চাঁদপুর, বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯, ১ রবিউল আউয়াল ১৪৪৪  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   জামিনে মুক্ত জেলা যুবদল নেতা সালাউদ্দিন
  •   কারাগার থেকে মুক্তি স্বপন মাহমুদের
  •   চেয়ারম্যান পদে ওসমান পাটওয়ারীর মোবাইল, জাকির প্রধানিয়ার আনারস
  •   স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড
  •   মুক্তিযোদ্ধা রফিকুল্লাহ হত্যার ঘটনায় খুনি শনাক্ত

প্রকাশ : ১৬ জুলাই ২০২২, ১৯:২৭

ঢাকায় মাল্টার ভিসা ইস্যুর সম্ভাব্য তারিখ আগামী মাসে

ঢাকায় মাল্টার ভিসা ইস্যুর সম্ভাব্য তারিখ আগামী মাসে
ইতালি প্রতিনিধি

বহুল আলোচিত মাল্টার দীর্ঘ মেয়াদি ভিসা ইস্যু আগামী মাসে হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে কবে নাগাদ চালু হবে তার সঠিক কোন তারিখ জানেনা ইতালির নির্বাচিত ভিসা প্রেসেসিং অফিস ভিএফএস গ্লোবাল।

ভিএফএস জানায়, সর্টটাইম ভিসা এখনও চালু রয়েছে। সম্প্রতি এ তথ্য নিশ্চিত করেন ভিএফএস গ্লোবাল অফিসের এক কর্মকর্তা।

খুব শীঘ্রই ঢাকায় মাল্টার ভিসা ইস্যু হবে এ ধরনের একটি সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হয় গত মার্চ মাসে। এর আগে মাল্টায় প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে ঈদ পুণর্মিলনী অনুষ্ঠানে গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেই অনুষ্ঠানে। আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রদূতের বক্তব্যের বরাত দিয়ে ঢাকায় মাল্টার ভিসা চালু হচ্ছে সংবাদ প্রকাশ করা হয়। এরপরই এ নিয়ে বিভ্রান্ত দেখা দেয় ভিসা আগ্রহীদের মাঝে। ইতোমধ্যে যেসকল বাংলাদেশি মাল্টার আইডেন্টিটি কপি হাতে পেয়েছে তাদের মাঝে এ ধরনের সংবাদে চরমভাবে বিভ্রান্ত সৃষ্টি করেছে। ঢাকায় ভিসা ইস্যু হবে এমন সংবাদের ভিত্তিতে কোথায় এখন ভিসার জন্য আবেদন করবে এ নিয়ে মহাঝামেলায় আবেদনকারীরা।

জানা গেছে,ইতোমধ্যে ভারতে মাল্টার দূতাবাসে বাংলাদেশিদের ভিসা বন্ধ রয়েছে। এবস্থায় ভিসা পেতে ইচ্ছুকরা আছে কঠিন বিপদের মুখে। এ বিষয়ে জানতে ভারতের মাল্টা দূতাবাসে ফোন করা হলে কেউ ফোন ধরেনি।

অন্যদিকে এ বিষয়টি নিয়ে বেশি তৎপর হতে দেখা গেছে মাল্টা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাউসার আমিন হাওলাদার। তিনি তার ফেসবুক টাইমলাইনে লিখেন,জুলাইয়ে মাঝামাঝি ঢাকায় মাল্টার ভিসা চালু হতে যাচ্ছে। তার এই স্ট্যাটাসের অফিসিয়ালি কোন সত্যতা এখনও খুজেঁ পাওয়া যায়নি। শুধুমাত্র এক শ্রেনীর মানুষ এর অপপ্রচার চালিয়ে মাল্টায় আসতে ইচ্ছুকদের চরম বিভ্রান্তিতে ফেলেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এর এত বেশি প্রচার করা হয়েছে যেন দু-এক সপ্তাহের মধ্যে ঢাকায় মাল্টার ভিসা ইস্যু করা শুরু হচ্ছে। স্থানীয় কেউ কেউ এদেরকে অসাধু ব্যক্তি হিসেবে আখ্যা দিয়েছেন। এর সত্যতা জানতে গ্রীসের এথেন্সে বাংলাদেশ দূতাবাসের সাথে যোগাযোগ করা হলে এ বিষয়ে কথা বলেন,মাল্টাতে কনস্যুলেট সার্ভিস দেওয়া গ্রীস দূতাবাসের কাউন্সিলর মোঃ খালেদ। তিনি বলেন,অনেক দিন ধরে মাল্টার ভিসা প্রসেসিং হচ্ছেনা। বিষয়টি জানার পর এ সমস্যা সমাধান করার জন্য গ্রীস দূতাবাস মাল্টা সরকারের দায়িত্বশীলদের সাথে আলোচনা অব্যাহত রেখেছে। ঢাকায় মাল্টার ভিসা ইস্যু কবে হচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,আমাদের রাষ্ট্রদূত ইতোমধ্যে বিষয়টি নিয়ে মাল্টার সরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে। তবে ঢাকায় মাল্টার ভিসা ইস্যু কবে হচ্ছে এ বিষয়ে তিনি বলেন,এটি এখনও প্রক্রিয়াধীন রয়েছে। ভারতে মাল্টা দূতাবাস বাংলাদেশিদের ভিসা দিচ্ছেনা কেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিষয়টি আমরা শুনেছি এবং মাল্টার সরাষ্ট্র মন্ত্রণালয়কে অবগত করা হয়েছে তবে কেন দিচ্ছেনা এর কোন উত্তর আমরা এখনও পাইনি।

এদিকে মাল্টা আইডেন্টিটির(কাজের অনুমতিপত্র) মেয়াদ থাকে ছয় মসা। এর আগে ভিসা না পেলে তা'র আর গ্রহনযোগ্যতা থাকেনা। ভিসা পেতে পূনরায় নবায়নের জন্য মাল্টা থেকে অনুমতি লাগবে সেক্ষেত্রে আবারও কয়েক মাস পিছিয়ে পড়বে পুরো ভিসা প্রসেস কার্যক্রম। অন্যদিকে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ডয়েচেভেলে এ সংক্রান্ত একটি সংবাদ প্রকাশ করেছেন সেখানে বলা হয়েছে। গত মাসে একটি বিবৃতির মাধ্যমে নতুন দিল্লির মাল্টা হাই কমিশন জানিয়েছেন সেখান থেকে আপাতত বাংলাদেশিদের কোন ভিসা দেওয়া হচ্ছেনা।

এ ব্যাপারে মাল্টা আওয়ামী লীগের সভাপতি মশিয়ার রহমান বলেন,ভারতে,মাল্টার হাইকমিশন ভিসা ইস্যু না করায় অনেক জটিলতা দেখা দিয়েছে। আমি যতটুকু জেনেছি আগামী মাসে বাংলাদেশ থেকে মাল্টার ভিসা ইস্যু শুরু করা হবে।

অন্যদিকে এ বিষয়টি নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে এম আব্দুল মোমেন জানিয়েছেন পর্তুগাল-মাল্টার কনস্যুলার

টিম ঢাকায় এসে ভিসা দেবে। তিনি গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাতকারে বলেন,আগামী দুই মাসের মধ্যে পর্তুগালের একটি কনস্যুলার টিম ঢাকায় আসবে। তবে তিনি মাল্টার ব্যাপারে নিশ্চিত কোন তারিখ বলেননি। পররাষ্ট্রমন্ত্রী ইউরোপ সফর শেষ গত ৩ জুলাই এ তথ্য জানান।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়