চাঁদপুর, মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪  |   ২১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে প্রাণহানি ১ হাজার ৬'শ ছাড়িয়েছে, জরুরী অবস্থা জারি
  •   জুনের মধ্যে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ
  •   ৮ ফেব্রুয়ারি থেকে হজের নিবন্ধন শুরু
  •   জুয়ার নিরাপদ আস্তানায় হানা নেই কেন?
  •   নিখোঁজের ৪ দিন পর ফরিদগঞ্জে মাদক ব্যবসায়ীর লাশ উদ্ধার ॥ আটক ২

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০২২, ০৯:১৬

ইন্টিগ্রেটেড ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্লাটফর্ম-এর ব্যবহারকারীর গ্রহনযোগ্যতার অনুষ্ঠান সম্পন্ন

অনলাইন ডেস্ক
ইন্টিগ্রেটেড ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্লাটফর্ম-এর ব্যবহারকারীর গ্রহনযোগ্যতার অনুষ্ঠান সম্পন্ন

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ তাদের এ যাবৎ অর্জিত সাফল্যকে ধারণ করে এর আওতাধীন দপ্তরসমূহের চাহিদার নিরিখে পল্লী উন্নয়ন এবং দারিদ্র্য বিমোচন করার লক্ষে সময়ের চাহিদার সাথে সংগতি রেখে “ইন্টিগ্রেটেড ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্লাটফর্ম” সিস্টেমটি তৈরির উদ্যোগ গ্রহণ করা হয় গত ২০২১ সালের আগস্ট মাসে।

ইন্টিগ্রেটেড ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্লাটফর্মটির ডেভেলপমেন্ট এবং কারিগরি সহায়তায় কাজ করে যাচ্ছে “Orange Business Development Limited” এবং “ERA Infotech Ltd.” নামক দেশের স্বনামধন্য ও শীর্ষস্থানীয় দুইটি সফটওয়্যার কোম্পানী।

প্রায় দীর্ঘ এক বছরেরও অধিক সময় ধরে সফটওয়্যার ডেভলপমেন্ট প্রক্রিয়া শেষ করে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এর ৬টি কম্পোনেন্ট সম্বলিত “ইন্টিগ্রেটেড ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্লাটফর্ম” সিস্টেমটির UAT (User Acceptance Testing) করার জন্য বিগত ১৪-১৫ ডিসেম্বর ২০২২ ইং তারিখে দুইদিন ব্যাপী ওয়ার্কশপ আয়োজন করা হয়। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এবং আওতাধীন ৯টি দপ্তর/সংস্থার ১২৪ জন কর্মকর্তা/কর্মচারী ও সুফলভোগীগণ দুইদিন ব্যাপি কর্মশালায় ২৫টি গ্রুপে বিভক্ত হয়ে ০৬টি সিস্টেমের ১৪৪টি ফিচার (পার্ট-১) এর UAT (User Acceptance Testing) সম্পন্ন করা হয়েছে। এই ওয়ার্কসপ-এ ২৪ টি গ্রুপের মাধ্যমে ৪০৬ টি ফিচার এনালাইসিস করে দেখা যায় যে ডেভেলপকৃত সিস্টেমটির প্রায় ৮০ ভাগ ক্ষেত্রেই সন্তোষজনক ফলাফল পাওয়া গেছে। অদ্য ১৫ই ডিসেম্বর ২০২২ তারিখে কর্মশালার সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় সিনিয়র সচিব জনাব এনএম জিয়াউল আলম পিএএ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব জনাব মশিউর রহমান এনডিসি, সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক ড. তরুণ কান্তি শিকদার এবং জনাব ফরহাদ জাহিদ শেখ, চীফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটেজিস্ট, ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর- এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। উক্ত সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত সচিব , ড. হুমায়রা সুলতানা, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ। এছাড়াও অনুষ্ঠানে সমাপনী পর্বে উপস্থিত ছিলেন অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেডের পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা আল আশরাফুল কবির জুয়েল, পরিচালক চিফ অপারেটিং অফিসার জনাব হাফেজ আহম্মদ প্রমুখ। একই সাথে ইরা ইনফোটেক লিমিটেড এর পক্ষ থেকে সিইও এবং ব্যবস্থাপনা পরিচালক জনাব সিরাজুল ইসলাম।

দুই দিন ব্যাপি কর্মশালায় বিভিন্ন দপ্তর সংস্থার (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর- এটুআই, পল্লী উন্নয়ন ও সমবায় অধিদপ্তর, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ) ৩১ জন এক্সপার্ট এবং “Orange Business Development Limited” এবং “ERA Infotech Ltd.” এর সফটওয়্যার ডেভেলপমেন্ট টিম অংশগ্রহন করেন। ওয়ার্কশপের সমাপনী অনুষ্ঠানে অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড এর পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা আল আশরাফুল কবির জুয়েল বলেন, বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের সূত্রধরে আমরা পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের বৃহৎ একটি অটোমেশন প্রকল্পে নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছি। সুসম্পর্ক এবং সুচিন্তিত পরিকল্পনার মাধ্যমে যে কোন কাজকে সফলতার চূড়ান্ত রূপ দিতে পারাই অরেঞ্জবিডি লক্ষ্য। এছাড়াও তিনি আরো জানান দেশের সীমানা পেরিয়ে অরেঞ্জবিডি এখন ফিলিপাইন্স সরকারের সাথে ইউএনডিপির মাধ্যমে সার্ভিজ ডিজিটাইজেশনের কাজ করে যাচ্ছে যা আমাদের দেশের জন্য অত্যন্ত গর্বের বিষয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়