মঙ্গলবার, ০৪ অক্টোবর, ২০২২  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   নদীতে যৌথ অভিযান হবে এবং যথাযথ শক্তভাবে হবে : জেলা প্রশাসক কামরুল হাসান
  •   শেখ ফরিদ আহমেদ মানিকের সুস্থতা কামনায় মসজিদে দোয়া
  •   হাসপাতাল হলো ময়লার ভাগাড়
  •   মায়ের বুকে শিশুর মৃত্যু?
  •   পানিতে ডুবে ৫ম শ্রেণীর ছাত্রের মৃত্যু

প্রকাশ : ০৯ জুলাই ২০২২, ২২:৫৩

ইতালিতে ঈদুল আজহা উদযাপন

জমির হোসেন
ইতালিতে ঈদুল আজহা উদযাপন

ইতালিতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম উৎসব পবিত্র ঈদুল আজহা ৯ জুলাই শনিবার উদযাপন করা হয়েছে। প্রতি বারের মত

এবারও দেশটির ব্যবসায়িক প্রানকেন্দ্র পিয়াচ্ছা ভিত্তোরিও, লারগো প্রেনেসতে এবং কাসিলিনা ভাঙা দেওয়ালের খোলা মাঠসহ একাদিক স্থানে ঈদ উদযাপন করেছে প্রবাসী বাংলাদেশিসহ অন্যান্যা মুসলিম অভিবাসীরা।

ভিত্তোরিওতে প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ছয়টায় মুসল্লিদের উপস্থিতি বেশি থাকায় পরপর একাধিক জামাত করা হয়। ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত,মোঃ শামীম আহসান প্রবাসী বাংলাদেশিদের সাথে তৃতীয় জামাতে নামাজ আদায় করেন ভিত্তোরিও। এসময় তিনি প্রবাসী বাংলাদেশিদের সাথে কুশল বিনিময় করেন। প্রসঙ্গত,এ বছর কোভিড-১৯ পরিস্থিতি এবং চলাফেরায় শিথিল হওয়ায় উপচে পড়া মুসল্লিদের ভিড় লক্ষ করা গেছে। প্রবাসীরাও খুব স্বচ্ছন্দবোধ করেছেন ঈদ জামাতে উপস্থিত হতে পেরে।

ঈদ প্রসঙ্গে,সর্ব ইউরোপ আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি কে এম লোকমান হোসেন, বলেন,ত্যাগের মহিমায় পবিত্র ঈদুল আজহা, এই দিন হযরত ইসমাইল (আ.) প্রিয় পুত্রকে কোরবানি করে সেই থেকে দিনটিকে আমরা যথাযথ মর্যাদার পালন করছি। বাংলাদেশ সমিতির সভাপতি আফতাব বেপারি প্রবাসী বাংলাদেশিদের ঈদের শুভেচ্ছা জানিয়ে সবার সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করেন।

ইতালি আওয়ামী লীগের সমেলনে নির্বাচিত সহসভাপতি সরদার লুৎফর রহমান সমস্ত মুসলিম উম্মাদের শুভেচ্ছা জানান। ইতালি আওয়ামী লীগের এক নং যুগ্নসাধারণ সম্পাদক এম এ রব মিন্টু ঈদের নামাজ শেষে নেতাকর্মীদের সাথে কুশল বিনিময় করেন এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে সকল মুসলিমদের ঈদের শুভেচ্ছা জানান তিনি। এদিকে একই জামাতে নামাজ আদায় করেন ইতালি বিএনপির সভাপতি হাজী আব্দুর রাজ্জাক। তিনি উপস্থিত সকলকে ঈদুল আজহার শুভেচ্ছা জানান। এছাড়াও অন্যন্যা নেতাকর্মীরা একে অপরের সাথে ঈদের কুশল বিনিময় করেন। প্রশাসনের কড়া নিরাপত্তার মধ্যে শান্তিপূর্ণ ভাবে জামাতগুলো শেষ করা হয়। উল্লেখ্য,ইতালিতে শনিবার ও রোববার সরকারি ছুটি থাকায় প্রতিটি জামাতে মুসল্লিদের উপস্থিতি বেশি ছিল। এবং জামাগুলোতে সমগ্র মুসলিম উম্মার জন্য বিশেষ দোয়া মোনাজাত করা হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়