চাঁদপুর, শনিবার ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ৪ রমজান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
প্রাথমিক উপবৃত্তির সাড়ে ৬ লাখ টাকা হাতিয়ে নিল প্রতারক চক্র
১৭ এপ্রিল, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


মৌলভীবাজারে ১ হাজার ৪৬৩ জন শিক্ষার্থীর অভিভাবকের মোবাইল অ্যাকাউন্টে আসা প্রাথমিক উপবৃত্তির ৬ লাখ ৪৩ হাজার ৮০০টাকা কৌশলে হাতিয়ে নিয়েছে প্রতারক চক্র। হতাশায় দিন কাটছে অভিভাবকদের। স্থানীয় শিক্ষা অফিস এর কোনো সমাধান দিতে পারেনি। তবে অধিদফতরে ক্ষতিগ্রস্তদের তালিকা পাঠানো হয়েছে বলে জানায় তারা।



জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, সরকার শিক্ষার্থীদের অভিভাবকদের কাছে উপবৃত্তির টাকা সহজে পেঁৗছে দেয়ার জন্য 'নগদ' এর সঙ্গে চুক্তি করে প্রাথমিক শিক্ষা অধিদফতর। গত বছরের ডিসেম্বর মাসে এ চুক্তির পর চলতি বছরের মার্চ পর্যন্ত অভিভাবকদের কাছে টাকা পৌছায়। প্রযুক্তি ব্যবহার করে একটি চক্র অনেক অভিভাবকের কাছ থেকে পিনকোড ও পাসওয়ার্ড জেনে নিয়ে কৌশলে টাকা হাতিয়ে নিয়েছে।



স্থানীয়দের অভিযোগ, প্রযুক্তি ব্যবহার করে স্থানীয় ও রাজধানী ঢাকার একটি চক্র উপবৃত্তির যাবতীয় তথ্য সংগ্রহ করে। তারা সারাদেশে নেটওয়ার্ক তৈরি করে সরলমনা অভিভাবকদের ম্যাসেজ দিয়ে অভিনব কৌশলে পিনকোড ও পাসওয়ার্ড হ্যাক করে টাকা উত্তোলন করে নিচ্ছে।



মৌলভীবাজারের সাতটি উপজেলা থেকে জালিয়াতি চক্রের শিকার হয়েছেন এমন অভিভাবকদের তালিকা সংগ্রহ করেছে উপজেলা শিক্ষা অফিস।



কথা হয় জেলার রাজনগর উপজেলার ভাঙ্গারহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর অভিভাবক সুহেলী বেগম, মমতা বেগম, নাসিমা আক্তার, মনোয়ারা খাতুনের সঙ্গে। তারা বলেন, মোবাইল ফোনে টাকার পরিমাণসহ ম্যাসেজ আসে। অপর প্রান্ত থেকে বলা হয় আপনার উপবৃত্তির টাকা পেতে হলে এক মিনিটের মধ্যে কোড বলুন। নিকটস্থ মোবাইল এজেন্টের কাছে গেলে সঙ্গে সঙ্গে টাকা দিয়ে দেবে। আমরা সেখানে গেলে স্থানীয় এজেন্টের লোক বলে মোবাইলে কোনো টাকা নেই। এমন প্রতারণা করে আমাদের টাকা হাতিয়ে নেয়া হয়েছে।



জেলার শিক্ষক নেতা আব্দুল হাকিম জানান, হ্যাকাররা একই কৌশলে তার বিদ্যালয়ের ১০-১২ জন শিক্ষার্থীর অভিভাবকের কাছ থেকে উপবৃত্তির টাকা হাতিয়ে নিয়েছে।



এ বিষয়ে রাজনগর উপজেলা সহকারী শিক্ষা অফিসার মাহমুদ শাহিন জানান, সার্ভার ক্রাইমারদের দৌরাত্ম্যে প্রান্তিক পর্যায়ের অভিভাবকরা নাজেহাল। তারা উপবৃত্তির টাকা উত্তোলন করতে গিয়ে অনেক কষ্ট পোহাতে হয়। আবার কারও বৃত্তির টাকা হ্যাকাররা হাতিয়ে নেয়। বর্তমানে আবার নতুন ডাটাবেজ তৈরি করা হচ্ছে। এতে শিক্ষার্থীর মা-বাবা-দাদা পর্যন্ত তথ্য দিতে হচ্ছে যা অনেক শিক্ষার্থীর কাছে কঠিন কাজ।'



জেলার কুলাউড়া উপজেলার শিক্ষা অফিসার ইফতেখার হোসেন ভূঁইয়া জানান, সার্ভার সমস্যার কারণে কুলাউড়া উপজেলার ১৯টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা কোনো উপবৃত্তি পায়নি। সার্ভার ক্রাইমাররা হ্যাক করে প্রায় ৭০০ শিক্ষার্থীর টাকা হাতিয়ে নিয়েছে।



এ বিষয়ে জানতে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ শামসুর রহমানের মোবাইল ফোনে কল দিলেও তিনি ধরেননি।



তবে সংশ্লিষ্ট অফিসের অফিস সহকারী জাকির হোসেন উপবৃত্তির টাকা হাতিয়ে নেয়ার বিষয়টি স্বীকার করে বলেন, 'আমরা অধিদফতরের সঙ্গে যোগাযোগ করেছি। প্রকল্প পরিচালক ক্ষতিগ্রস্তদের তালিকা পাঠানোর কথা বলেছেন, আমরা তাই করেছি। আমাদের তথ্য অনুযায়ী মৌলভীবাজারে ১ হাজার ৪৬৩ জন অভিভাবকের 'নগদ' অ্যাকাউন্টে আসা প্রাথমিক উপবৃত্তির ৬ লাখ ৪৩ হাজার ৮০০ টাকা হাতিয়ে নিয়েছে প্রতারক চক্র।' সূত্র : জাগো নিউজ।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২০। বিদ্যুৎ চমক তাহাদের দৃষ্টিশক্তি প্রায় কাড়িয়া লয়। যখনই বিদ্যুতালোক তাহাদের সম্মুখে উদ্ভাসিত হয় তাহারা তখনই পথ চলিতে থাকে এবং যখন অন্ধকারাচ্ছন্ন হয় তখন তাহারা থমকিয়া দাঁড়ায়। আল্লাহ ইচ্ছা করিলে তাহাদের শ্রবণ ও দৃষ্টিশক্তি হরণ করিতেন। আল্লাহ সর্ববিষয়ে সর্বশক্তিমান।


 


 


assets/data_files/web

রাষ্ট্রদূতেরা রাষ্ট্রের চক্ষু ও কর্ণস্বরূপ।


_গুই ফেরডিনি।


 


ডান হাত যা দান করে বাম হাত তা জানতে পারে না-এমন দানই সর্বোৎকৃষ্ট দান।


 


 


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৪,৮৫,৭৩,২৬৫
সুস্থ ৬,৬৬,৯২৭ ১২,৬৩,৬৯,২৯২
মৃত্যু ৭,৫১,৬৫৯ ৩১,৩৬,৩৮৫
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৩৬৪১২২
পুরোন সংখ্যা