি চলে যায় সুইজারল্যান্ডের জুরিখে। সেখানে ফিফার বিশ্ব ফুটবল মিউজিয়ামে রাখা হয় ট্রফিটি। বিশ্বকাপের সময় এলে সংশ্লিষ্ট দেশে ট্রফি নিয়ে যাওয়া হয়। বিশ্বকাপ শেষে আবার নিজের জায়গায় ফেরত যায় বিশ্বকাপ ট্রফি।

তবে আগে ফিফার নিয়ম ছিল কোনো দেশ তিন বার বিশ্বকাপ জিতলে তাদের আসল ট্রফিটি দিয়ে দেওয়া হবে। ১৯৭০ সালে তৃতীয় বার বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। আসল জুলে রিমে ট্রফি দেওয়া হয়েছিল পেলেদের। পরে ১৯৮৩ সালের ১৯ ডিসেম্বর সেই ট্রফি চুরি হয়ে যায়। অনেক খোঁজার পরেও সেটা আর ফেরত পাওয়া যায়নি। ধারণা করা হয়, ট্রফির সোনা গলিয়ে বিক্রি করে দেওয়া হয়েছিল সেটা। কারণ চুরি যাওয়ার কয়েকদিন পরে পাওয়া গিয়েছিল ট্রফির নিচের অংশটা যেটা কিনা সোনার নয়। সেই অংশটিও এখন রাখা আছে সুইজারল্যান্ডের ফুটবল মিউজিয়ামে। এই ঘটনার পর বিশ্বকাপে এসেছে নতুন ট্রফি।

এখনকার ট্রফিটা প্রথম দেওয়া হয়েছিল ১৯৭৪ সালে। কিন্তু ১৯৮৩ সালে ট্রফি হারিয়ে যাওয়ার ঘটনার পর থেকে কোনও দেশকেই আসল ট্রফি নিয়ে যেতে দেওয়া হয় না। তাই ৩৬ বছর পর ট্রফি জিতেও মেসিরা নিয়ে যাবেন ‘নকল’ ট্রফি। যেটি আসল ট্রফির মতো দেখতে হলেও আসল ব্রোঞ্জের তৈরি একটি প্রতিমূর্তি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়