চাঁদপুর, শনিবার ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ৪ রমজান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
একবার আক্রান্তদের এক ডোজই যথেষ্ট : গবেষণা
১৭ এপ্রিল, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


যারা করোনাভাইরাস মহামারিতে একবার আক্রান্ত হয়েছেন এবং পরে সেরে উঠেছেন তাদের জন্য কোভিড-১৯ টিকার একটি ডোজই যথেষ্ট। আন্তর্জাতিক এক বিজ্ঞান সাময়িকীতে সমপ্রতি প্রকাশিত একটি গবেষণা নিবন্ধে এমন তথ্যই উঠে এসেছে।



গবেষণা নিবন্ধে বলা হচ্ছে, এসব মানুষের ক্ষেত্রে টিকার একটি ডোজ নিলেই করোনা সংক্রমণ ঠেকানোর জন্য দেহের প্রতিরোধ ব্যবস্থা যথেষ্ট শক্তিশালী হয়ে ওঠে। পরে তাদের টিকার আর একটি ডোজ নেওয়ার কোনো প্রয়োজন থাকে না।



সেখানে আরও বলা হয়েছে যে, দ্বিতীয় ডোজ নিলে যে তাদের দেহে প্রতিরোধ ব্যবস্থা আরও শক্তিশালী হয়ে ওঠে, তেমনটা নয়। তবে যাদের আগে করোনা হয়নি, তাদের রোগ প্রতিরোধ ব্যবস্থা যথেষ্ট শক্তিশালী হয়ে ওঠার জন্য টিকার দুটি ডোজের খুবই প্রয়োজন।



যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের পেরেলম্যান স্কুল অব মেডিসিনের পেন ইনস্টিটিউট অব ইমিউনোলজির বিজ্ঞানীদের করা এই গবেষণা নিবন্ধটি শুক্রবার আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা 'সায়েন্স ইমিউনোলজি'-তে প্রকাশিত হয়েছে।



গবেষকরা বিশ্ববিদ্যালয়ের ৪৪ জন সুস্থ মানুষকে ফাইজার-বায়োএনটেক এবং মডার্না-র তৈরি 'মেসেঞ্জার আরএনএ (এমআরএনএ)' টিকা দেন। তাদের মধ্যে ১১ জন আগে কোভিডে আক্রান্ত হয়েছিলেন। পরে তারা সবাই কোভিড থেকে সেরে ওঠেন।



কীভাবে তাদের শরীরে রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী হয়ে উঠছে তা বুঝতে গবেষকরা টিকা নেওয়ার আগে এবং পরে দুইবার করে মোট চার বার ৪৪ জনের রক্তের নমুনা পরীক্ষা করেছিলেন।



জীববিজ্ঞান বলে, টিকা দেওয়া হলে বা কোনো ভাইরাসের সংক্রমণ ঘটলে স্বাভাবিক রোগ প্রতিরোধ ব্যবস্থা ভাইরাসদের বিরুদ্ধে লড়াই চালিয়ে তাদের হারিয়ে দেওয়ার জন্য আদতে দুই ধরনের কোষ তৈরি করে থাকে। একটি হলো 'অ্যান্টিবডি' অন্যটি 'মেমরি বি সেল'।



মানুষের দেহে সংক্রমণ ঘটানো যে কোনো ভাইরাসের বিরুদ্ধে লড়াইটা দ্রুত শুরু করে দেয় অ্যান্টিবডি। অপরদিকে মানুষের শরীরকে কোনো ভাইরাসের বিরুদ্ধে দীর্ঘমেয়াদি লড়াইয়ের জন্য প্রস্তুত রাখতে সহায়তা করে মেমরি বি সেল।



অন্যতম গবেষক অধ্যাপক ই জন হোয়েরি বলেছেন, 'এত দিন প্রায় বেশিরভাগ গবেষণাতেই দেখা হয়েছে টিকা দেওয়ার পর কীভাবে আমাদের দেহের প্রতিরোধ ব্যবস্থা অ্যান্টিবডি গড়ে তুলছে, তার জন্য কতটা সময় নিচ্ছে, সেই অ্যান্টিবডি কতটা কার্যকর হচ্ছে। এখন যে গবেষণাগুলো এ ব্যাপারে মেমরি বি সেলের ভূমিকাও খতিয়ে দেখছে। আমাদের গবেষণা সেগুলোর মধ্যে অন্যতম।'



তিনি আরও বলেন, 'আগামীতে ভাইরাসের সংক্রমণ ঠেকাতে আমাদের দেহের প্রতিরোধ ব্যবস্থা কতটা কার্যকর হবে তা বুঝতে মেমরি বি সেলের ভূমিকা খতিয়ে দেখার প্রয়োজনই সবচেয়ে বেশি। তাই আমরা গবেষণায় দেখেছি টিকা দেওয়ার পর কীভাবে আমাদের দেহের প্রতিরোধ ব্যবস্থা কত তাড়াতাড়ি মেমরি বি সেল তৈরি করতে পারছে।'



গবেষকরা দেখেছেন একবার করোনায় আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছেন, এই 'মেমরি বি সেল'র কারণে তাদের দ্বিতীয় ডোজ টিকার প্রয়োজন হচ্ছে না। একটি ডোজই তাদের দেহে প্রতিরোধ ব্যবস্থাকে যথেষ্ট শক্তিশালী করে দিতে পারছে।



তবে যারা আগে কোভিডে আক্রান্ত হননি, তাঁদের ক্ষেত্রে এই মেমরি বি সেলগুলির ভূমিকা ততটা উল্লেখযোগ্য নয়। তাই টিকার দু'টি ডোজ নিলে তাদের দেহে প্রতিরোধ ব্যবস্থা করোনাভাইরাস মোকাবিলার জন্য যথেষ্ট শক্তিশালী হয়ে উঠতে পারছে না। সূত্র : ঢাকা পোস্ট।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২০। বিদ্যুৎ চমক তাহাদের দৃষ্টিশক্তি প্রায় কাড়িয়া লয়। যখনই বিদ্যুতালোক তাহাদের সম্মুখে উদ্ভাসিত হয় তাহারা তখনই পথ চলিতে থাকে এবং যখন অন্ধকারাচ্ছন্ন হয় তখন তাহারা থমকিয়া দাঁড়ায়। আল্লাহ ইচ্ছা করিলে তাহাদের শ্রবণ ও দৃষ্টিশক্তি হরণ করিতেন। আল্লাহ সর্ববিষয়ে সর্বশক্তিমান।


 


 


assets/data_files/web

 


 


একজন জ্ঞানী প্রশাসক সময়োপযোগী শাসন করেন। _সিডনি লেনিয়ার।


 


ডান হাত যা দান করে বাম হাত তা জানতে পারে না-এমন দানই সর্বোৎকৃষ্ট দান।


 


 


 


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৪,৮৫,৭৩,২৬৫
সুস্থ ৬,৬৬,৯২৭ ১২,৬৩,৬৯,২৯২
মৃত্যু ৭,৫১,৬৫৯ ৩১,৩৬,৩৮৫
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১২৭৮৮৭৯
পুরোন সংখ্যা