সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   হুমকির মুখে ১৪ নং ওয়ার্ডের পরিবেশ
  •   চাঁদপুরে মাদকবিরোধী অভিযানে ইয়াবাসহ ১ জন আটক
  •   উপজেলা প্রেসক্লাব হাইমচবের নির্বাচন তফসিল ঘোষণা
  •   ইতালি সরকার ৮০ হাজার শ্রমিক নেবে
  •   মোস্তাক হায়দার চৌধুরীর জানাজা সোমবার বাদ জোহর

প্রকাশ : ২৪ নভেম্বর ২০২১, ২২:১২

সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুরের আয়োজন

বস্তুনিষ্ঠ পরিবর্তনের মাধ্যমে দুর্নীতির বিরুদ্ধে জনসচেতনতা তৈরির জন্যই একটিভ সিটিজেন গ্রুপ গঠন করা হয়

অনলাইন ডেস্ক
বস্তুনিষ্ঠ পরিবর্তনের মাধ্যমে দুর্নীতির বিরুদ্ধে জনসচেতনতা তৈরির জন্যই একটিভ সিটিজেন গ্রুপ গঠন করা হয়

দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে আরও তৃণমূল পর্যায়ে বিস্তৃত করা এবং সেবাগ্রহীতাদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে সেবাখাতের সুশাসন নিশ্চিতকরণের লক্ষ্যে পার্টিসিপেটরি অ্যাকশন এগেইনস্ট করাপশন : টুওয়ার্ডস্ ট্রান্সপারেন্সি অ্যান্ড অ্যাকাউন্টেবিলি (প্যাকটা) প্রকল্পের আওতায় স্থানীয় জনগোষ্ঠীকে দুর্নীতিবিরোধী আন্দোলনে সম্পৃক্ত করে সেবা গ্রহণের অভিজ্ঞতার আলোকে তৃণমূল পর্যায়ের সেবাদানকারী নির্বাচিত প্রতিষ্ঠানসমূহে স্বচ্ছতা-জবাবদিহিতা বৃদ্ধি ও দুর্নীতি প্রতিরোধমূলক কার্যক্রমের মাধ্যমে সেবার মানোন্নয়নে চাঁদপুর সদর উপজেলা ভূমি অফিসকেন্দ্রিক অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি) গ্রুপ গঠন বিষয়ক সভা গত ২৩ নভেম্বর চাঁদপুর হাসান আলী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।

সনাক সভাপতি শাহানারা বেগমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সনাকের সাবেক সভাপতি ও প্যাক্টা পাইলটিং বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক কাজী শাহাদাত। তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে আরও বেশি জনসচেতনতা তৈরি জন্যই একটিভ সিটিজেন গ্রুপ (এসিজি) গঠন করা হয়। আর এই এসিজি গ্রুপ প্রতিষ্ঠানের স্বচ্ছতা, জবাবদিহিতা সুশাসন প্রতিষ্ঠায় কাজ করবে। আজ এখানে যেই গ্রুপটা গঠন করা হবে সেই গ্রুপটা চাঁদপুর ভূমি অফিস নিয়ে কাজ করবে। তারা ভূমি অফিসের সেবার মানোন্নয়ন করার জন্য কাজ করবে। যাদের বয়স ২০-৪০ বছর তাদেরকে নিয়ে এই গ্রুপটা গঠন করা হবে। ১১-১৭ সদস্য বিশিষ্ট গ্রুপ হবে। সনাক-টিআইবি সবসময় তাদের কার্যক্রমে সর্বাত্মক সহযোগিতা প্রদান করবে। তিনি আরও বলেন, আমি আশা করছি এই গ্রুপটা সনাকের দুর্নীতিবিরোধী আন্দোলনে একটা শক্তিশালী গ্রুপ হবে। তিনি এই গ্রুপের সাথে যুক্ত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

