চাঁদপুর, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪  |   ২২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   মতলবের আনন্দবাজারে অগ্নিকাণ্ডে পাঁচটি দোকান পুড়ে ২৫ লক্ষ টাকার ক্ষয়-ক্ষতি
  •   ভাষার মাসের প্রথমদিনে বাংলায় রায় দিলেন হাইকোর্ট
  •   ক্ষতিকর জেলি মেশানো ৬২০ কেজি চিংড়ি মাছ জব্দ
  •   রো রো ফেরির ধাক্কায় জেলে নৌকাডুবি
  •   জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় ৩২২ জনের মৃত্যু

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২২, ১১:৪১

পোলেন্ড বাংলাদেশ কুটনৈতিক সম্পর্কের পঞ্চাশ বছর  উদযাপন

আঁখি সীমা কাউসার পোলেন্ড থেকে
পোলেন্ড বাংলাদেশ কুটনৈতিক সম্পর্কের পঞ্চাশ বছর  উদযাপন

জমকালো অনুসঠানের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর এবং পোল্যান্ড-বাংলাদেশের ৫০ বছরের সু-সম্পর্ক বিষয়ে আলোচনা সভা অনুসঠিত হয়। ২৬ নভেম্বর শনিবার ২০২২ পোল্যান্ডে বাংলাদেশের অনারেবল কনসাল ওমর ফারুকের নেতৃত্বে স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তি উদযাপন করা হয়।

পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও বিভিন্ন দেশের কন্সুলারা অংশ গ্রহণ করছেন এবং পোল্যান্ডের স্থানীয় পোল্যান্ড প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তাসহ স্থানীয় মেয়র, ব্যবসায়ীগণ উপস্থিত ছিলেন। অন্যদের মধ্যে অনারেবল কনসাল অব বাংলাদেশ জার্মানি (Dusseldorf ),সোসনোভিকের মেয়র, সিলেসিয়ার বর্ডার গার্ডের প্রধান,আঞ্চলিক সম্প্রসারণ সংস্থার সভাপতি, হিউম্যানিটাস বিশ্ববিদ্যালয়ের রেক্টর, মাননীয়। ফ্রান্স, সুইডেন, সার্বিয়া, লিথুনিয়া এবং অন্যান্য দেশের কনসাল, সাইলেশিয়ার চেম্বার অফ কমার্সের সভাপতি,গভর্নর অফিস,পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ইউরোপের বিভিন্ন দেশের,ব্যাবসী, সামাজিক রাজনৈতিক, সংঠনের নেতৃবৃন্দরা, সাংবাদিকরা এই অনুষ্ঠানকে যোগ দিয়েছেন।

অনুষ্ঠানের শুরুতে স্থানীয় পোলিশ বেহালাবাদক শিল্পীরা বাংলাদেশ ও পোল্যান্ডের জাতীয় সংগীতের যন্ত্র সংগীত প্রদর্শন করে। পরবর্তিতে, লন্ডন, ইতালি থেকে আগত, ব্যান্ড তারকারা ও স্থানীয় শিল্পীবৃন্দ বাংলাদেশের জনপ্রিয় সংগীত পরিবেশন করে, উপস্থিত হল ভর্তি মেহমানদেরকে মাতিয়ে রাখেন ।

বাংলাদেশ ও পোল্যান্ডের যৌথ শিল্পীদের উপস্থাপনায় দেশের গান ও রবিন্দ্র সংগীতের নৃত্য প্রদর্শিত হয়। এই সাংস্কৃতিক পর্বের মাঝা মাঝি সময়ে সকলের জন্য মজাদার বাংলা খাবারের বুফে আয়োজন করা হয়। দেশ বিদেশের শতাধিকের বেশি মানুষ আমাদের দেশীয় ঐতিয্যবাহী খাবারের স্বাদ গ্রহন করে ভুয়সী প্রসংশা করেন।

এই ৫০ বছরের কুটনৈতিক সম্পর্কের স্মৃতিস্বরুপ পোল্যান্ডের রাস্ট্রদুত ও বাংলাদেশের অনারেবল কনসাল সকলের উপস্থিতিতে, অনুসঠানে বড় একটি কেক কেটে উভয় দেশের শান্তি, সমৃদ্ধি ও সম্পর্কের আরও উন্নয়নের আশা ব্যক্ত করেন । খুব সংক্ষেপে উপস্থিত বক্তাদের অভিমত, পোল্যান্ড ও বাংলাদেশের মধ্যে এ,কূটনৈতিক সু-সম্পর্ক আরো জোরদার হবে এবং ১৯৭২ থেকে ২০২২ এর ন্যায় সম্পর্ক আরো দীর্ঘ বছর বজায় থাকবে । পোল্যান্ডের কনসাল ওমর ফারুক প্রতিবছর বাংলাদেশ ও পোল্যান্ডের এই সম্পর্ককে সম্পূর্ণ নিজ উদ্যোগে এভাবেই পালন করে আসছে ‌ ।

বক্তারা বলেন, নিঃসন্দেহে ওমর ফারুক শুধু বাংলাদেশকে প্রেজেন্ট করছে না সেই দেশে বসবাসরত বাংলাদেশীদের কাছে, পোল্যান্ডের জনগণের কাছে নিজের দেশকে প্রশংসিত করছে, অন্যদেরকে উৎসাহ দিচ্ছে । এই উদ্যোগ ভূয়সি প্রসংসার দাবিদার। আলোচনা সভায় বক্তারা ওমর ফারুককে শুভেচ্ছা ও অভিনন্দন জানান এবং ভূয়সি প্রশংসা করেন, পোল্যান্ড ও বাংলাদেশের এই সম্পর্ক আরও দৃঢ় হোক এটাই সকলের একান্ত প্রত্যাশা ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়