চাঁদপুর, শুক্রবার, ১১ জুন ২০২১, ২৮ জ্যৈষ্ঠ ১৪২৮, ২৯ শাওয়াল ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
নগর সমম্বয় কমিটির সভায় পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল
লোক দেখানো বাজেট নয়, বাস্তবসম্মত বাজেট পেশ করাই চাঁদপুর পৌর পরিষদের লক্ষ্য
বিমল চৌধুরী
১১ জুন, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


'২০২১-২০২২ অর্থবছরের বাজেট কেমন দেখতে চাই' ও পৌরসভার উন্নয়নে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণে সুনির্দিষ্ট আলোচনার লক্ষ্যে চাঁদপুর পৌর পাঠাগারে গতকাল ১০ জুন বেলা ১১টায় অনুষ্ঠিত হয়েছে নগর সমম্বয় কমিটির সভা। তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ প্রকল্প উ-৩ (টএওওচ-৩)-এর আওতায় নগর পরিচালন উন্নতিকরণ কর্মসূচি (টএওঅচ) বাস্তবায়নের লক্ষ্যে নগর সমম্বয় কমিটি (ঞখঈঈ)-এর সভায় সভাপতিত্ব করেন চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাডঃ মোঃ জিল্লুর রহমান জুয়েল। তিনি লোক দেখানো বাজেট নয়, বাস্তবসম্মত বাজেট পেশ করাই চাঁদপুর পৌরসভার লক্ষ্য বলে দাবি করেন এবং সুনির্দিষ্ট আয়-ব্যয়ের খাত সমুন্নত রেখে উন্নয়ন খাতে বরাদ্দ বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন।



তিনি চাঁদপুর পৌরসভার উন্নয়নে চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, স্থানীয় সাংসদের তহবিল থেকে আমি ১ কোটি টাকা এনেছি পৌরসভার উন্নয়নের জন্যে। আমরা যদি পৌর উন্নয়নে কার্যকর ভূমিকা রাখতে পারি, তাহলে অর্থ কোনো সমস্যা হবে বলে আমি মনে করি না। এক্ষেত্রে প্রয়োজন আমাদের সততা। আমাদের গৃহীত সকল কাজের জবাবদিহিতা থাকতে হবে। তিনি আসন্ন পৌর বাজেটে পৌর কর্মকর্তা-কর্মচারীদের বকেয়া পরিশোধসহ যাতে ১২ মাসে ১২টি বেতন, ঈদ বোনাস ও পূজার বোনাস দিতে পারেন সে বিষয়ের উপরও গুরুত্বারোপ করেন। তিনি বলেন, যাদের সেবায় পৌর উন্নয়ন কার্যক্রম এগিয়ে যাবে, তাদের বিষয়টিও আমাদের চিন্তা করতে হবে।



টিএলসিসি সদস্য চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক রোটারিয়ান কাজী শাহাদাত পৌর নাগরিকদের সুবিধা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে বলেন, পৌর নির্বাচনে পর্যটন বান্ধব নান্দনিক চাঁদপুর গড়ে তোলার ওপর ইশতেহার ঘোষণা দিয়েছিলেন পৌর মেয়র। সেই নান্দনিক শহর গড়তে হলে প্রয়োজন সুপরিকল্পিত নগর উন্নয়ন। পৌর মেয়র হয়তো সেই লক্ষ্যেই কাজ করছেন। তিনি নান্দনিক পৌরসভা গড়ে তোলার লক্ষ্যে পৌরসভার ড্রেনেজ ব্যবস্থাসহ রাস্তাঘাটের উন্নয়ন, জলবদ্ধতা দূরীকরণ, শহরের সৌন্দর্য বৃদ্ধিকরণ, যে সকল ভাস্কর্য রয়েছে তার সংস্কার, পৌর এলাকার যে সকল স্থানে বিভিন্ন ব্যক্তির নামে রাস্তা বা সড়ক রয়েছে সে সকল সড়কের নামফলক সংস্কারসহ জন্ম-মৃত্যুর তারিখ উল্লেখপূর্বক তাঁদের সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরা এবং যে সকল সড়কের এখনো নামকরণ হয়নি সে সকল সড়ক বিখ্যাত ব্যক্তির নামে নামকরণ, শহরের যানজট নিরসনে কার্যকর ব্যবস্থা গ্রহণ করাসহ জনকল্যাণে কার্যকর ব্যবস্থার ওপর গুরুত্বারোপ করেন।



শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির চাঁদপুরের ব্যক্তিগত প্রতিনিধি টিএলসিসি সদস্য অ্যাডঃ সাইফুদ্দিন বাবু বলেন, পূর্বে পরিকল্পিতভাবে নগর উন্নয়ন না হওয়ায় বর্তমানে বিভিন্ন সমস্যার সৃষ্টি হচ্ছে। তিনি এজন্যে শহরে যানজটকে একটি বড় সমস্যা বলে মনে করেন। যানজট নিরসনে তিনি মেথা রোড প্রশস্তকরণসহ শহরের মুখার্জীঘাট থেকে ট্রাকরোড পর্যন্ত বিকল্প সড়ক নির্মাণের উপর গুরুত্বারোপ করেন। এজন্যে প্রয়োজনে তিনি তার লীজকৃত জায়গা পৌর পরিষদের নিকট হস্তান্তর করতে আগ্রহী বলে মতামত ব্যক্ত করেন।



