চাঁদপুর, সোমবার, ৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ৯ মহররম ১৪৪৪  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুরে ৭ম শ্রেণির ছাত্রীকে গণধর্ষণ
  •   গলায় ফাঁস লাগিয়ে কিশোরের আত্মহত্যা
  •   জমি খারিজের নামে হাতিয়ে নিলেন বিপুল পরিমাণ টাকা
  •   কিশোর গ্যাং গড়ে উঠার আগেই নির্মূল করতে হবে : মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম
  •   ডিবি পুলিশের অভিযানে আন্তঃ জেলা প্রতারকচক্রের ৪ সদস্য গ্রেফতার

প্রকাশ : ২৬ মার্চ ২০২২, ১৮:৫৬

ইতালিতে বিশ্ব সংগীত কেন্দ্রের ১০ বছর পূর্তিতে মতবিনিময়

ইতালিতে বিশ্ব সংগীত কেন্দ্রের ১০ বছর পূর্তিতে মতবিনিময়
ইতালি প্রতিনিধি

ইতালিতে বিশ্ব সংগীত কেন্দ্রের ১০ বছর পূর্তিতে ভার্চুয়াল সম্মেলন ২০২২ উপলক্ষে প্রবাসী সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করা হয়েছে।

সংগঠনের প্রতিষ্ঠাতা, আন্তর্জাতিক সমন্বয়ক কাজী জাকারিয়ার আমন্ত্রণে মঙ্গলবার ২২ মার্চ রাত ৮টায় সুন্দরবন রেষ্টুরেন্টে এ সভা অনুষ্ঠিত হয়। এসময় কাজী জাকারিয়া বলেন, প্রবাসে বাংলা সংস্কৃতিকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে বিশ্ব সংগীত কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে এর যাত্রা শুরু হয় রোম থেকে। এরই ধারাবাহিকতায় এই সংগঠন গ্লোবাল সংগঠন হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে কাজ করে যাচ্ছে।

স্বাধীনতা দিবস উপলক্ষে এই সংগঠনের উদ্যোগে ৯ জন গুনী ব্যক্তিকে সংবর্ধনা দেওয়া হবে। যারা দেশের জন্য বিভিন্ন ভাবে অবদান রেখেছেন।

জাকারিয়া বলেন, বিশ্ব সঙ্গীত কেন্দ্রের দশ বছর পূর্তির এই মাহেন্দ্রক্ষণটি অত্যন্ত বর্ণাঢ্যভাবে একটি মহাসম্মেলনের রূপ দেয়ার ইচ্ছা থাকা সত্বেও করোনার পরিস্থিতি বিবেচনায় তা সম্ভব হয়নি। তবে এই আয়োজন আগামীতে বড়ো পরিসরে বিশ্বে ছড়িয়ে থাকা বাংলা ভাষাভাষী খ্যাতিমানদের একত্রিত করবো। দশ বছরের পদার্পণে এই সংগঠনটি এবার নয় জন বিশিষ্ট ও খ্যাতিমান শিল্পীদের বিশেষ সম্মাননা প্রদান করা হবে। তারা হলেন কবি নির্মলেন্দু গুণ( বাংলাদেশ),স্বাধীন বাংলা বেতারের শব্দ সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা শহিদ হাসান, লোক সঙ্গীত শিল্পী গীতা চৌধুরী ( ভারত), সঙ্গীত শিল্পী বুলবুল মহলানবীশ শব্দ সৈনিক,বীর মুক্তিযোদ্ধা,স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক,বীর মুক্তিযোদ্ধা, একুশের পদক প্রাপ্ত নজরুল সঙ্গীত শিল্পী শাহীন সামাদ,সঙ্গীত শিল্পী তিমির নন্দী স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা,ভারতের লোক সঙ্গীত শিল্পী ভাস্কর রায়,সঙ্গীত শিল্পী সৈকত মিত্র,এবং ইতালির যন্ত্র শিল্পী ইগর ওরিফিচি।

এ সময় উপস্থিত সংগঠনের যুগ্ম আহ্বায়ক অনুপ কুমার সরকার বলেন" বাংলা ভাষাভাষী এই সমস্ত গুণী শিল্পীদের নিয়ে বিশ্ব সঙ্গীত কেন্দ্রের এই যাত্রার মূল উদ্দেশ্য ই হলো প্রিয় বাংলা ভাষার চর্চা আর যা কিছু লালন করা যায় তাই ধারণ করবে আমাদের নতুন প্রজন্ম।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়