চাঁদপুর, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩  |   ৩৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   হাজীগঞ্জের শিশু আরাফ হত্যায় তিন আসামীর মৃত্যুদণ্ড
  •   কল্যাণপুর ইউপির জেলে চাল আত্মসাৎ, দুই গুদাম সিলগালা
  •   মা আর স্ত্রীকে বুঝিয়ে দেয়া হলো দুই ভাইয়ের লাশ
  •   বাকিলা উচ্চ বিদ্যালয়ে ভিম ধ্বসে ৩ ছাত্রী গুরুতর আহত
  •   আশিকাটিতে খাটের নিচে গৃহবধূর লাশ ॥ স্বামী পলাতক

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২২, ০১:০৫

দখলমুক্ত ও ক্রীড়া বান্ধব খেলার মাঠের দাবিতে চাঁদপুরে টাউন হল সভা

স্টাফ রিপোর্টার
দখলমুক্ত ও ক্রীড়া বান্ধব খেলার মাঠের দাবিতে চাঁদপুরে টাউন হল সভা

চাঁদপুর: সোমবার (২৪ জানুয়ারি) মাল্টি পার্টি এ্যাডভোকেসি ফোরাম (এমএএফ), চাঁদপুর এর উদ্যোগে অনলাইন মাধ্যম জুমে দখলমুক্ত ও ক্রীড়া বান্ধব খেলার মাঠের দাবিতে টাউন হল সভা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে চাঁদপুরের খেলার মাঠ সমূহের বর্তমান চিত্র তুলে ধরা হয়। এতে বলা হয়, হাসান আলী হাই স্কুল মাঠ ও পৌর পার্ক মাঠে বিভিন্ন ধরণের দোকান পাট ও অস্থায়ী স্থাপনা রয়েছে এবং অবহেলা ও পরিচ্ছন্নতার অভাবে খেলাধুলার পরিবেশ বিঘ্নিত হচ্ছে। সেই সাথে কিছু নেতিবাচক প্রভাব তুলে ধরা হয় যা মূলত অপর্যাপ্ত খেলার মাঠের কারণে শিশু-কিশোর ও যুবকদের উপর প্রভাবিত করছে।

প্রযুক্তির ওপর নির্ভরশীল হচ্ছে শারীরিক ও মানসিক দু’ভাবেই তারা বিপর্যয়ের দিকে অগ্রসর হচ্ছে সৃজনশীলতা ও স্বাভাবিক বিচার-বুদ্ধি হারাচ্ছে ছেলেমেয়েরা পর্নোগ্রাফি বা মাদকের প্রতি আসক্ত হচ্ছে চুরি, হত্যা, আত্মহত্যা, ধর্ষণ, ছিনতাই, পকেটমার, মাদক সেবন, ইভটিজিং এবং কিশোর গ্যাং এর মত সামাজিক নানা অপরাধের সাথে জড়িয়ে পরচ্ছে দেশকে অনিশ্চিত ভবিষতের দিকে ধাবিত করছে অতঃপর মাল্টি পার্টি এ্যাডভোকেসি ফোরাম (এমএএফ), চাঁদপুর এর পক্ষ থেকে কিছু সুপারিশ তুলে ধরা হয়:

সুপারিশ সমূহ:

হাসান আলী হাই স্কুল মাঠ এবং পৌর পার্ক মাঠ কে সর্বপ্রকার দখল ও হকার মুক্ত রাখতে হবে।

উপরোক্ত মাঠসমূকে পরিচ্ছন্ন ও খেলা-ধুলার পরিবেশ নিশ্চিত করতে হবে।

চাঁদপুর সরকারী কলেজ মাঠ, পুরান বাজার ডিগ্রি কলেজ মাঠ ও মহিলা সরকারী কলেজ মাঠকে সকলের খেলার জন্য উন্মুক্ত করতে হবে।

নারী ও শিশুদের জন্য পৃথক মাঠ অথবা মাঠের একাংশ সংরক্ষণ নিশ্চিত করা

সরকারী ও বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত খেলা-ধুলার আয়োজন করতে হবে।