টিএলসিসি সদস্য জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডঃ মজিবুর রহমান ভঁূইয়া শহরের যানজট নিরসনে টাউনহলের সম্মুখ হতে ট্রাকরোড পর্যন্ত রাস্তার কাজ সম্পন্নকরণ, নতুনবাজার এলাকার হরদয়াল রোড প্রশস্তকরণ, চাঁদপুর লেকের সৌন্দর্য বৃদ্ধিকরণসহ বিভিন্ন বিষয়ের উপর গুরুত্বারোপ করেন।



টিএলসিসি সদস্য চাঁদপুর পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রাধা গোবিন্দ গোপ পুরাণবাজারের নিতাইগঞ্জ, বাকালীপট্টিসহ দক্ষিণ বাজারের রাস্তাঘাটের সংস্কার ও পুরাণবাজার কেন্দ্রীয় শহীদ মিনারের উন্নয়নসহ বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করেন।



সভায় আরো বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার সচিব মোঃ আবুল কালাম ভঁূঞা, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, পৌর কাউন্সিলর মোঃ সোহেল রানা, মোঃ আলমগীর, পৌর প্রশাসনিক কর্মকর্তা মোঃ মফিজ উদ্দিন হাওলাদার, জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী অধ্যাপিক মাসুদা নূর খান, হানী সিদ্দিক মেমোরিয়াল হসপিটালের ডাঃ এসএম মোস্তফিজুর রহমানসহ টিএলসিসির সদস্যগণ। তারা পৌর উন্নয়নে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন।



সভায় পৌর মেয়র অ্যাডঃ মোঃ জিল্লুর রহমান জুয়েল বলেন, আমাদের ওপর প্রত্যাশা রেখে পৌরবাসী আমাদেরকে নির্বাচিত করেছেন। তাই তাদের মান-অভিমান-ক্ষোভ আমাদের প্রতি থাকতেই পারে। তাই কারো অভিযোগের প্রতি আমাদের ক্ষোভ থাকা উচিত নয়। জনগণের কাছে প্রদত্ত ইশতেহার নির্বাচিত প্রার্থীর একটি ওয়াদা। এই ওয়াদা পূরণ করাই হলো আমাদের প্রধান কাজ। শহরে কিছু কিছু রাস্তাঘাটের নামকরণ করা হয়েছে ইতিহাস-ঐতিহ্যকে লক্ষ্য করে, যা চাইলেই পাল্টানো বা পরিবর্তন করা ঠিক হবে বলে আমি মনে করি না। তিনি তাঁর দায়িত্বকালীন সময় কোনো রাস্তার নামকরণ করবেন না বলে অভিমত ব্যক্ত করেন। তিনি নাগরিক সেবা প্রদানের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেন এবং অপ্রাসঙ্গিক খরচ কমিয়ে যাতে তা উন্নয়ন খাতে ব্যয় করা যায় সেই প্রতিশ্রুতি ব্যক্ত করেন।



তিনি নারী উদ্যোক্তাদেরকে সুদ ও আমানতবিহীন লোন দেয়ার কথা উল্লেখ করে বলেন, নগরে বাস করা দরিদ্রদের অবস্থা খুবই খারাপ, কিন্তু এদের উন্নয়নে কোনো ব্যবস্থা থাকছে না, তাই এবারের বাজেটে প্রান্তিক জনগোষ্ঠীর জন্যে একটি পরিকল্পনা গ্রহণ করবে চাঁদপুর পৌরসভা।



এবারের বাজেট হবে জনকল্যাণমুখী বাজেট, যে খাতে যে বাজেট প্রণীত হবে তা সেই খাতেই ব্যয় করা হবে, অন্য খাতে ব্যয় হবে না বলে তিনি অভিমত ব্যক্ত করেন। তিনি বলেন, জনগণের কাছে সত্য কথা প্রকাশ করবো, যাতে জনগণ সত্যটা জানতে পারেন।


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


 


৭০। তাহারা বলিল, 'আমাদের জন্য তোমার প্রতিপালককে স্পষ্টভাবে জানাইয়া দিতে বল উহা কোন্টি ? আমরা গরুটি সম্পর্কে সন্দেহে পতিত হইয়াছি এবং আল্লাহ ইচ্ছা করিলে নিশ্চয় আমরা দিশা পাইব।'


 


 


শূন্য ভিক্ষা পাত্রের মতো ভারি জিনিস জগতে আর কিছুই নেই।


_রবীন্দ্রনাথ ঠাকুর।


 


 


যাহার একদিনের সংস্থান আছে ভিক্ষা করা তাহার জন্য নিষিদ্ধ।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৭৪৮১২৬
পুরোন সংখ্যা