চাঁদপুর, শুক্রবার, ১১ জুন ২০২১, ২৮ জ্যৈষ্ঠ ১৪২৮, ২৯ শাওয়াল ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হাজীগঞ্জের রাজমহল হোটেলে আরবের জনপ্রিয় খাবার 'আল-ফাহাম ও রুমালি রুটি'
কামরুজ্জামান টুটুল
১১ জুন, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুর জেলার বাণিজ্যিক শহর হিসেবে খ্যাত হাজীগঞ্জ বাজার। এ বাজার খাবারের রেস্টুরেন্টের দিক দিয়ে জেলার অন্য সকল উপজেলা থেকে একধাপ যে এগিয়ে আছে এটা আরেক দফা প্রমাণ করলো হাজীগঞ্জের এক হোটেল ব্যবসায়ী। তিনি এবার নিয়ে আসলেন মধ্যপ্রাচ্যের কিংবা আফগানিস্তানের জনপ্রিয় খাবার আল ফাহাম ও রুমালি রুটি। হাজীগঞ্জ মধ্যবাজারের সাবেক গাউছিয়ায় নতুনভাবে শুরু হওয়া হোটেল রাজমহল এন্ড সুইটমিট-এ এখন থেকে পাওয়া যাবে মধ্যপ্রাচ্যের জনপ্রিয় এসব খাবার। আল ফাহাম হচ্ছে কয়লায় পোড়ানো মুরগির মাংসের বিশেষ খাবার আর রুমালি রুটি হচ্ছে বড় কড়াইয়ে উল্টে পাতলা বড় রুটি, যার কাঁচামাল বিশেষ খামির দিয়ে তৈরি করা হয়।



'রুমালি রুটি' চাপাতি ও আফগানী রুটি নামেও পরিচিত। এই রুটি এক ধরনের পাতলা রুটি। যা কড়াইয়ের উত্তল অংশে সেঁকা হয়। যার উৎপত্তি ভারতীয় উপমহাদেশে। এটি আফগানিস্তান, ভারত ও পাকিস্তানের জনপ্রিয় একটি খাবার।



হাজীগঞ্জসহ তৎসংলগ্ন উপজেলার ভোজনপ্রিয় ক্রেতাদের মধ্যে ইতিমধ্যে জানাজানি হয়ে গেছে এই আল ফাহাম কিংবা রুমালি রুটির খবর। তাই সারাদিনই এই বিশেষ খাবারের জন্যে ভিড় জমতে শুরু করেছে উক্ত হোটেলে।



এ বিষয়ে রেস্টুরেন্টের পরিচালক বাহালুল আলম খোকন চাঁদপুর কণ্ঠকে বলেন, খাবারে বৈচিত্র্য আনতে আল-ফাহাম ও রুমালি রুটির ব্যবস্থা করেছে হোটেল রাজমহল এন্ড সুইটমিট। এখানে সব ধরনের রান্না করা খাবারসহ দই ও মিষ্টি-জাতীয় খাবার পাওয়া যায়। হাজীগঞ্জে সবসময় চাঁদপুর জেলার মধ্যে এগিয়ে থাকবে-সেই প্রত্যাশা থেকে আমরা আবর দেশের বিশেষ এই খাবার নিয়ে এসেছি। তবে স্বাস্থ্যবিধি মেনে মানসম্মত ও স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশনে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।



 



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


 


৭০। তাহারা বলিল, 'আমাদের জন্য তোমার প্রতিপালককে স্পষ্টভাবে জানাইয়া দিতে বল উহা কোন্টি ? আমরা গরুটি সম্পর্কে সন্দেহে পতিত হইয়াছি এবং আল্লাহ ইচ্ছা করিলে নিশ্চয় আমরা দিশা পাইব।'


 


 


শূন্য ভিক্ষা পাত্রের মতো ভারি জিনিস জগতে আর কিছুই নেই।


_রবীন্দ্রনাথ ঠাকুর।


 


 


যাহার একদিনের সংস্থান আছে ভিক্ষা করা তাহার জন্য নিষিদ্ধ।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৮০৯৩৯৯
পুরোন সংখ্যা