চাঁদপুর, রবিবার, ৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ৩ জিলহজ ১৪৪৩  |   ৩২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর সদর উপজেলার বাগাদীতে দেয়াল ধ্বসে নিহত ১
  •   উচ্চপর্যায়ের রাজনৈতিক সদিচ্ছা ছাড়া শিক্ষা খাতে বৈশ্বিক পরিবর্তন সম্ভব নয় : শিক্ষামন্ত্রী
  •   মতলবে ৭০ দিন পর কবর থেকে মরদেহ উত্তোলন
  •   মতলবে শিক্ষক লাঞ্ছিত, শিক্ষার্থীদের ক্ষোভ
  •   লঞ্চে জমজমাট জুয়া ॥ সর্বস্বান্ত যাত্রীরা

প্রকাশ : ১৪ মে ২০২২, ০০:০০

আসুন ভালো থাকি
অনলাইন ডেস্ক

আসুন যে কোনো অবস্থায় ভালো থাকি। পরিস্থিতি যাই হোক না কেনো নিজেকে মানিয়ে নিতে শিখি। আমাদের সবারই জীবনে আশা-আকাক্সক্ষা, চাওয়া-পাওয়া আছে। কিন্তু সবসময়ই তা পূর্ণতা পাবেই এমন নয়। যতোটুকু পেলাম তা নিয়েই সন্তুষ্ট থাকি। আর যা পেলাম না তা নিয়ে হাহাকার না করে, যা আছে তার মাঝেই সুখ খুঁজে নিই। কেননা যা নেই তা নিয়ে হাহাকার করতে গিয়ে, যা আছে তার সুখ থেকে নিজেকে বঞ্চিত না করি।

চারপাশে তাকিয়ে দেখুন আপনার যা আছে তা ক’জনেরই বা আছে। অন্যের সুখে ঈর্ষান্বিত না হয়ে বরং আনন্দিত হই। আনন্দ শেয়ার করলে তা আরও বেড়ে যায়। তাই যাই করি না কেনো আনন্দ নিয়ে করি। ক্ষণস্থায়ী এই জীবনের যতোটা পারি ভালো কাজে ব্যয় করি। অবহেলা না করে সময়ের সঠিক ব্যবহার করি। আমাদের একটা মাত্র জীবনকে সুন্দর করে তোলার দায়িত্ব আমাদেরই। জীবন সুন্দর, সত্যিই বড় সুন্দর!

উপরে প্রতিটি কথা আমি আমার জীবন থেকে উপলব্ধি করেছি। বেশ কয়েকবার ছিটকে গিয়ে আবার ঘুরে দাঁড়িয়েছি। ধৈর্য নিয়ে কাজ করে গেছি আর সঠিক সময়ের অপেক্ষা করেছি। যেহেতু সময়ই সব কিছুর নিয়ন্ত্রক। সময়ের সাথে সাথে যেমন প্রেক্ষাপট পালটে যায়, আবার ক্ষতটাও শুকিয়ে যায়। আর যায় বলেই হয়তো... গভীর শোকও এক সময় শক্তিতে পরিণত হয়। যেমন নিকষ কালো আন্ধকার ভেদ করেই জ্বলজ্বলে সূর্যের দেখা পাই।

আজকাল আমরা প্রায় সবাই কেমন যেনো অদ্ভুত এক অদৃশ্য-অসুস্থ প্রতিযোগিতায় নেমেছি যেনো... বিরামহীন ছুটে চলেছি...অন্তহীন, গন্তব্যহীন! জানি মানুষের চাওয়া-পাওয়ার শেষ নেই। তবুও একটা সীমা তো থাকা চাই?

আসলে ভালো থাকতে খুব বেশি কিছুর প্রয়োজন হয় না। মনের সন্তুষ্টই যথেষ্ট। আমি আপনি ভালো থাকলে আমাদের পরিবারসহ চারপাশের মানুষগুলোও ভালো থাকবে।

আসুন হতাশাকে না বলি, নিজে ভালো থাকি, সবাইকে ভালো রাখি।

* পাঠক ফোরাম বিভাগে লেখা পাঠানোর ই-মেইল : pathok.ck@gmail.com

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়