চাঁদপুর, রবিবার, ৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ৯ জমাদিউল আউয়াল ১৪৪৪  |   ২১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   ফরিদগঞ্জে কিন্ডারগার্টেন এসোসিয়েশন মেধাবৃত্তি পরীক্ষা
  •   হাইমচরে রাতভর পাহারা দিয়েও রক্ষা হয়নি চরের মাটি
  •   বড়স্টেশন মেঘনায়  ট্রলারের ধাক্কায় নিঁখোজ জেলের লাশ পাঁচদিন পর উদ্ধার
  •   মতলব উত্তরে মোটর সাইকেল দূর্ঘটনায় আহত তানভীরও চলে গেলো না ফেরার দেশে
  •   কাল হেলিকপ্টারে মতলব উত্তরে আসছেন ড. এনায়েতুল্লাহ আব্বাসী

প্রকাশ : ১৮ জুন ২০২১, ০৭:৩৩

ভারতের ডেল্টা ভ্যারিয়েন্ট রূপ বদলে এখন ডেল্টা প্লাস

অনলাইন ডেস্ক
ভারতের  ডেল্টা ভ্যারিয়েন্ট রূপ বদলে এখন ডেল্টা প্লাস

আবারও রূপ বদল করেছে করোনাভাইরাস। অতি সংক্রামক করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট এতদিন পর্যন্ত বিজ্ঞানীদের মাথাব্যাথার কারণ ছিল। এবার সেই স্ট্রেইনটিই রূপ বদলেছে, যা এখন ‘ডেল্টা প্লাস’ বা এওয়াই.১ নামে পরিচিত। কোভিডের ডেল্টা ভ্যারিয়েন্টিটি ২০২১ সালের মার্চ মাসে পাওয়া গিয়েছিল ইউরোপে।

ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ী করা হয় ডেল্টা ভ্যারিয়েন্টকে। এখন নতুন উদ্বেগ তৈরি করেছে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। এখনও পর্যন্ত যুক্তরাজ্যে ৬৩ জনের শরীরে নতুন এই নতুন স্ট্রেইনটির খোঁজ মিলেছে। ভারতে ছয় জনের শরীরে এই স্ট্রেইন শনাক্ত হয়েছে। কানাডা, নেপাল, জার্মানি, পোল্যান্ড, জাপান, রাশিয়াতেও করোনা ভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। যুক্তরাষ্ট্রেও এই স্ট্রেইনে আক্রান্ত হয়েছেন ১৪ জন।

জানা গেছে, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ককটেল ইনজেকশনের প্রভাব ইতিবাচক নয়। অর্থাৎ, এই স্ট্রেইন মনোক্লোনাল অ্যান্টিবডি আটকে দিতে পারে। এখনও অবশ্য ভারতে সেভাবে সংক্রমণ ছড়ায়নি এই স্ট্রেইন। তবে বিজ্ঞানীরা বলছেন, ডেল্টা প্লাস পুরনো ভ্যারিয়েন্টের থেকে অনেক বেশি সংক্রামক। ফলে এ নিয়ে সরকারকে যে আগেভাগে ব্যবস্থা নিতে হবে তা স্পষ্ট।

পুনের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ-এর বিশেষজ্ঞ বিনীতা বল জানিয়েছেন, ডেল্টার এই নতুন রূপ কতটা সংক্রামক এবং কত দ্রুত ছড়ায় তা দেখার বিষয়। সিএসআইআর-আইজিআইবি-র ডিরেক্টর চিকিৎসক অনুরাগ অগ্রবাল জানিয়েছেন, সম্পূর্ণ টিকা নেওয়া ব্যক্তিদের প্লাজমা নিয়ে পরীক্ষা করে দেখতে হবে, ডেল্টার পরিবর্তিত রূপের বিরুদ্ধে ভ্যাকসিন কতটা প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম হচ্ছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়