চাঁদপুর, বৃহস্পতিবার ৮ এপ্রিল ২০২১, ২৫ চৈত্র ১৪২৭, ২৪ শাবান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আইসোলেশন ইউনিটে রোগী ঠাঁই হচ্ছে না!
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
০৮ এপ্রিল, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুরে কোভিড এবং নন-কোভিড রোগীর সংখ্যা সকল রেকর্ড অতিক্রম করেছে। হাসপাতালে রোগী ঠাঁই হচ্ছে না। শয্যা সংখ্যার চেয়েও এখন রোগী ভর্তি বেশি। এ অবস্থায় হিমশিম খেতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ এবং চিকিৎসকদের। মানুষ যেভাবে ফ্রি স্টাইলে চলছে, লকডাউন বা স্বাস্থ্যবিধির কোনো কিছুই মানছে না, তাতে সামনে পরিস্থিতি আরো ভয়াবহর আশঙ্কা করছেন চিকিৎসকরা।



চাঁদপুর জেলায় করোনায় আক্রান্ত রোগী এবং করোনা উপসর্গ রোগীদের চিকিৎসার জন্যে একমাত্র হাসপাতাল হচ্ছে আড়াইশ' শয্যাবিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতাল। গত বছরের মার্চের শেষদিক থেকে এই হাসপাতালে আইসোলেশন ইউনিট প্রস্তুত করা হয়। শুরুর দিকে হাসপাতালের মূল ভবন লাগোয়া পশ্চিম পাশে থাকা সংক্রামক ব্যাধি ওয়ার্ডটিকে আইসোলেশন ইউনিট করা হয়। পরবর্তীতে রোগী বাড়ার আশঙ্কা দেখে এটি হাসপাতালের মূল ভবনে স্থানান্তর করা হয়। মূল ভবনের দ্বিতীয় তলা পুরোটা আইসোলেশন ইউনিট করা হয়। এখানে শয্যা রয়েছে মোট ষাটটি। এই ষাটটির মধ্যে ত্রিশটি কোভিড, ত্রিশটি নন-কোভিড রোগীর জন্য নির্ধারণ করা হয়। এই ইউনিটের জন্যে নির্ধারিত চিকিৎসক এবং নার্সগণ পালাক্রমে চিকিৎসাসেবা দিয়ে থাকেন।



হাসপাতালের আরএমও এবং করোনা বিষয়ক ফোকালপার্সন ডাঃ সুজাউদ্দৌলা রুবেলের সাথে গতকাল কথা হলে তিনি জানান, আজ (গতকাল) সকাল ৮টা পর্যন্ত তথ্য হচ্ছে, হাসপাতালের আইসোলেশন ইউনিটে রোগী ভর্তি আছে ৬৬ জন। এর মধ্যে কোভিড-১৯ হচ্ছে ৪৫ জন, আর নন-কোভিড হচ্ছে ২১ জন। অথচ এই ইউনিটে শয্যা সংখ্যা হচ্ছে ৬০টি। শয্যার বাইরেও অতিরিক্ত রোগী আছে ছয়জন। আর কোভিড-১৯ শয্যার চেয়ে রোগী বেশি আছে ১৫ জন। এ অবস্থায় হাসপাতাল কর্তৃপক্ষ এবং চিকিৎসকগণ চিন্তায় পড়ে গেছেন। পরিস্থিতি আরো অবনতি হলে তখন কী অবস্থা হবে সে দুশ্চিন্তায় তারা আছেন। ডাঃ রুবেল জানান, মানুষ যেভাবে বেপরোয়া, স্বাস্থ্যবিধির কিছুই মানছে না, তাতে পরিস্থিতি আরো ভয়াবহ হওয়ার আশঙ্কা করছি। তিনি বলেন, স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যাদের অক্সিজেন লেভেল ৯৩ বা এর উপরে থাকে এবং শ্বাসকষ্ট বেশি না হলে তারা বাড়িতেই হোম আইসোলেশনে থাকবে। আর চিকিৎসকদের মধ্যে যারা করোনার সম্মুখযোদ্ধা হিসেবে কাজ করছেন, তাদের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় পরামর্শ এবং চিকিৎসা নিবেন।



 



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


 


৮। আর মানুষের মধ্যে এমন লোকও রহিয়াছে যাহারা বলে, 'আমরা আল্লাহ ও আখিরাতে ঈমান আনিয়াছি' কিন্তু তাহারা মু'মিন নহে;


৯। আল্লাহ এবং মু'মিনগণকে তাহারা প্রতারিত করিতে চাহে। অথচ তাহারা যে নিজদিগকে ভিন্ন কাহাকেও প্রতারিত করে না, ইহা তাহারা বুঝিতে পারে না।


 


এমন প্রাসাদ তৈরি করো না, যা তুমি বাসযোগ্য করতে পারবে না।


_আল-ফকরি।


 


 


বিদ্যা শিক্ষার্থীগণ বেহেশতের ফেরেশতাগণ কর্তৃক অভিনন্দিত হবেন।


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৪,৮৫,৭৩,২৬৫
সুস্থ ৬,৬৬,৯২৭ ১২,৬৩,৬৯,২৯২
মৃত্যু ৭,৫১,৬৫৯ ৩১,৩৬,৩৮৫
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১২৭৯১৯৫
পুরোন সংখ্যা