চাঁদপুর, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   হাজীগঞ্জের শিশু আরাফ হত্যায় তিন আসামীর মৃত্যুদণ্ড
  •   কল্যাণপুর ইউপির জেলে চাল আত্মসাৎ, দুই গুদাম সিলগালা
  •   মা আর স্ত্রীকে বুঝিয়ে দেয়া হলো দুই ভাইয়ের লাশ
  •   বাকিলা উচ্চ বিদ্যালয়ে ভিম ধ্বসে ৩ ছাত্রী গুরুতর আহত
  •   আশিকাটিতে খাটের নিচে গৃহবধূর লাশ ॥ স্বামী পলাতক

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২২, ০০:০০

চাঁদপুরের উদীয়মান তরুণ-তরুণীদের স্বাস্থ্য সুরক্ষায় কাজ করছেন জীম শহীদ
মোঃ মাহবুব রহমান

শরীরচর্চা যে কোনো শারীরিক কার্যক্রম যা শারীরিক সুস্থতা রক্ষা বা বৃদ্ধিতে সাহায্য করে। এর অপর একটি অর্থ হলো প্রতিনিয়ত শরীরের বিভিন্ন স্থানে নিয়মিত আন্দোলন করা। মানুষ বিভিন্ন কারণে শরীরচর্চা করে থাকে। যেমন : মাংসপেশী ও সংবহনতন্ত্র সবল রাখা, ক্রীড়া নৈপুণ্য বৃদ্ধি করা, শরীরের ওজন হ্রাস করা কিংবা শুধু উপভোগ করা। নিয়মিত ব্যায়াম শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং বিভিন্ন শারীরিক সমস্যা প্রতিরোধ ক্ষমতা পুনরুদ্ধার করতে সাহায্য করে। হৃদরোগ এবং সংবহনতন্ত্রের বিভিন্ন জটিলতা ও ডায়াবেটিস থেকে নিজেকে নিয়ন্ত্রিত রাখে। এছাড়াও মানসিক অবসাদগ্রস্ততা দূর করা ও ইতিবাচক আত্মসম্মান বৃদ্ধিতে সাহায্য করে। শরীরের সঠিক অনুপাত অর্জনে শারীরিক ব্যায়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শিশুদের স্বাস্থ্য সুরক্ষা বিশ^ব্যাপী সমস্যা। এই সমস্যা প্রতিরোধে শারীরিক ব্যায়াম অগ্রণী ভূমিকা পালন করে। সুতরাং শরীরচর্চা বিশ^ব্যাপী সমাদৃত একটি চিকিৎসা, যা কি-না সুস্থ থাকার প্রধান কৌশল।

শারীরচর্চা ও মানসিক বিকাশের ধারাবাহিকতা অক্ষুণœ রাখতে আমাদের চাঁদপুরে গড়ে উঠেছে ড্রিম জিম এন্ড ওয়েলনেস সেন্টার। যেখানে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন চাঁদপুরের মোঃ শহীদ রহমান। যাকে আমরা জিম শহীদ নামে পরিচিত। দীর্ঘ সময় ধরে চাঁদপুরের উদীয়মান তরুণ-তরুণীদের নিজ হাতে স্বাস্থ্য সুরক্ষার জন্য কাজ করে যাচ্ছেন। ম্যানস লুক জিম নামের ছোট্ট একটি জিম সেন্টার থেকে আজ শহীদ রহমান বাংলাদেশ ন্যাশনাল বডিবিল্ডিং প্রতিযোগিতার পঞ্চম স্থান অর্জনকারী। একজন সফল বডিবিল্ডিং এথলেট শহীদ। বর্তমানে তিনি চাঁদপুরের ড্রিম জিম এন্ড ওয়েলনেস সেন্টারে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন।

অত্যন্ত সুন্দর পরিবেশে গড়ে উঠেছে ড্রিম জিম এন্ড ওয়েলনেস সেন্টারটি। শুরু হয়েছে চাঁদপুরের মাটি ও মানুষের নেত্রী মাননীয় শিক্ষামন্ত্রী আলহাজ্ব ডাঃ দীপু মনি এমপির বাসভবনের দ্বিতীয় তলায় এবং সার্বিক সহযোগিতা করে যাচ্ছেন পৌর মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল ভাই। চাঁদপুরের আপামর তরুণ-তরুণীর সুস্বাস্থ্যের কথা বিবেচনা করে গড়ে তুলেছেন এই জিম সেন্টারটি। এই সেন্টারটির মূলে রয়েছেন চাঁদপুরের কৃতী সন্তান জেলা আওয়ামী লীগের সম্মানিত সহ-সভাপতি ডাঃ জে.আর. ওয়াদুদ টিপু।

লেখক : মোঃ মাহবুব রহমান, সাবেক সহ-সভাপতি, চাঁদপুর জেলা ছাত্রলীগ ; সাবেক সভাপতি : পুরাণবাজার ডিগ্রি কলেজ ছাত্রলীগ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়