চাঁদপুর, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   হাজীগঞ্জের শিশু আরাফ হত্যায় তিন আসামীর মৃত্যুদণ্ড
  •   কল্যাণপুর ইউপির জেলে চাল আত্মসাৎ, দুই গুদাম সিলগালা
  •   মা আর স্ত্রীকে বুঝিয়ে দেয়া হলো দুই ভাইয়ের লাশ
  •   বাকিলা উচ্চ বিদ্যালয়ে ভিম ধ্বসে ৩ ছাত্রী গুরুতর আহত
  •   আশিকাটিতে খাটের নিচে গৃহবধূর লাশ ॥ স্বামী পলাতক

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২২, ০০:০০

আজকের ভোটগ্রহণ অন্তত হাজীগঞ্জ ও শাহরাস্তির মতো হোক
অনলাইন ডেস্ক

পঞ্চম ধাপে ৭০৮ ইউনিয়ন পরিষদ (ইউপি)-এর ভোটগ্রহণ আজ বুধবার। এ ভোটের প্রচার-প্রচারণা সোমবার মধ্যরাতে শেষ হয়েছে। প্রচারণাকে ঘিরে বিভিন্ন এলাকায় সংঘর্ষ হয়েছে। সোমবার আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে নেমেছেন। তারা থাকবেন ভোটগ্রহণের পরদিন অর্থাৎ ৬ জানুয়ারি পর্যন্ত। এ ধাপে ৪০ ইউপিতে ইভিএমে ভোট হবে। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন মোট ১৯৩ জন। এর মধ্যে চেয়ারম্যান ৪৮ জন, সংরক্ষিত সদস্য ৩৩ জন এবং সাধারণ সদস্য ১১২ জন। মোট প্রার্থী সংখ্যা ৩৬ হাজার ৪৫৭ জন। চেয়ারম্যান পদে ৩ হাজার ২৭৪ জন, সংরক্ষিত সদস্য পদে ৭ হাজার ৯৫০ জন এবং সাধারণ সদস্য পদে ৩৯ হাজার ৩৯১ জন। এ ধাপে মোট ভোটার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫ জন। এর মধ্যে নারী ভোটার ৬৮ লাখ ৩৬ হাজার ৩১ জন, পুরুষ ভোটার ৭০ লাখ ৬০ হাজার ১৪০ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ২১ জন। বিগত চার ধাপের নির্বাচনে জাল ভোট, ব্যালট পেপার ছিনতাই, বোমা হামলা ও গোলাগুলির ঘটনা ঘটেছে। অন্যান্য ধাপের নির্বাচন নিয়ে প্রতিদিনই দেশের কোথাও না কোথাও সংঘর্ষের ঘটনার খবর পাওয়া যাচ্ছে। আজ অনুষ্ঠেয় পঞ্চম ধাপের নির্বাচন নিয়ে ভাংচুর চলেছে বাড়িঘর ও নির্বাচনী প্রচারণা ক্যাম্পে। হত্যার হুমকি দেয়া হচ্ছে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের। পাল্টাপাল্টি অভিযোগ করেছেন আওয়ামী লীগ ও দলের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীরা। প্রতিপক্ষকে হুমকি ধমকির ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লেও কার্যকর ব্যবস্থা দৃশ্যমান হয়নি তেমন।

আজ চাঁদপুরের কচুয়া উপজেলার ১২টি, ফরিদগঞ্জের ১৩টি ও হাইমচরের ৪টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। গতকাল চাঁদপুর কণ্ঠের শেষ পৃষ্ঠায় খবর বেরিয়েছে ‘ফরিদগঞ্জে প্রশাসনের কঠোর অবস্থান দেখে প্রার্থী ও ভোটাররা উৎফুল্ল ॥ এবার প্রার্থী ও ভোটারদের মধ্যে ভোট উৎসবের খেলা’। আর প্রথম পৃষ্ঠায় ছাপা হয়েছে ‘শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন ॥ রাত পোহালেই কচুয়ার ১২টি ইউনিয়ন পরিষদে ভোট’। এ দুটি সংবাদে সকলে আশান্বিত হওয়াটা স্বাভাবিক। তবে গতকাল চাঁদপুর কণ্ঠের প্রথম পৃষ্ঠায় ফরিদগঞ্জের এক স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর বিবৃতি দেখে সংশয়ে আচ্ছন্ন হবার সম্ভাবনাও উড়িয়ে দেয়া যায় না। তিনি হচ্ছেন ৫নং গুপ্টি (পূর্ব) ইউপির চেয়ারম্যান প্রার্থী মোঃ মোস্তাফিজুর রহমান তালুকদার। তিনি আওয়ামী লীগ প্রার্থীর ভাড়াটিয়া সন্ত্রাসী দিয়ে কেন্দ্র দখল ও জাল ভোটের পাঁয়তারা রোধে প্রশাসনের সহযোগিতা চেয়েছেন।

গত ২৬ জানুয়ারি চাঁদপুর জেলার হাজীগঞ্জ ও শাহরাস্তি উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ নিয়ে বড় ধরনের অভিযোগ পাওয়া যায় নি। শাহরাস্তি উপজেলার ২-১টি ইউনিয়নের কিছু কেন্দ্রে ভোটগ্রহণে অনিয়মের অভিযোগ পাওয়া গেলেও হাজীগঞ্জের ভোটগ্রহণ নিয়ে অভিযোগ নেই বললেই চলে। সত্যিকার জনমতের প্রতিফলন হয়েছে এখানে। সেজন্যে সচেতন মহলের প্রত্যাশা, আজ কচুয়া, ফরিদগঞ্জ ও হাইমচরে অনুষ্ঠেয় ২৯টি ইউপি নির্বাচনের ভোটগ্রহণ অন্তত হাজীগঞ্জ ও শাহরাস্তি উপজেলার মতো হোক কিংবা তারচে’ ভালো হোক।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়