মঙ্গলবার, ০৪ অক্টোবর, ২০২২  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   নদীতে যৌথ অভিযান হবে এবং যথাযথ শক্তভাবে হবে : জেলা প্রশাসক কামরুল হাসান
  •   শেখ ফরিদ আহমেদ মানিকের সুস্থতা কামনায় মসজিদে দোয়া
  •   হাসপাতাল হলো ময়লার ভাগাড়
  •   মায়ের বুকে শিশুর মৃত্যু?
  •   পানিতে ডুবে ৫ম শ্রেণীর ছাত্রের মৃত্যু

প্রকাশ : ১৭ আগস্ট ২০২২, ২৩:১২

ইতালি দূতাবাসে ভাংচুর বিশৃঙ্খলা খতিয়ে দেখা হবে, রাষ্ট্রদূত

ইতালি প্রতিনিধি
ইতালি দূতাবাসে ভাংচুর বিশৃঙ্খলা খতিয়ে দেখা হবে, রাষ্ট্রদূত

রোমে বাংলাদেশ দূতাবাসে পাসপোর্টের বয়স সংশোধন,ফিঙ্গার প্রিন্টসহ অন্যান্য সমস্যার সমাধান না পেয়ে বিক্ষুব্ধ কয়েকশ প্রবাসী বাংলাদেশি দূতাবাসে ভাংচুর করেছেন। মঙ্গলবার ১৬ আগষ্ট বেলা প্রায় ১১টার দিকে দূতাবাসে এ ঘটনা ঘটে। বিক্ষুব্ধ প্রবাসীরা সেখানে বিকাল পাঁচটা পর্যন্ত অবস্থান করেন। পরে দূতাবাসের উর্ধতন কর্মকর্তারা বাইরে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এসময় রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান প্রবাসীদের এ সমস্যা সমাধানের আশ্বাস দেন তাদের। এর পরে বিক্ষুদ্ধ কয়েকজন বাংলাদেশি রাষ্ট্রদূতের হাতে স্মারকলিপি তুলে দেন। ওই দিন ১৭ জনের একটি প্রতিনিধি দল দূতাবাসের কর্মকর্তাদের সাথে পাসপোর্ট সংক্রান্ত বৈঠক শেষে পুলিশ দু-জনকে আটক করে পরে আবার তাদের ছেড়ে দেওয়া হয়।

জানা গেছে,কয়েক বছর ধরে প্রায় ৭ হাজার পাসপোর্ট আটকে আছে দূতাবাসের অধীনে। এই কারনে এসব বাংলাদেশিরা পাসপোর্ট জটিলতায় চরম বিপদে আছেন। এর কোন সমাধান না পেয়ে দূতাবাসে এসে বিক্ষুব্ধ প্রবাসীরা ভাংচুরের মত

অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটান তারা। তাদের দাবী আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। আমাদের পাসপোর্টের সমস্যা সমাধান না হলে আমাদের জীবন নষ্ট হয়ে যাবে। নাম প্রকাশে অনিচ্ছুক এরকম ভুক্তভোগী একজনের সাথে কথা হলে তিনি জানান,গত তিন বছর ধরে ফিঙ্গারপ্রিন্ট সমস্যার কারনে আমার পাসপোর্টটি আটকে আছে। আমার মত আরও অনেক বাংলাদেশি এ সমস্যায় পড়ে আছে। খুবই বিপদে আছি। রাষ্ট্রের উর্ধতন কর্মকর্তাদের হস্তক্ষেপ ও সুদৃষ্টি কামনা করছি। আমাদের মত অসহায়

প্রবাসীদের সহযোগিতায় এগিয়ে আসার জন্য।

আমার ইতালির বৈধতা থাকা সত্বেও পাসপোর্টের কারনে চরম বিপদে আছি। যেকোন মুহুর্তে আমি অবৈধ হয়ে যেতে পারি। এরমধ্যে আমার বাবা মারা গেছে পাসপোর্টের কারনে দেশে যেতে পারিনি।

এ ব্যাপারে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান বলেন, দূতাবাসে পাসপোর্টের বয়স সংশোধনসহ অন্যান্য সুন্দর চলমান প্রক্রিয়া অব্যাহত রয়েছে। এরপরেও দূতাবাসের এরকম একটি সুশৃঙ্খল কাজে বিশৃঙ্খলা করার কোন কারন দেখছিনা। যেহেতু বিষয়টি সমাধান করতে ঢাকা অফিসে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে। তারপরেও দূতাবাসে ভাংচুর এটা খুবই দুঃখজনক ঘটনা। তিনি আরও বলেন এই বিশৃঙ্খলায় কারো কোন ইন্ধন রয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে যদি এরকম কিছু পাওয়া যায় তবে এদেশের নিয়মে মেনে আইনি ব্যবস্থা গ্রহন করা হবে। বাংলাদেশ যেমন সবার দূতাবাসও তেমন সবার। তাই এ ধরনের কর্মকান্ড থেকে রাষ্ট্রদূত বিরত থাকতে আহবান করেন।

প্রসঙ্গত, গতকাল পাসপোর্টের বয়স সংশোধনসহ অন্যান্য সমাধান না পেয়ে দূতাবাসের ভিতরে বিক্ষুব্ধ কয়েকশ প্রবাসী বাংলাদেশিরা ভাংচুর করে। পরে পরিস্থিতি সামাল দিতে প্রশাসনের নিরাপত্তা জোরদার করা হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়