সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   শাহরাস্তি উপজেলা পরিষদের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হতে যাচ্ছেন নাসরিন জাহান সেফালী।
  •   হিজড়াদের জন্য যা থাকছে নতুন শিক্ষাক্রমে

প্রকাশ : ২৬ জুলাই ২০২১, ১০:২৬

মোবাইল সাংবাদিকতা নিয়ে ম্যানুয়াল প্রকাশ

অনলাইন ডেস্ক
মোবাইল সাংবাদিকতা নিয়ে ম্যানুয়াল প্রকাশ

মোবাইল সাংবাদিকতায় পেশাদার সাংবাদিকদের কর্মদক্ষতা বাড়ানোর উদ্দেশ্য নিয়ে বাংলায় প্রকাশিত হলো ‘সোশ্যাল মোবাইল জার্নালিজম’ শিরোনামে ম্যানুয়াল। সংবাদকর্মীদের সোশ্যাল মিডিয়া ও মোবাইল সাংবাদিকতায় কি কি দক্ষতা প্রয়োজন আর কি ধরনের প্রযুক্তি ব্যবহার করতে হবে সেসব তুলে ধরা হয়েছে এই ম্যানুয়ালে। এটি প্রকাশ করেছে বাংলাদেশ টাইমস।

৬২ পৃষ্ঠার ম্যানুয়ালটির প্রকাশিত হয় চলতি বছরের মে মাসে। এর প্রকাশক আবেদ মনসুর এবং পরিবেশনা করছে উৎস প্রকাশন। রকমারিসহ বিভিন্ন অনলাইন স্টোরে ম্যানুয়ালটি পাওয়া যাচ্ছে।

ম্যানুয়ালে গুরুত্ব দেয়া হয়েছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে নিউজ কনটেন্ট তৈরির ওপর। কোন সামাজিক মাধ্যমে কোন ফরম্যাটে কিভাবে নিউজ প্রকাশ করতে হয় সেই বিষয়গুলো বর্ননা করা হয়েছে। বিশ্বের সর্বশেষ মোবাইল সাংবাদিকতার টুলস এবং প্রযুক্তিগত সুবিধাগুলো উল্লেখ করা হয়েছে। সোশ্যাল মিডিয়া ও মোবাইল প্রযুক্তির এই সময়ে সাংবাদিকতার সবচেয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা নিয়ে আলোচনা করা হয়েছে।

সোশ্যাল প্লাটফর্মে লাইভ স্ট্রিমিং, সোশ্যাল প্ল্যাটফর্মে ভিডিও এডিটিং, সাংবাদিকতায় যেসব মোবাইল অ্যাপস এর প্রয়োজন , সবমিলিয়ে ডিজিটাল স্টোরিটেলিং করার পদ্ধতি এবং এজন্য প্রয়োজনীয় প্রযুক্তি যা লাগবে তাঁর বিবরণ দেয়া হয়েছে। ম্যানুয়ালটি লিখেছেন ড. কাবিল খান জামিল ও সাব্বির আহমেদ। লেখক জামিল খান এর আগে বাংলায় মোবাইল সাংবাদিকতার প্রথম বই 'মোবাইল জার্নালিজম: সময়ের সাংবাদিকতা' লিখেছিলেন। বর্তমানে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক। আর সাব্বির এক দশক ধরে মোবাইল সাংবাদিকতায় যুক্ত আছেন। তিনি কর্মরত আছেন বাংলাদেশ টাইমসের লিড মোবাইল জার্নালিস্ট হিসেবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়