চাঁদপুর, মঙ্গলবার ৪ মে ২০২১, ২১ বৈশাখ ১৪২৮, ২১ রমজান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের মে দিবস পালন
০৪ মে, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


মে দিবস উপলক্ষে চাঁদপুর জেলা বাসদ কার্যালয়ে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সদর উপজেলা কমিটির সদস্য সচিব আব্দুল মজিদের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় বক্তব্য রাখেন বাসদ জেলা সমন্বয়ক কমরেড শাহজাহান তালুকদার, দিপালী রাণী দাস, হারুনুর রশিদ ও কবির হোসেন। সভায় উপস্থিত ছিলেন আবদুল মালেক, মিজান পাটোয়ারী, সমর দাস, আবুল বাশার ভাসানী, আবুল শেখ, রেজিয়া বেগম প্রমুখ।



সভায় বক্তারা বলেন, আজ থেকে ১৩৫ বছর পূর্বে তৎকালীন স্বৈরতান্ত্রিক সামন্তীয় জমিদারি শাসকরা নারী-পুরুষ-শিশু শ্রমিকদের জমি ও ছোটখাটো শিল্প-কারখানায় দৈনিক ১৬-১৮-২০ ঘন্টা অমানসিকভাবে নির্যাতন অত্যাচার করে কাজ করতে বাধ্য করতো। মানুষ হিসেবে এদের কোনো স্বীকৃতি ছিল না, মর্যাদা ছিল না, অধিকার ছিল না। বাধ্য হয়ে তারা শ্রমজীবী মানুষ হিসেবে অধিকার প্রতিষ্ঠার জন্য ১৮৩২ সাল থেকে দীর্ঘ সময় লড়াই সংগ্রাম করতে গিয়ে চরম অবর্ণনীয় নির্যাতনের শিকার হতে হয়েছে। এমনকি ফাঁসির কাষ্ঠে জীবন দিয়ে ১৮৮৬ সালে এসে দৈনিক ৮ ঘণ্টা কাজ, ৮ ঘণ্টা শিক্ষা বিনোদন ও সাংস্কৃতিক অধিকার ৮ ঘন্টা বিশ্রাম ও ঘুমের সময় আদায় করেছিল। কিন্তু সামন্তীয় স্বৈরশাসকের শোষণের হাত থেকে রক্ষার দাবি আদায় হলেও আজ পুঁজিবাদী স্বৈরতান্ত্রিক সরকারের হাতে এসে বন্দি হলো। এর হাত থেকে রক্ষার জন্যে ঐক্যবদ্ধ হয়ে এই শ্রমজীবী মেহনতি মানুষকে সাম্যবাদী শোষণহীন সমাজ প্রতিষ্ঠার সংগ্রামে শামিল হওয়ার আহ্বান জানান। পাশাপাশি দেশে লকডাউনের কারণে কর্মহীন এই পরিস্থিতিতে শ্রমজীবী ও মধ্যবিত্তদের রাষ্ট্র ও সরকারের উদ্যোগে খাদ্য সহায়তা ও নগদ ৫ হাজার টাকা দিয়ে আগামীদিনের শ্রমশক্তিকে বাঁচিয়ে রাখার জন্য দাবি জানান। অন্যথায় অদেখা করোনার ভয় না করে খাদ্যের জ্বালায় দৈনিক আয়ের ওপর নির্ভরশীল মানুষ তাদের কর্মে নেমে যেতে বাধ্য হবে।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৩৭। অতঃপর আদম তাহার প্রতিপালকের নিকট হইতে কিছু বাণী প্রাপ্ত হইল। আল্লাহ্ তাহার প্রতি ক্ষমাপরবশ হইলেন। তিনি অত্যন্ত ক্ষমাশীল, পরম দয়ালু।


 


 


 


যাকে মান্য করা যায় তার কাছে নত হও।


_টেনিসন।


 


মানবতার সেবায় যিনি নিজের জীবন নিঃশেষে বিলিয়ে দিতে পারেন, তিনিই মহামানব।


 


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৪,৮৫,৭৩,২৬৫
সুস্থ ৬,৬৬,৯২৭ ১২,৬৩,৬৯,২৯২
মৃত্যু ৭,৫১,৬৫৯ ৩১,৩৬,৩৮৫
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১২৮৮৮৫৪
পুরোন সংখ্যা