টিআইবির সিভিক এনগেজমেন্ট বিভাগের কোঅর্ডিনেটর কাজী শফিকুর রহমান বলেন, আজকে যারা এই গ্রুপের সাথে যুক্ত হওয়ার জন্য এসেছে তারা প্রত্যেকেই বয়সে তরুণ। পাশাপাশি সনাকে ১৫-২৭ বছর বয়সী তরুণ প্রজন্মদের নিয়ে একটি ইয়েস গ্রুপ রয়েছে। যারা সনাকের দুর্নীতিবিরোধী আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করছে। তিনি আরও বলেন, সনাকের দুর্নীতিবিরোধী আন্দোলনের সাথে আরও তিনটি গ্রুপ স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস কাজ করছে। দুর্নীতির বিরুদ্ধে একটি গণজাগরণ সৃষ্টির জন্য ১৯৯৬ সাল থেকে টিআইবি বাংলাদেশে কাজ করছে। তারপর দুর্নীতির বিরুদ্ধে একটা তরঙ্গ সৃষ্টির জন্য, বস্তুনিষ্ঠ পরিবর্তনের জন্য এবং দুর্নীতির বিরুদ্ধে গণজোয়ার সৃষ্টির জন্য বেশ কয়েকটি প্রকল্পে টিআইবি ও স্থানীয় পর্যায়ে সনাক কাজ করছে। ২০২২ সাল থেকে প্যাক্টা নামক একটি প্রকল্প নিয়ে সনাক-টিআইবি কাজ করবে। বিবেক প্রকল্পে সনাক বিভিন্ন খাতে একটিমাত্র প্রতিষ্ঠান নিয়ে কাজ করলেও সনাকের ও অংশীজনের পরামর্শে প্যাক্টা প্রকেল্প টিআইবি কয়েকটি খাতে বেশ কয়েকটি প্রতিষ্ঠান নিয়ে কাজ করবে। তিনি বলেন, প্যাক্টা প্রকল্পটির পরীক্ষামূলক বাস্তবায়নের জন্য বাংলাদেশের ৪৫টি সনাকের মধ্যে ৯টি সনাকে কার্যক্রম বাস্তবায়ন করা হবে। তার মধ্যে চাঁদপুর সনাক একটি। সনাক-চাঁদপুর যে ক'টি প্রতিষ্ঠান নিয়ে কাজ করবে প্রতিটি প্রতিষ্ঠান কেন্দ্রিক একটি করে একটিভ সিটিজেন গ্রুপ গঠন করা হবে। তিনি আরো বলেন, বস্তুনিষ্ঠ পরিবর্তনের মাধ্যমে দুর্নীতির বিরুদ্ধে জনসচেতনতা তৈরির জন্যই একটিভ সিটিজেন গ্রুপ গঠন করা হয়। আর এই এসিজি গ্রুপ প্রতিষ্ঠানের পরিবীক্ষণ ও পর্যবেক্ষণের মাধ্যমে সেবার মানোন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করবে। আপনারা যারা আজ এই গ্রুপের সাথে যুক্ত হবেন আপনারা মূলত চাঁদপুর সদর উপজেলা ভূমি অফিস নিয়ে কাজ করবেন। আপনারা প্রতিষ্ঠানের সমস্যাগুলো চিহ্নিত করে পরবর্তীতে ঐ প্রতিষ্ঠানের সাথে আলোচনা করে সমস্যা সমাধানের জন্য ভূমিকা পালন করবেন। তিনি আরও বলেন, সবার আগে আপনাকে স্বচ্ছ থাকতে হবে। আপনাদের একটা গাইডলাইন দেওয়া হবে। সেই গাইডলাইন অনুযায়ী এসিজি গ্রুপ পরিচালিত হবে। আপনারা হয়তো দুর্নীতির বিরুদ্ধে কথা বলতে চান। হয়তো কোন প্লাটফর্ম না থাকার কারণে বলতে পারছেন না। টিআইবি আপনাদেরকে আজ থেকে দুর্নীতির বিরুদ্ধে কথা বলার জন্য একটা প্লাটফর্ম তৈরি করে দিয়েছে। তিনি আরও বলেন, প্রতিটি মানুষ কোনো না কোনো স্বপ্ন নিয়ে বাঁচতে চায়। আমরা সেই স্বপ্নের ফেরিওয়ালা হিসেবে কাজ করতে চাই। আমাদের আগামীর পথচলা হবে স্বপ্ন পূরণের পথচলা। তিনি এসিজি গ্রুপে যুক্ত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

সভায় ১১ সদস্য বিশিষ্ট গ্রুপের আনুষ্ঠানিক ঘোষণা দেন সনাকের সাবেক সভাপতি ও প্যাক্টা পাইলটিং বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক কাজী শাহাদাত। উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে উজ্জল হোসাইনকে সমন্বয়কারী এবং অভিজিত রায় ও ফাতেমা আক্তার শিমুকে সহ-সমন্বয়কারী হিসেবে নির্বাচিত করা হয়। গ্রুপের অন্য সদস্যরা হলেন : মোঃ রবিউল আউয়াল, তারেক হাসান মিয়াজী, রাকিব হোসেন, প্রীতম কুমার ভৌমিক, মোঃ রাসেল গাজী, মোঃ মোবারক হোসেন, মোঃ জাহিদ উল ইসলাম ও মোঃ সাইফুল ইসলাম আকাশ।

সভাপতির বক্তব্যে সনাক সভাপতি শাহানারা বেগম বলেন, আমাদেরকে দুর্নীতিমুক্ত একটি বাংলাদেশ গঠনের স্বপ্ন নিয়ে এগিয়ে যেতে হবে। আপনারা যেই স্বপ্ন নিয়ে এসেছেন আশা করি আপনাদের স্বপ্ন পূরণ হবে। একটিভ সিটিজেন গ্রুপকে সাথে নিয়ে আমরা দুর্নীতিমুক্ত একটি বাংলাদেশ গড়তে চাই। তিনি আরও বলেন, টিআইবি কোনো পুলিশিং ফোর্স হিসেবে কাজ করে না। আমরা দুর্নীতির বিরুদ্ধে জনসচেতনতা তৈরিতে কাজ করি। তিনি বলেন, বাংলাদেশকে দুর্নীতিমুক্ত করতে হলে পূর্বে আমাকে দুর্নীতিমুক্ত হতে হবে। তিনি এসিজি গঠন সভায় আসার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর মোঃ মাসুদ রানার সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন, সনাকের সহ-সভাপতি ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া ও সবিতা বিশ^াস। অনুভূতি ব্যক্ত করেন এসিজি গ্রুপের সমন্বয়কারী উজ্জ¦ল হোসাইন, সহ-সমন্বয়কারী ফাতেমা আক্তার শিমু, অভিজিত রায় এবং সদস্য রবিউল আউয়াল ও মোঃ সাইফুল ইসলাম আকাশ। সভায় আরও উপস্থিত ছিলেন টিআইবির ক্লাস্টার কো-অর্ডিনেটর মোঃ জসিম উদ্দিন, সনাকের ভূমি বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক এবিএম নজরুল আমিন, সনাক সদস্য ও হাসান আলী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসমত আরা সাফি বন্যাসহ ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস গ্রুপের দলনেতা, সহ-দলনেতা ও সদস্যবৃন্দ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়