চাঁদপুর, রবিবার, ৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ৯ জমাদিউল আউয়াল ১৪৪৪  |   ২৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   ফরিদগঞ্জে কিন্ডারগার্টেন এসোসিয়েশন মেধাবৃত্তি পরীক্ষা
  •   হাইমচরে রাতভর পাহারা দিয়েও রক্ষা হয়নি চরের মাটি
  •   বড়স্টেশন মেঘনায়  ট্রলারের ধাক্কায় নিঁখোজ জেলের লাশ পাঁচদিন পর উদ্ধার
  •   মতলব উত্তরে মোটর সাইকেল দূর্ঘটনায় আহত তানভীরও চলে গেলো না ফেরার দেশে
  •   কাল হেলিকপ্টারে মতলব উত্তরে আসছেন ড. এনায়েতুল্লাহ আব্বাসী

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২২, ০০:০০

চাঁদপুরে তৃণমূল পর্যায়ে সাড়ে তিনশ’ নারী উদ্যোক্তা পেলো জাতীয় মহিলা সংস্থার প্রশিক্ষণ ভাতা

নারীরা এগিয়ে গেলে দেশও এগিয়ে যায় : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

নারীরা এগিয়ে গেলে দেশও এগিয়ে যায় : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি
মিজানুর রহমান ॥

তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধনে চাঁদপুরে কর্মশালা ও প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ ভাতা বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাতীয় মহিলা সংস্থা চাঁদপুর জেলা কেন্দ্রের ‘তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন’ প্রকল্পের আয়োজনে নিশিবিল্ডিং রোডস্থ জেলা মুক্তিযোদ্ধা ভবনের ২য় তলায় এ কর্মশালা ও প্রশিক্ষণ ভাতা বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।

জাতীয় মহিলা সংস্থা চাঁদপুর জেলা শাখার চেয়ারম্যান অধ্যাপিকা মাসুদা নূর খানের সভাপ্রধানে ও সদস্য আয়েশা রহমানের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার এমএ ওয়াদুদ, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী ও অ্যাডঃ মজিবুর রহমান ভূঁইয়া, পিপি অ্যাডঃ রণজিত রায় চৌধুরী, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী ও আবিদা সুলতানা, পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আমিনুর রহমান বাবুল, জেলা যুব মহিলা লীগের সভানেত্রী ও পৌর প্যানেল মেয়র ফরিদা ইলিয়াছ, অ্যাডঃ হেলাল হোসাইন ও মোঃ আলী মাঝি, ৭নং ওয়ার্ড কাউন্সিলর সফিকুল ইসলাম প্রমুখ। এছাড়া নারী উদ্যোক্তা, নারী নেতৃবৃন্দ এবং নারী প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি বলেন, তৃণমূল পর্যায়ে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদান করে তারা যেনো নিজ পায়ে দাঁড়াতে পারে এবং নারীদের দক্ষতা আত্মবিশ্বাস যেনো বৃদ্ধি পায় এ লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। আমাদের দেশের নারীরা শিক্ষায়, রাজনীতিতে, ব্যবসা-বাণিজ্য ও কর্মসংস্থানে এগিয়ে যাচ্ছে। নারীরা এগিয়ে গেলে দেশও এগিয়ে যায়। দেশের এ অগ্রযাত্রাকে ধরে রাখতে হবে। কোনো অপশক্তি যেনো দেশের অগ্রযাত্রাকে ব্যহত করতে না পারে সে ব্যাপারে সজাগ ও সতর্ক থাকতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, এখন আর নারীদের বসে থাকার সময় নেই। যে কোনো প্রশিক্ষণ গ্রহণ করে একজন নারী নিজ পায়ে দাঁড়াতে পারছে এবং অর্থনৈতিকভাবে নিজে স্বাবলম্বী হয়ে পরিবার ও দেশের কাজে অগ্রণী ভূমিকা রাখছে।

আলোচনা পর্ব শেষে শিক্ষামন্ত্রী নারী উদ্যোক্তাদের তৈরি করা বিভিন্ন পণ্যের সাথে পরিচিত হন এবং তাদের স্টলগুলো পরিদর্শন করেন।

অনুষ্ঠানে তথ্য সেবা কর্মকর্তা ফাতেমা আক্তার, সদস্য শামীম আরা মুন্নী, জোহরা বেগম রোমা, শেখ আমেনা আহমেদ, জেলা কর্মকর্তা মোঃ শাহ্ আলম মুন্সী, সহকারী প্রোগ্রামার মোঃ মাসুদুর রহমান, কম্পিউটার প্রশিক্ষক সোহেল মাহমুদ, প্রশিক্ষণ কর্মকর্তা মোঃ হাবিবুল্লাহ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চাঁদপুরে তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশসাধন প্রকল্পের আওতায় নারীদের বিউটিফিকেশন, ফ্যাশন ডিজাইন, ক্যাটারিং, বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড ই-কমার্স, ইন্টেরিয়র ডিজাইন অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট এ ৫টি বিষয়ে প্রশিক্ষণ চলমান রয়েছে। আর এই প্রশিক্ষণগ্রহণ করেন ৩শ’ ৫০ জন নারী। তাদের কর্মসংস্থানের জন্যে গতকাল ২৯ লাখ ৯২ হাজার ৫শ’ টাকা ভাতা বিতরণ করা হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়