স্থানীয় ক্রিড়া সংগঠন সমূহকে কার্যকর করা এবং প্রয়োজনীয় সহায়তা করা।

ক্রীড়া সংক্রান্ত সরকারী বরাদ্ধ পর্যাপ্ত করন এবং সঠিক ব্যবহার নিশ্চিত করন।

শিশু-কিশোর ও যুবকদের খেলা-ধুলা ও শরীর চর্চার প্রতি আগ্রহী করতে হবে।

চাঁদপুর পৌর এলাকার প্রতিটি ওয়ার্ডে একটি করে খেলার মাঠ নিশ্চিত করণ।

সভায় পেনেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন-মো. তারেকুল ইসলাম, চাঁদপুর জেলা ক্রিয়া কর্মকর্ত; মোঃ জাহাঙ্গির আলম, সাধারণ সম্পাদক, প্রাথমিক শিক্ষক সমিতি, চাঁদপুর জেলা; এড. হেলাল হোসেন, প্যানেল মেয়র, চাঁদপুর পৌরসভা; নূর মুহাম্মাদ, ডেপুটি ডাইরেক্টর, যুব উন্নয়ন অধিদপ্তর, চাঁদপুর জেলা।

আরো উপস্থিত ছিলেন, মুনির চৌধুরি, সভাপতি, এমএএফ, চাঁদপুর (যুগ্ম আহবায়ক, চাঁদপুর জেলা বিএনপি); অধ্যাপিকা মাসুদা নূর খান, সহ-সভাপতি, এমএএফ, চাঁদপুর (আহবায়ক, চাঁদপুর জেলা মহিলা আওয়ামী লীগ); এড. মুনিরা চৌধুরি, সহ-সভাপতি, এমএএফ, চাঁদপুর (সভাপতি, চাঁদপুর জেলা মহিলা দল); আবু নাছের পাটওয়ারী বাচ্চু, সাধারণ সম্পাদক, এমএএফ, চাঁদপুর (প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক, চাঁদপুর জেলা আওয়ামী লীগ); হযরত আলী, আহ্বায়ক, চাঁদপুর জেলা সবেচ্ছাসেবক দল; এনায়েতুল্লাহ খোকন, সভাপতি, চাঁদপুর জেলা কৃষক দল; এড. শিরিন সুলতানা মুক্তা, সাধরণ সম্পাদক, চাঁদপুর জেলা মহিলা দল; রেবেকা সুলতানা বকুল, মহিলা বিষয়ক সম্পাদিকা, চাঁদপুর পৌর আওয়ামী লীগ; নাহিদা রহমান সেতু, যুগ্ম সাধরণ সম্পাদিকা, চাঁদপুর জেলা মহিলা দল; এড বদরুল আলম চৌধুরী, সাবেক আইন বিষয়ক সম্পাদক, চাঁদপুর জেলা ছাত্রলীগ এবং সামাজিক সংঠনের প্রতিনিধি।

সভাটির সঞ্চালনায় ছিলেন ফয়সাল আহমেদ বাহার, অর্থ বিষয়ক সম্পাদক, এমএএফ, চাঁদপুর (সংঠনিক সম্পাদক, চাঁদপুর জেলা যুবদল) এবং মোঃ মাসুদ উল আলম রনি, সহ-সাংগঠনিক সম্পাদক, এমএএফ, চাঁদপুর (সদস্য, চাঁদপুর পৌর যুব লীগ)।

উল্লেখ্য, চাঁদপুর মাল্টি-পার্টি এডভোকেসি ফোরামের (এম.এ.এফ) মূলত প্রধান প্রধান রাজনৈতিক দলের স্থানীয় নেতৃবৃন্দ, ডিআই ফেলো, মাষ্টার ট্রেইনার, নারীর জয়ে সবার জয় নেতৃবৃন্দ, যুব সংগঠন, সাংবদিক ও সুশিল সমাজের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত একটি ফোরাম যা জেলার রাজনৈতিক দল সমূহের মাঝে সৌহার্দ্য ও সম্প্রীতি স্থাপন, স্থানীয় রাজনীতিতে যুব ও নারী নেতৃত্বের অংশগ্রহন নিশ্চিত করন সহ স্থানীয় বিভিন্ন নাগরিক সমস্যায় কাজ করে থাকে। (সংবাদ বিজ্ঞপ্তি)

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়