সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   হাইমচরে শীতকালীন সবজির বাম্পার ফলন, দামে অসন্তুষ্ট কৃষক : সবজি ক্ষেতে সবুজ হাসি থাকলেও কৃষকের মুখ ম্লান
  •   অশুভ শক্তি শক্তিশালী হলেও জয়ি হতে পারবে না : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

প্রকাশ : ১৯ আগস্ট ২০২১, ১৮:৫১

উইন্ডোজ টেন স্ক্রিনশর্ট দিন সহজেই

অনলাইন ডেস্ক
উইন্ডোজ টেন স্ক্রিনশর্ট দিন সহজেই

Microsoft-এর Windows 10 অপারেটিং সিস্টেম গোটা বিশ্বের ডেস্কটপ এবং ল্যাপটপ ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় হয়েছে। স্ক্রিনশট নেওয়ার ব্যাপারে Windows 10-এ অনেকগুলি সহজ শর্টকাট অ্যাড করা হয়েছে। এই সবগুলিকেই বিল্ট-ইন টুলস বলা হয়। Microsoft এর আগে স্ক্রিনশট নেওয়ার জন্য স্নিপ এবং স্কেচ টুল চালু করেছিল। এবার একটু বদল এনেছে সংস্থা। ফলে স্ক্রিনশট নেওয়া আগের থেকে অনেকটা সহজ হয়ে গিয়েছে। নিচে সেগুলি নিয়ে আলোচনা করা হল। স্নিপিং টুল

স্নিপিং টুল (Snipping tool) দিয়ে স্ক্রিনশট নেওয়ার পন্থা অনেক পুরনো। সেই Windows Vista-র সময় থেকে এই উপায় কাজে আসছে। তবে স্টার্ট মেনু থেকে এই অ্যাপ এখন আর দেখা যায় না। তার জন্য ব্যবহারকারীকে সার্চ বার ব্যবহার করতে হয়। এরপর নির্দিষ্ট ছবির জন্য প্রতি বার ম্যানুয়ালি নিউ বোতামের সাহায্য়ে স্ক্রিনশট নিতে হয়।

স্নিপ এবং স্কেচ

খুব সহজেই স্নিপ এবং স্কেচ (Snip and Sketch) টুলটি ব্যবহার করা যায়। ব্যবহারকারীর কি-বোর্ডের শর্টকাটটি হল Windows key + Shift + S। এরপর নিজের ইচ্ছে মতো স্ক্রিনশট নেওয়া যেতে পারে।

গেম বার

ব্যবহারকারীরা স্ক্রিনশট নেওয়ার জন্য গেম বার (Game bar) ব্যবহার করতে পারে। ব্যবহারকারীর কিবোর্ডের শর্টকাটি হল Windows key + G। স্ক্রিনশট সেটআপ করার জন্য গেম বারের সেটিংসে গিয়ে দেখতে হবে।

উইন্ডোজ লোগো + ভলিউম ডাউন

যদি কেউ Microsoft-এর সারফেস ডিভাইস ব্যবহার করেন, সে ক্ষেত্রে ট্যাবলেটের স্ক্রিনশট নেওয়ার জন্য সহজ উপায় রয়েছে। সারফেস স্ক্রিনের নীচে উইন্ডোজ লোগো টাচ করে ট্যাবলেটের সাইডে থাকা ভলিউম-ডাউন বোতামটি টিপে ধরতে হবে। এরপরই সংশ্লিষ্ট স্ক্রিনটি আপনেআপ ডিভাইসে সংরক্ষিত হবে।

প্রিন্ট স্ক্রিন

Windows ১০ ব্যবহারকারীরা প্রিন্ট স্ক্রিন কি ট্যাপ করে স্ক্রিনশট নিতে পারে। এর জন্য প্রথমে প্রিন্ট স্ক্রিন কি ট্যাপ করেই ক্লিপবোর্ডটি কপি করে Microsoft Paint-এ গিয়ে ইমেজ এডিটিং টুলে পেস্ট করতে হবে এবং সেই ফাইলটি সেভ করতে হবে।

উইন্ডোজ কি + প্রিন্ট স্ক্রিন

Windows key + Print Screen পুরো স্ক্রিন ক্যাপচার করে এবং আপনা থেকেই মেশিনে সেভ হয়ে যায় সূত্র: অনলাইন। সংগ্রহে: কামরুজ্জামান টুটুল

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়