চাঁদপুর, শনিবার ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ৪ রমজান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
যে চিঠি খামে ভরা হয় না
রহিমা আক্তার মৌ
১৭ এপ্রিল, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


প্রিয় সাগর,



ভালোবাসা বদলায়, বদলাতে বাধ্য হয়। আমিও বদলে গেছি, যাচ্ছি। তাই জিজ্ঞেস করবো না কেমন আছো? বলবো না কেমন আছি আমি। জানতে বা জানাতে হলে কল দিও, বলবো সত্যি করে, কেমন আছি আমি। বলো কেমন আছো তুমি। জানি আমার মতো সব সত্য বলবে তুমিও। ঠিক ইচ্ছে হলেও আমিও কল দিবো, জানবো আর জানাবো।



 



সাগর, ভালোবাসার মানে খুঁজি আমি প্রতি মুহূর্তে। অন্য কিছু ভেবে নয়, শেখার জন্যেই খুঁজি। এই যেমন আজ বুঝলাম, ভালোবাসা মানে প্রিয় মানুষকে রিকশা বা সিএনজিতে তুলে দিয়ে ভাড়াটা মিটিয়ে দেয়া। আমার এই কথাটা পড়ে এই সমাজের ৭৬ ভাগ পুরুষ বলবে, 'দিলেই কেবল ভালো'। তাদের উদ্দেশ্যে একটাই কথা, 'আমার সারা সপ্তাহের রোজগার তুলে দিবো, পারবে কি দিতে সেই ভালোবাসা। কম হয়ে গেলো? আচ্ছা তাহলে আমার পুরো মাসের সঞ্চয় তুলে দিবো, পারবে কি ছুঁয়ে দিতে আমায় সেই ভালোবাসা দিয়ে।'



 



সাগর, আমি ভালোবাসার হিসাব করতে চিরদিনই ভুল করে গেলাম। মানুষ একবার দুবার তিনবার ভুল করে, আর আমি সারাজীবন ভুলের মাঝেই বসত করলাম। ভালোবাসা মানে বুঝতাম আমি তোমাকে ভালোবাসি এটাই ভালোবাসা। কিন্তু আজ থেকে আমি ভালোবাসা মানে বুঝি অন্যে আমায় ভালোবাসে এটাই ভালোবাসা।



 



গত দুদিন থেকে একটা কথা মাথায় এসেছে, তুমি যাকে ভালোবাসো তার সাথে প্রেম করো। যে তোমায় ভালোবাসে তার সাথে ঘর করো। মানে তুমি তাকেই বিয়ে করো যে তোমাকে ভালোবাসে। তুমি ভালোবাসো তোমার ভালোবাসার মানুষের ভালোবাসাকে। তুমি অন্যের ভালোবাসা আর মোহকে বুঝতে চেষ্টা করো, কখনও অন্যের মোহকে ভালোবাসা ভেবে ভুল করো না। সে ভুলের খেসারত জীবন দিয়েও শেষ করতে পারবে না।



 



সাগর, আজ আরও একটা অভিজ্ঞতা হলো, প্রচ- রোদে বা হিমেল হাওয়ায় সানগ্লাস পরার পজিটিভ দিক অনেক। আমি নতুন করে আবিষ্কার করলাম সানগ্লাস পরা থাকলে কাঁদলে কেউ দেখে না। মাস্ক এখন আমাদের জীবনে 'পানির অপর নাম জীবন' এই বাক্যের মতো। আমি নতুন করে আবিষ্কার করলাম, মাস্ক পরা থাকলে কাঁদলেও পানি মুছতে টিস্যু লাগে না। আমার চিঠি পড়ে হাসছো? হাসো প্রচুর হাসো, আমরা তো হাসতে ভুলে গেছি। খুব সহজেই কাঁদতে পারি কিন্তু হাসতে পারি না।



 



রাগ করো না, আজ আর লিখতে ইচ্ছে করে না। অন্য এক সময় আবার ঠিক লিখবো।



 



ইতি



নদী।



যে নদী সাগরে মিশে না কখনই।



 



 



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২০। বিদ্যুৎ চমক তাহাদের দৃষ্টিশক্তি প্রায় কাড়িয়া লয়। যখনই বিদ্যুতালোক তাহাদের সম্মুখে উদ্ভাসিত হয় তাহারা তখনই পথ চলিতে থাকে এবং যখন অন্ধকারাচ্ছন্ন হয় তখন তাহারা থমকিয়া দাঁড়ায়। আল্লাহ ইচ্ছা করিলে তাহাদের শ্রবণ ও দৃষ্টিশক্তি হরণ করিতেন। আল্লাহ সর্ববিষয়ে সর্বশক্তিমান।


 


 


assets/data_files/web

রাষ্ট্রদূতেরা রাষ্ট্রের চক্ষু ও কর্ণস্বরূপ।


_গুই ফেরডিনি।


 


ডান হাত যা দান করে বাম হাত তা জানতে পারে না-এমন দানই সর্বোৎকৃষ্ট দান।


 


 


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৪,৮৫,৭৩,২৬৫
সুস্থ ৬,৬৬,৯২৭ ১২,৬৩,৬৯,২৯২
মৃত্যু ৭,৫১,৬৫৯ ৩১,৩৬,৩৮৫
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৩০১২৫৪
পুরোন সংখ্যা