চাঁদপুর, মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪  |   ২৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে প্রাণহানি ১ হাজার ৬'শ ছাড়িয়েছে, জরুরী অবস্থা জারি
  •   জুনের মধ্যে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ
  •   ৮ ফেব্রুয়ারি থেকে হজের নিবন্ধন শুরু
  •   জুয়ার নিরাপদ আস্তানায় হানা নেই কেন?
  •   নিখোঁজের ৪ দিন পর ফরিদগঞ্জে মাদক ব্যবসায়ীর লাশ উদ্ধার ॥ আটক ২

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৩, ১৬:০১

ইতালিয়ান শিক্ষার্থীদের মাঝে বাংলাদেশকে তুলে ধরলেন রাষ্ট্রদূত

ইতালি প্রতিনিধি
ইতালিয়ান শিক্ষার্থীদের মাঝে বাংলাদেশকে তুলে ধরলেন রাষ্ট্রদূত

ইতালির সারদিনিয়ায় বাংলাদেশের উপর প্রেজেন্টেশন শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সারা জাগিয়েছে। রোম বাংলাদেশ দূতাবাসের দত্তক প্রোগ্রাম(ইএপি) এর প্রথম ধাপ স্কুলের সাথে সাক্ষাৎ এর অংশ হিসেবে ১৩ জানুয়ারি শুক্রবার সারদিনিয়ার ম্যাকোমার শহরের লিচিও গ্যালেলিও গ্যালেলেই বিদ্যালয়ে একটি প্রেজেন্টেশানের মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরে হয়।

এটি গ্লোবাল একশন নামক একটি ইতালীয় সংস্থার সাথে সমন্বয়ের মাধ্যমে ২০২১ সাল থেকে এই কুটনীতি শিক্ষা প্রোগ্রামে এ অংশগ্রহণ করে আসছে। আর এই প্রথমবারের মতো দূতাবাসের কর্মকর্তাগণ সশরীরে অংশগ্রহণ করে এবং রোমের বাহিরে সারদিনিয়ার একটি বিদ্যালয় নির্বাচন করে। প্রথমে বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের পরিবেশনায় দুই দেশের জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। এরপর দুই দেশের পতাকা, বর্ণমালা, মোটিফ ভাবধারা দ্বারা সুসজ্জিত এতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান এক বিশেষ মাত্রা যোগ করে।

এসময় বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান বক্তব্যের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি চলমান বাংলাদেশ ইতালির দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে দূতাবাস কর্তৃক গৃহীত কর্মসূচীর কথাও উল্লেখ করেন। এরপরে, দূতাবাসের প্রথম সচিব মিজ আয়েশা আক্তার একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশানের মাধ্যমে ছাত্রছাত্রীদের মধ্যে বাংলাদেশকে তুলে ধরেন।

রাষ্ট্রদূত তরুণ ও উৎসুক ছাত্রছাত্রীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। তিনি বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি, অর্থনীতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জন এবং জাতির জনকের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান বাংলাদেশের অভূতপূর্ব সফলতার গল্প তুলে ধরেন। রাষ্ট্রদূত শামীম ছাত্রছাত্রীদের বুদ্ধিদীপ্ত প্রশ্ন শোনেন এবং বাংলাদেশ সম্পর্কে আগ্রহ দেখে অভিভূত হোন। তিনি বিদ্যালয়ের অধ্যক্ষ মিস গাভিনা কাপাই গ্লোবাল একশন এর প্রজেক্টের কো-অর্ডিনেটর মিস এলিসা গুইসিওকে অনুষ্ঠান সমন্বয়ের জন্য আন্তরিক ধন্যবাদ জানান। ম্যাকোমারের শহরের প্রিফেক্ট জিয়ানকারলো দিওনিসি এবং মেয়র ডঃ এন্তোনিও অনোরাতো সুকু উভয়েই এই উদ্যোগকে স্বাগত জানান এবং বাংলাদেশ দুতাবাসকে ইতালির শিক্ষার্থীদের মধ্যে বাংলাদেশকে তুলে ধরার জন্য অশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।

তারা মনে করেন উক্ত কর্মসূচীর মাধ্যমে দুই দেশের বোঝাপড়া এবং বন্ধুত্ব আরো দৃঢ়তা বাড়বে।

অনুষ্ঠানে বিদ্যালয়ের বিশাল অডিটোরিয়ামে অসংখ্য শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক-শিক্ষিকা এবং অন্যান্য অতিথিবৃন্দ এসময় উপস্থিত ছিলেন। বাংলাদেশের উপর প্রেজেন্টেশানটি উপস্থিত উৎসুক শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া জাগায় এবং তারা ব্যাপক করতালির মাধ্যমে তা প্রকাশ করে। ইতালির জনসাধারণের মাঝে বাংলাদেশের ইতিবাচক ভাবধারা ফুটিয়ে তুলতে দূতাবাসের আয়োজিত জনকূটনীতি প্রকল্পের অংশ হিসেবে অনুষ্ঠানটি পরিচালিত হয়েছে। এর আগে কোভিড মহামারির সময়ে বাংলাদেশ দূতাবাস (ইএপি)

এর অংশ হিসেবে দুইবার ইতালির রোমের দুইটি বিদ্যালয় ডিজিটালের মাধ্যমে অংশগ্রহণ করেছিল।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়