চাঁদপুর, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪  |   ২০ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   লঞ্চ ধর্মঘটে বিপাকে যাত্রী সাধারণ
  •   মুক্তিযুদ্ধের বিজয় মেলা-২০২২ কমিটিতে সংশোধনী আকারে অন্তর্ভুক্ত হলেন যারা
  •   কচুয়ায় গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক
  •   শেখ ফরিদ আহমেদ মানিকের নেতৃত্বে চাঁদপুর জেলা বিএনপির কুমিল্লায় সমাবেশে যোগদান
  •   মতলব উত্তরে আবারও সড়ক দুর্ঘটনায় নিহত ৩

প্রকাশ : ১৯ নভেম্বর ২০২২, ১৮:৫১

আন্তর্জাতিক পুরুষ দিবস উদযাপন

প্রেস বিজ্ঞপ্তি
আন্তর্জাতিক পুরুষ দিবস উদযাপন

বিশ্ব পুরুষ দিবস ২০২২ উপলক্ষে নারী নির্যাতন ও যৌতুকের মামলায় তদন্ত ছাড়া গ্রেফতার বন্ধের দাবিতে এইড ফর মেন ফাউন্ডেশনের

আয়োজনে আজ ১৯ নভেম্বর শনিবার সকাল ০৮:৩০ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে জড়ো হয়ে যথাযথ মর্যাদায় বেলুন উড়িয়ে ও সাইকেল র‌্যালীর মধ্য দিয়ে দিবসের শুভ উদ্বোধন হয়।

সাইকেল শোভাযাত্রা ও আন্তর্জাতিক পুরুষ দিবসের দিনব্যাপী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এইড ফর মেন ফাউন্ডেশনের সভাপতি ড. আব্দুর রাজ্জাক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব ও বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্ব পীরজাদা শহীদুল হারুন। সাইকেল র‌্যালীর শুভ উদ্বোধন করেন সাবেক জাতীয় ফুটবল তারকা কায়সার হামিদ।‌ দিবসের মূল অনুষ্ঠান উদ্বোধন করেন পীরজাদা শহীদুল হারুন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্যাম্পাস পত্রিকার প্রধান সম্পাদক ড. এম. হেলাল, বাংলাদেশ চেস প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি, জাতীয় দাবা খেলোয়াড় এনায়েত হোসেন, ব্যারিস্টার আশরাফ রহমান, এইড ফর মেন ফাউন্ডেশন এর সাধারণ সম্পাদক জনাব সাইফুল ইসলাম নাদিম ও সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ।

ঢাকা জেলার সভাপতি হাদিউজ্জামান পলকের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন এইড ফর মেন ফাউন্ডেশন ঢাকা জেলার সহ-সভাপতি জনাব ইফতেখার হোসেন। এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এইড ফর মেন ফাউন্ডেশনের আইন উপদেষ্টা সুপ্রিম কোর্ট আইনজীবী এডভোকেট কাওসার হোসেন প্রমুখ।

এইড ফর মেন ফাউন্ডেশন এর সাধারণ সম্পাদক জনাব সাইফুল ইসলাম নাদিম তার বক্তব্যে বলেন, “বর্তমানে অনেক ক্ষেত্রেই দেখা যায় নারী নির্যাতন ও যৌতুকের মিথ্যা মামলার হয়রানির শিকার হচ্ছে পুরুষরা। পাশাপাশি এই আইনগুলোতে জামিন কঠিন হওয়ার কারণে এক শ্রেণীর সুবিধাবাদী নারীরা ইচ্ছে করেই এই মামলাগুলোকে পুরুষ নির্যাতন ও পুরুষকে হয়রানির হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। অজামিনযোগ্য ধারার কারণে একজন পুরুষের বিরুদ্ধে অভিযোগ হওয়ার সাথে সাথে তিনি গ্রেফতার হয়ে যাচ্ছেন!! বিচারের আগেই একজন পুরুষকে বানিয়ে ফেলা হচ্ছে অপরাধী। তাকে খাটতে হচ্ছে জেল। সুস্পষ্ট তদন্ত ছাড়া শুধুমাত্র অভিযোগের ভিত্তিতে একজন পুরুষকে গ্রেফতার করা মানবাধিকার লঙ্ঘণ এর পর্যায়ে পড়ে। আমরা অনতিবিলম্বে এই আইনগুলোর সংশোধন চাই।”

প্রধান অতিথি পীরজাদা শহীদুল হারুন তার বক্তব্যে বলেন "আমাদের সংবিধান কিন্তু নারী ও পুরুষের সমান অধিকার এর কথা বলা আছে কিন্তু এখন আইন এর অপব্যবহার হচ্ছে। তদন্ত ছাড়া পুরুষকে অযাচিত গ্রেফতার বন্ধ করা এবং আইনের আইনের সংস্কার করা এখনি জরুরী।"

এইড ফর মেন ফাউন্ডেশন এর সভাপতি ড. আব্দুর রাজ্জাক খান তার বক্তব্যে বলেন, “ একজন নারী সকল ক্ষেত্রে যেরকম সুবিধা ভোগ করে, পুরুষ তার ধারের কাছেই পায় না। বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠান যেভাবে নারীর ক্ষমতায়নে অন্যায় সুযোগ দিচ্ছে, সেখানে একজন পুরুষ ৪ আনাও পায় না। পুরুষ এক্ষেত্রে শতভাগ বৈষম্যের শিকার। নারী পুরুষের সমানাধিকার তাহলে কোথায়? চাকরির ক্ষেত্রে নারীরা বিশেষ কোটা পায়। অথচ নারীদের চেয়ে পুরুষের চাকরির বেশি প্রয়োজন। কারণ ভরণ-পোষণ কিন্তু নারীদের দিতে হয় না, পুরুষদেরই আইনত ভরণ-পোষণ দিতে হয়। এখানেও পুরুষ চরম বৈষম্যের শিকার।”

এবারের আন্তর্জাতিক পুরুষ দিবস ২০২২ এর মূল প্রতিপাদ্য বিষয় ছিল- “Helping Men and Boys”। উল্লেখ্য, আন্তর্জাতিক পুরুষ দিবস এ যারা অংশ নিয়েছিলেন, সবার মধ্যেই সার্টিফিকেট ও টি-শার্ট প্রদান করা হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়