চাঁদপুর, রবিবার, ৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ৩ জিলহজ ১৪৪৩  |   ৩২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর সদর উপজেলার বাগাদীতে দেয়াল ধ্বসে নিহত ১
  •   উচ্চপর্যায়ের রাজনৈতিক সদিচ্ছা ছাড়া শিক্ষা খাতে বৈশ্বিক পরিবর্তন সম্ভব নয় : শিক্ষামন্ত্রী
  •   মতলবে ৭০ দিন পর কবর থেকে মরদেহ উত্তোলন
  •   মতলবে শিক্ষক লাঞ্ছিত, শিক্ষার্থীদের ক্ষোভ
  •   লঞ্চে জমজমাট জুয়া ॥ সর্বস্বান্ত যাত্রীরা

প্রকাশ : ১৭ মে ২০২২, ১৬:২৫

ইতালিতে পাসপোর্টের বয়স সংশোধনে বিপাকে বাংলাদেশীরা

জমির হোসেন, ইতালি থেকে
ইতালিতে পাসপোর্টের বয়স সংশোধনে বিপাকে বাংলাদেশীরা

ইতালিতে প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্টের বয়স সংশোধনের জন্য রোমে বাংলাদেশ দূতাবাসের চেষ্টা অব্যাহত রয়েছে। ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান রোববার ১৫ মে ছুটির দিন পাসপোর্টে বয়স সংশোধন সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। গত ২৭ এপ্রিল ২০২২ পাসপোর্ট সংশোধনের মেয়াদ শেষ হয়েছে। সময়সীমা বাড়ানো হবে কিনা এমন প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত বলেন, পাসপোর্টে বয়স সংশোধনের আবেদন গ্রহণের সময়সীমা বাড়ানোর অনুরোধ জানিয়ে ইতোমধ্যে দূতাবাস হতে মন্ত্রণালয়ে পত্র প্রেরণ করা হয়েছে।

দূতাবাসে গত ১ জুলাই ২০২১ তারিখ হতে ২০২২ এ পর্যন্ত পাসপোর্ট সংশোধন সংক্রান্ত প্রায় ৮০০ আবেদন গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি। সম্প্রতিকালে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজির আহমেদ ইতালি সফরে এলে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত শামীম আহসানের সাথে এক সৌজন্য সাক্ষাৎ করেন আইজিপি। দূতাবাসে সৌজন্য সাক্ষাতকালে পুলিশের মহাপরিদর্শককে অন্যান্য বিষয়ের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্টের তথ্য সংশোধনজনিত জটিলতা সম্পর্কেও অবহিত করেন রাষ্ট্রদূত। তিনি আরও বলেন, দূতাবাস সর্বদা প্রবাসীদের সেবার জন্য প্রস্তুত। তবে বসয়ের ব্যাপারে কেউ যখন একটু বেশি অসত্য প্রকাশ করে তখন আমাদের আর কিছু করার থাকেনা। তাছাড়া এ ধরবেন সংশোধনে দেশের ভাবমূর্তি অনেক ক্ষেত্রে ক্ষুন্ন হতে দেখা যায়। দালালের খপ্পরে পড়ে যা ইচ্ছে তা করা ঠিক নয়। তিনি এ বিষয়ে সবাইকে সতর্ক হওয়ার আহবান করেন।

অন্যদিকে জানা গেছে,কয়েক হাজার বাংলাদেশি এই পাসপোর্টের বয়স সংশোধনের সমস্যায় ভুগছেন। তারা বলেন, এ সমস্যা সমাধান না হলে বৈধ থেকে অবৈধ হয়ে যাবেন। এসব বাংলাদেশিরা চলমান পাসপোর্টের বয়স সংশোধনের জন্য দূতাবাসের কাছে নিয়মিত অনুরোধ করে যাচ্ছেন। পাশাপাশি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তারা বলেন,বৈধতা পেয়েও একটি পাসপোর্টের জন্য আবার অবৈধ হয়ে যাব। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের এবারের মত একটু দয়া করেন। তারা বলেন, অনেক কষ্ট করে এসেছি। সমস্যা সমাধান না হলে আমাদের পরিবার অনেক বিপদের পড়ে যাবে। উল্লেখ্য সরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত সংশোধনের আবেদন গ্রহন করছে দূতাবাস। আপাতত পাঁচ বছরের বেশি কোন পাসপোর্টের বয়সের আবেদন দূতাবাস গ্রহণ করছেননা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়