বৃহস্পতি, ২০ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮  |   ১৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   মেয়র ও নৌ এসপিসহ বিশিষ্টজনদের অনেকেই করোনায় আক্রান্ত
  •   জিয়াউর রহমানের ৮৬তম জন্মবার্ষিকীতে জেলা বিএনপির মিলাদ ও দোয়া
  •   বুধবার চাঁদপুরে সংক্রমণের হার ২৫.৬৫ শতাংশ... আমাদের পুরো প্রস্তুতি আছে
  •   করোনার নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ বেড়েছে, সতর্ক থাকবেন : প্রধানমন্ত্রী
  •   চাঁদপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচন-২০২২ ॥ মোট ভোটার ৩৩৭ জন

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২১, ১৮:৫৩

টুইটারে বাংলাদেশ কমিউনিটি চালু

অনলাইন ডেস্ক
টুইটারে বাংলাদেশ কমিউনিটি চালু

আনুষ্ঠানিকভাবে জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট টুইটারে চালু হলো ‘টুইটার বাংলাদেশ’ কমিউনিটি। চলতি বছরের সেপ্টেম্বরে টুইটার কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে পরীক্ষামূলক পর্যায়ে টুইটার কমিউনিটি চালু করে। এ জন্য টুইটারে হাই কমিউনিটি (@HiCommunities) নামের একটি অ্যাকাউন্ট চালু করা হয়। পরে ধীরে ধীরে বিভিন্ন কমিউনিটি তৈরির সুযোগ দেয়া হয়। বাংলাদেশে টুইটার কমিউনিটি শুরুর জন্য টুইটার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন বাংলাদেশী তথ্যপ্রযুক্তি সাংবাদিক নুরুন্নবী চৌধুরী। দীর্ঘদিন ধরে নিজের ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে বিভিন্ন সংবাদের পাশাপাশি বাংলাদেশ বিষয়ক টুইট প্রকাশ করছেন তিনি। তার আবেদনের প্রেক্ষিতে নানা পর্যায়ের কার্যক্রম শেষে গত অক্টোবরে ‘টুইটার বাংলাদেশ’ কমিউনিটির বিষয়টি নিশ্চিত করে টুইটার কর্তৃপক্ষ। অবশেষে গত ১৭ নভেম্বর আনুষ্ঠানিকভাবে টুইটারে বাংলাদেশ কমিউনিটি চালু করা হয়। বাংলাদেশী আগ্রহী যে কেউ এ কমিউনিটিতে যুক্ত হতে পারে। এ কমিউনিটিতে যুক্ত হতে চাইলে টুইটার বাংলাদেশ (https://twitter.com/i/communities/1460758388967620610) লিংকে ক্লিক করে জয়েন করতে হবে। আপাতত কম্পিউটার বা আইওএস চালিত ডিভাইস থেকে এ লিংকে যোগ দেয়া যাবে। খুব শিগগিরই অ্যান্ড্রয়েড চালিত ডিভাইসে এ সুবিধাটি চালু হবে বলে জানিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের পাশাপাশি গত কয়েকবছরে বাংলাদেশ থেকে টুইটারের ব্যবহারকারী বেড়েছে। আর টুইটার কর্তৃপক্ষও টুইটারকে আরো জনপ্রিয় করে তুলতে কমিউনিটি তৈরির বিষয়ে দৃষ্টি দিয়েছে।

টুইটারের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি নির্দিষ্ট এলাকা বা বিষয়ের ব্যবহারকারীদের একত্রিত করতেই এবং নিজেদের মধ্যে যোগাযোগ, শেয়ারিং এবং বিভিন্ন বিষয়ে আলোচনা করতেই টুইটার কমিউনিটি চালু করা হয়েছে। এসব কমিউনিটিতে অ্যাডমিন ও মডারেটর থাকবেন যারা কমিউনিটির জন্য নীতিমালা, তথ্য ইত্যাদি তৈরিসহ রক্ষায় কাজ করবেন। কমিউনিটির সকল টুইট যে কেউ দেখতে পারবেন তবে শুধুমাত্র কমিউনিটির সদস্যরাই নিজেদের সঙ্গে উক্ত টুইট বিষয়ে আলোচনা করতে পারবেন।

ট্ইুটার বাংলাদেশ কমিউনিটির কো-অর্ডিনেটর ও অ্যাডমিন নুরুন্নবী চৌধুরী বলেন, আমি ব্যক্তিগতভাবে টুইটার ব্যবহার করতে খুবই পছন্দ করি। ২০০৯ সাল থেকে শুরু করে এখনো নিয়মিতভাবেই টুইটার ব্যবহার করছি। আমার নিয়মিত টুইটার ব্যবহার দেখে টুইটার কর্তৃপক্ষ আমার অ্যাকাউন্টটি ভেরিফায়েড করে দিয়েছে। যখনই দেখলাম টুইটার কর্তৃপক্ষ কমিউনিটি তৈরি করছে তখনই আমি টুইটার বাংলাদেশ কমিউনিটি করার ব্যাপারে আলোচনা করি। অবশেষে যাত্রা শুরু হলো টুইটার বাংলাদেশ কমিউনিটি।

এ কমিউনিটির মাধ্যমে বাংলাদেশের নানা খবর, ছবি সারাবিশ্বের সঙ্গে ভাগাভাগির পরিকল্পনার কথা উল্লেখ করে নুরুন্নবী চৌধুরী বলেন, টুইটারে এখন অনেক বাংলাদেশী অনেক সক্রিয়। সবাইকে নিয়ে কমিউনিটি সক্রিয় করে বাংলাদেশকে তুলে ধরাই হবে আমাদের কাজ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়