চাঁদপুর, বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯, ১ রবিউল আউয়াল ১৪৪৪  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   ড্রেজার ধ্বংস করাসহ মালিককে ৫০ হাজার টাকা জরিমানা
  •   শাহরাস্তিতে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন
  •   ফরিদগঞ্জে প্রধানমন্ত্রীর জন্মদিনে ছাত্রলীগের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালী
  •   হাজীগঞ্জ পৌরসভা আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত
  •   ভুয়া দুদক কর্মকর্তা সেজে চাঁদা দাবি

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২২, ২০:৫৭

প্রবাসী ব্যবসায়ীদের উদ্যোগে মালদ্বীপে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মো: এমরান হোসেন তালুকদার, মালদ্বীপ থেকে
প্রবাসী ব্যবসায়ীদের উদ্যোগে মালদ্বীপে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

গত ২৩ ফেব্রুয়ারি (বুধবার) মালদ্বীপের স্থানীয় সময় রাত ১০ টায়। মালদ্বীপের রাজধানী মালের সল্ট রেস্টুরেন্টের হলরুমে ফোর এল সাপ্লাই কম্পানী প্রা: লি: এর পরিচালক মোহাম্মদ হাদিউল ইসলাম ও ঢাকা ট্রেডার্সের এমডি মো. বাবুল হোসেন এর আয়োজনে প্রবাসী সাংবাদিক মো: এমরান হোসেন তালুকদার এর সঞ্চালনায় প্রবাসী বাংলাদেশী শিক্ষক মীর সাইফুল ইসলাম এর সভাপতিত্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ,মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাসের (ভারপ্রাপ্ত) রাষ্ট্রদূত মোঃ সোহেল পারভেজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাসের তৃতীয় সচিব মিজানুর রহমান, আওয়ামী মালদ্বীপ শাখার সভাপতি আলহাজ্ব দুলাল মাতবর, ন্যাশনাল ব্যাংক মানি ট্রান্সফার মালদ্বীপ প্রাইভেট লিমিটেড এর সিও মোহাম্মদ মাকসদুর রহমান, ডিরেক্টর হান্নান খান কবির, দূতাবাসের কল্যাণ সহকারী আল মামুন পাঠান।

প্রধান অতিথি তার তার বক্তব্যের শুরুতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধার সাথে স্বরণ করে বলেন, একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতির জন্য একটি অবিস্মরণীয় দিন। এটি শুধু বাংলাদেশের নয়, এখন এটি সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। জাতির জীবনে শোকাবহ, গৌরবোজ্জ্বল, অহংকারে মহিমান্বিত চিরভাস্বর এই দিনটি। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ছিল ঔপনিবেশিক প্রভুত্ব ও শাসন-শোষণের বিরুদ্ধে বাঙালির প্রথম প্রতিরোধ এবং জাতীয় চেতনার প্রথম ধাপ।

সেদিন মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল রফিক, জব্বার, সালাম, বরকত ও সফিউররা। পৃথিবীর ইতিহাসে মাতৃভাষার জন্য রাজপথে বুকের রক্ত ঢেলে দেয়ার প্রথম নজির এটি। সেদিন তাদের রক্তের বিনিময়ে শৃঙ্খলযুক্ত হয়েছিল দুঃখিনী মায়ের ভাষার বর্ণমালা । আর এর মাধ্যমে বাঙালি জাতিসত্তা বিকাশের যে সংগ্রামের সূচনা হয়েছিল তা মুক্তিযুদ্ধের গৌরবময় পথ বেয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের মধ্য দিয়ে চূড়ান্ত পরিণতি লাভ করে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, প্রবাসী ব্যবসায়ী, মজিবুর রহমান, জহিরুল ইসলাম, আলিম দুরানী, আবু সালেহ কুদ্দুস, প্রবাসী সাংবাদিক, রনি নন্দী, মো: মাহামুদুল হাসান কালাম, মো: ওমর ফারুক অনিক, মো: রবিউল আলম, সামাজিক সংগঠন নীল দরিয়া শিল্পগোষ্টির সভাপতি মো:সবুর তালুকদার, প্রবাসী স্যোসাল ওয়ার্কাস এসোসিয়েশনের সিনিয়র সহ-সহসভাপতি মো: আরিফ হোসেন, সাধারণ সম্পাদক মো: নুরুল আমি সাইফুল, প্রবাসী ফোরামের সাধারণ সম্পাদক মো: মনির হোসেন, জনকল্যান ফাউন্ডেশনের সহ-সভাপতি মো: নাহিদ, মালদ্বীপ যুবলীগের আহবায়ক সেলিম ফরাজী, যুগ্ম আহবায়ক মো: বিল্লাল হোসেন, মালদ্বীপ মদিনা জামাতের আহবায়ক মোহাম্মদ আলামিন, (ই.এস.ডাব্লিউ.এ.) দপ্তর সম্পাদক মো: আনোয়ার হোসেন রাজু প্রমুখ ।

আলোচনা অনুষ্ঠানের দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা মো: তাজুল ইসলাম, পরে নৈশ্যভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়