চাঁদপুর, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩  |   ৩৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   আজ সাবেক এমপি এমএ মতিনের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী
  •   আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম
  •   আজ দেশের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক কাজী বজলুল হকের ১৯তম মৃত্যুবার্ষিকী
  •   অতিরিক্ত সচিব আব্দুস সবুর মন্ডলকে জনপ্রশাসনে বদলি
  •   আজ ড. এমএ সাত্তারের ৩০তম মৃত্যুবার্ষিকী

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২২, ০০:০০

প্রকৃত ব্যক্তির হাতেই পৌঁছুক শীতবস্ত্র
অনলাইন ডেস্ক

শীতবস্ত্র হিসেবে কম্বল, চাদর, সুয়েটার ইত্যাদি বিতরণের ক্ষেত্রে সরকারি কর্মকর্তা/কর্মচারী কিংবা রাজনৈতিক নেতা, সমাজসেবকসহ অন্যান্য উদ্যোক্তা সাধারণত সহজে যাতায়াত করা যায় এমন স্থানকে বেছে নেন। এর ফলে সুবিধাবঞ্চিত/দুঃস্থ/অসহায়/অসচ্ছল ব্যক্তিরা বার বার শীতবস্ত্র পেয়ে যায়, এমনকি সচ্ছল ব্যক্তিরাও শীতবস্ত্র প্রাপ্তি থেকে বঞ্চিত হয় না। শীতবস্ত্র বিতরণে সুষ্ঠুতার চেয়ে ফটোসেশন তথা ছবি তুলে গণমাধ্যমে পরিবেশনের মহড়াটুকুই অধিকাংশ ক্ষেত্রে হয়ে থাকে। এমন বাস্তবতার বিপরীতে কেউ কেউ শীতবস্ত্র বিতরণে ব্যতিক্রম উদ্যোগ নেয়, যার সুফলস্বরূপ প্রত্যন্ত এলাকার কিংবা নিকট/দূরের প্রকৃত ব্যক্তিদেরই শীতবস্ত্র প্রাপ্তির সুযোগ ঘটে।

গতকাল চাঁদপুর কণ্ঠের প্রথম ও শেষ পৃষ্ঠায় শীতবস্ত্র বিতরণে ব্যতিক্রম উদ্যোগের দুটি সংবাদ প্রকাশিত হয়। একটির শিরোনাম হয়েছে ‘শীতার্তদের হাতে প্রধানমন্ত্রীর কম্বল পৌঁছে দিচ্ছেন ইউএনও’। এ সংবাদে চাঁদপুর কণ্ঠের মতলব উত্তর ব্যুরো ইনচার্জ মাহবুব আলম লাভলু লিখেছেন, শীতের রাতে দুঃস্থদের খুঁজে তাদের হাতে প্রধানমন্ত্রীর উপহার স্বরূপ কম্বল পৌঁছে দিচ্ছেন মতলব উত্তরের ইউএনও গাজী শরিফুল হাসান। প্রায় প্রতিরাতেই তিনি এ কাজটি করে যাচ্ছেন মতলব উত্তর উপজেলার প্রত্যন্ত অঞ্চলে। এ প্রসঙ্গে তিনি বলেন, এই শীতে অসহায়, দুঃস্থ ও শীতার্ত কোনো মানুষ যেন কষ্ট না পায় সেজন্যে আনুষ্ঠানিকতা না করে খুঁজে খুঁজে তাদের হাতে কম্বল পৌঁছে দেয়ার চেষ্টা করছি। আমরা সবাই যদি নিজ নিজ অবস্থান থেকে আশেপাশের দরিদ্র শীতার্ত মানুষের জন্যে কিছু করতে পারি তাহলে বাংলাদেশের কোনো মানুষ শীতের কারণে কষ্টে থাকবে না।

শীতবস্ত্র বিতরণ সংক্রান্ত আরেকটি সংবাদের শিরোনাম হয়েছে ‘শতাধিক রিকশাচালককে শীতের পোশাক দিয়েছে ‘সাইরেন’। প্রেস বিজ্ঞপ্তির বরাতে চাঁদপুর কণ্ঠের শেষ পৃষ্ঠায় প্রকাশিত এ সংবাদটিতে লিখা হয়েছে, চাঁদপুর শহরের শতাধিক রিকশাচালকের মাঝে শীতের পোশাক বিতরণ করেছে সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘সাইরেন’। বুধবার বাস স্ট্যান্ডে এসব পোশাক অসহায় রিকশাচালকদের হাতে তুলে দেন প্রধান অতিথি অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) সুদীপ্ত রায়। ‘সাইরেনে’র সভাপতি স্বনামধন্য চিকিৎসক ডাঃ মোঃ সাইফুল ইসলাম সোহেলের সভাপ্রধানে ও সাধারণ সম্পাদক ফিরোজ আলমের সঞ্চালনায় প্রধান অতিথি তার বক্তব্যে শীতবস্ত্র বিতরণের পাশাপাশি করোনা প্রতিরোধে মাস্ক ও লিফলেট বিতরণের মাধ্যমে সচেতনতা সৃষ্টির জন্যে ‘সাইরেন’কে ধন্যবাদ জানান।

আমরা কম-বেশি ব্যতিক্রম পদ্ধতিতে শীতবস্ত্র বিতরণের উদ্যোগ গ্রহণের জন্যে মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা গাজী শরিফুল হাসান এবং স্বেচ্ছাসেবী সংগঠন ‘সাইরেন’কে ধন্যবাদ জানাই। এমন শীতবস্ত্র বিতরণে নিশ্চয়ই তারা আত্মপ্রচারের চেয়ে আত্মতৃপ্তিই বেশি খুঁজেছেন। এমনটি সমাজে বিরলদৃষ্ট। আমরা মনে করি, শীতবস্ত্র বিতরণের নামে আনুষ্ঠানিকতা-ফটোসেশন প্রয়োজন আছে, তবে সেটার নামে কোনোভাবেই যেন কোনো প্রহসন না হয় সেটা উদ্যোক্তাদের খেয়াল রাখতে হবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়