সোমবার, ২৮ নভেম্বর, ২০২২  |   ২১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   লঞ্চ ধর্মঘটে বিপাকে যাত্রী সাধারণ
  •   মুক্তিযুদ্ধের বিজয় মেলা-২০২২ কমিটিতে সংশোধনী আকারে অন্তর্ভুক্ত হলেন যারা
  •   কচুয়ায় গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক
  •   শেখ ফরিদ আহমেদ মানিকের নেতৃত্বে চাঁদপুর জেলা বিএনপির কুমিল্লায় সমাবেশে যোগদান
  •   মতলব উত্তরে আবারও সড়ক দুর্ঘটনায় নিহত ৩

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২২, ০০:০০

প্রবীণ দিবসে প্রবীণ-সম্মাননা
অনলাইন ডেস্ক

যে কোনো জাতীয়-আন্তর্জাতিক দিবসে র‌্যালি ও আলোচনা সভা যেনো গতানুগতিক কর্মসূচিতে পরিণত হয়েছে। এক সময় র‌্যালিগুলো পুরো শহর কিংবা গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণের রেওয়াজ ছিলো। বর্তমানে সে রেওয়াজ আর নেই। অধিকাংশ র‌্যালিই ফটোসেশনের প্রয়োজনে যতোটা সময় প্রয়োজন, ততোক্ষণই হয়, তারচে’ বেশি নয়। র‌্যালিতে অংশগ্রহণকারীরাই অংশ নেয় আলোচনা সভায়, যাতে সংক্ষিপ্ত বক্তব্যকে প্রাধান্য দেয়া হয়। অধিকাংশ দিবস পালনে দায়সারা ভাবই পরিলক্ষিত হয়। তবে কিছু দিবস খুবই গুরুত্বের সাথে বহুবিধ কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়।

গত ১ অক্টোবর ছিলো আন্তর্জাতিক প্রবীণ দিবস। এ দিবসটি পালনে সরকারি কর্মসূচির আলোকে চাঁদপুর জেলা প্রশাসন, সমাজসেবা অধিদপ্তর ও প্রবীণ হিতৈষী সংঘ যৌথভাবে র‌্যালি বের করে এবং জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করে। অতীত অভিজ্ঞতার আলোকে এ কথা অকপটে বলতে দ্বিধা নেই যে, এ বছরের প্রবীণ দিবস পালনের কর্মসূচি চাঁদপুরে একেবারে সাদামাটা ছিলো। এক সময় প্রবীণ হিতৈষী সংঘ জেলা স্বাস্থ্য বিভাগের সহযোগিতা নিয়ে প্রবীণ দিবসে র‌্যালি, সেমিনার, মেডিকেল ক্যাম্প, প্রবীণ-সম্মাননা এবং প্রবীণদের সেবা প্রদানকারীদের সম্মাননা প্রদানের কর্মসূচি পালন করতো। গত ক’বছর সেটি দেখা যাচ্ছে না কেনো সেটি বোধগম্য হচ্ছে না।

এবার প্রবীণ দিবসে সাদামাটা সরকারি কর্মসূচির পাশাপাশি আন্তর্জাতিক সেবামূলক সংগঠন রোটারী ইন্টারন্যাশনালের ৩২৮২ জেলার অন্তর্ভুক্ত চাঁদপুর রোটারী ক্লাব এবং আন্তর্জাতিক ইনার হুইল জেলা ৩২৮-এর অন্তর্ভুক্ত চাঁদপুর সেন্ট্রাল ইনার হুইল ক্লাব সর্বমোট ৭ জন প্রবীণকে সম্মাননা প্রদান করেছে। চাঁদপুর রোটারী ক্লাবের সম্মাননাপ্রাপ্ত প্রবীণরা হচ্ছেন : মুক্তিযুদ্ধের সংগঠক, অশীতিপর সাংস্কৃতিক ব্যক্তিত্ব খ্যাতনামা শিক্ষাবিদ জীবন কানাই চক্রবর্তী, স্বাধীনতা পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, স্বাস্থ্য অধিদপ্তরের অবসরপ্রাপ্ত অতিরিক্ত মহাপরিচালক ডাঃ সৈয়দা বদরুননাহার চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাব ও জেলা আইনজীবী সমিতির তিন মেয়াদের সভাপতি, দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রতিষ্ঠাতা, সম্পাদক ও প্রকাশক, খ্যাতিমান সংগঠক ও সমাজসেবক আলহাজ্ব অ্যাডভোকেট ইকবাল-বিন-বাশার, চাঁদপুর রোটারী ক্লাবের দুই সাবেক সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব হাফিজ মিয়া ও এবিএম নজরুল আমিন সাজু চৌধুরী। চাঁদপুর সেন্ট্রাল ইনার হুইল ক্লাবের সম্মাননাপ্রাপ্ত প্রবীণরা হচ্ছেন : অশীতিপর নারী আমেনা হক ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষিকা, বিশিষ্ট নারী নেত্রী লীলা মজুমদার।

আমাদের বিবেচনায় বিশ্ব প্রবীণ দিবসে সরকারি-বেসরকারি গতানুগতিক কর্মসূচির পাশাপাশি প্রবীণ-সম্মাননা প্রদানটা যথার্থতার দাবি রাখে। ‘ওল্ড ইজ গোল্ড’ এ কথাটি মাথায় ধারণ করলে অবশ্যই প্রবীণ দিবস উদযাপনের আয়োজকরা প্রবীণ-সম্মাননার বিষয়টি এড়াতে পারেন না। ‘পাস্ট ইজ পাস্ট’ এমন মানসিকতায় অতীতের ভুলকে ভুলে গিয়ে ভবিষ্যতে প্রবীণ দিবস উদযাপনে প্রবীণ-সম্মাননাসহ চমকপ্রদ ও বিস্তারিত কর্মসূচি গ্রহণের জন্যে আয়োজকদের প্রতি অনুরোধ জানাচ্ছি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়