চাঁদপুর, বুধবার ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮, ২৯ রমজান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
এবার সোমালিয়ার সাথে হাজীগঞ্জে ঈদ পালিত
কামরুজ্জামান টুটুল
১২ মে, ২০২১ ১২:৩৪:৩৫
প্রিন্টঅ-অ+
চাঁদপুরের হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফের একাংশ আজ বুধবার ঈদ উল ফিতর নামাজেন জামায়াতের মোনাজাতে অংশ নিয়েছেন। ছবি: চাঁদপুর কন্ঠ

আফ্রিকার দেশ সোমালিয়া আর নাইজারে চাঁদ দেখা গেছে। যার কারনে সেই দেশগুলোতে আজ ১২ মে বুধবার ঈদ উল ফিতর পালন করা হচ্ছে। বিশ্বের যেকোন প্রান্তে  চাঁদ দেখা গেলেই ঈদ কিংবা রোজা পালন করা হয়,এমন অনুসারী হাজীগঞ্জেরর সাদ্রা দরবার শরীফের একাংশ আজ বুধবার ঈদুল ফিতর উদযাপন পালন ককরেছে। তারই ধারাবাহিকতাঢ আজ বুধবার সকাল ১০টায় উপজেলার কয়েকটি গ্রামে কয়েক শতাধিক মানুষ ঈদের নামাজ আদায় করেন। নামাজ শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।


এদিন সকালে সাদ্রা ঈদগাঁ মাঠে ঈদের জামায়াতের ইমামতি করেন, সাদ্রা দরবার শরীফের পীর মাও. মুফতি জাকারিয়া আল মাদানী, চৌধুরী বাড়ি জামে মসজিদে মেঝো হুজুর মাও. আবু বকর মো. ইসমাইল এবং শমেসপুর জামে মসজিদে ছোট হুজুর মাও. ডা. হাছান চৌধুরী ও সেজো হুজুর মাও. আবুল খায়ের। 


 


এদিকে অন্যান্য বছর সৌদিআরবের সাথে মিল রেখে ঈদ উদযাপন করলেও এবছর একদিন আগেই ঈদ উদযাপন করলো সাদ্রা দরবার শরীফের অনুসারীরা। তাদের ২৯ রোজা পূর্ণ হয়েছে। সাদ্রা দরবার শরীফের প্রতিষ্ঠাতা পীর মরহুম মাওলানা ইসহাক খানের ৬ ছেলের মধ্যে বর্তমান পীর মাও. মুফতি জাকারিয়া আল মাদানীসহ ৪ছেলে ঈদ উদযাপন করে। তবে সাদ্রা দরবার শরীফের বড় হুজুর মরহুম মাও. আবু যোফার মো. আব্দুল হাইয়ের অনুসারীরা সৌদিআরবের সাথে মিল রেখে ৩০ রোজা পূর্ণ করে আগামিকাল বৃহস্পতিবার ঈদ উদযাপন করবেন। ঈদের নামাজের ইমামতি করবেন মরহুমের ছেলে মাও. আরিফ হোসেন।


 


এ বিষয়ে সাদ্রা দরবার শরীফের বর্তমান পীরের ছেলে সাহেবজাদা ড. বাকী বিল্লাহ্ মিশকাত চৌধুরী বলেন, সৌদিআরব নয়, কোরআন ও হাদিসের আলোকে চাঁদ দেখার উপর নির্ভর করে আমরা রোজা পালন ও ঈদ উদযাপন করে থাকি। তিনি বলেন, গতকাল মঙ্গলবার নাইজার, সোমালিয়া ও পাকিস্তানের একটি প্রদেশে চাঁদ দেখা গেছে। তারা আজ ঈদ উদযাপন করছে। তাই আমরাও ঈদ উদযাপন করছি।


 


দরবার শরীফের পীর মাও. জাকারিয়া আল মাদানী এক দিন আগে ঈদ পালনের তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, নাইজার ও সোমালিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে ঈদের চাঁদ ওঠার খবর পাওয়ায় তাঁরা এক দিন আগে ঈদ উদযাপনের করছেন। 


উল্লেখ্য, সাদ্রা দরবার শরীফের প্রতিষ্ঠাতা পীর মরহুম মাওলানা ইসহাক খান বিশ্বের অন্য কোথাও চাঁদ উঠেছে শুনে ১৯৩১ সালে প্রথম হাজীগঞ্জের সাদ্রা গ্রামে রোজা পালন ও ঈদ উদযাপনের এ রীতি চালু করেন।

এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

 


২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৪৬। তাহারাই বিনীত যাহারা বিশ্বাস করে যে, তাহাদের প্রতিপালকের সহিত নিশ্চিতভাবে তাহাদের সাক্ষাৎকার ঘটিবে এবং তাঁহারই দিকে তাহারা ফিরিয়া যাইবে।


 


 


 


একজন জ্ঞানী প্রশাসক সময়োপযোগী শাসন করেন। _সিডনি লেনিয়ার।


 


 


 


অত্যাচার কেয়ামতের দিনসমূহ অন্ধকারের কারণ হবে।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৭৬৮২৪৬
পুরোন সংখ্যা