চাঁদপুর, শুক্রবার, ১১ জুন ২০২১, ২৮ জ্যৈষ্ঠ ১৪২৮, ২৯ শাওয়াল ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
কচুয়ায় মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন
ইসলামের প্রচার-প্রসারে, সন্ত্রাস-জঙ্গিবাদ ও নারীর প্রতি সহিংসতা রোধে ভূমিকা রাখবে মডেল মসজিদ
---------------------প্রধানমন্ত্রী শেখ হাসিনা
মোঃ আবদুর রহমান গাজী ও মোহাম্মদ মহিউদ্দিন
১১ জুন, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


বাংলাদেশ সরকারের ধর্ম মন্ত্রণালয়ের অধীনে ইসলামিক ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় নির্মাণ হওয়া ৫০টি মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী তথা মুজিববর্ষ উপলক্ষে সারাদেশে ৫৬০টি মডেল মসজিদ করার মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগের এটি প্রথম ধাপ। গতকাল ১০ জুন বৃহস্পতিবার সকালে ৫৬০টি মডেল মসজিদের মধ্যে প্রথম পর্যায়ে ৫০টি মডেল মসজিদ গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি। এ পঞ্চাশটির মধ্যে কচুয়া উপজেলায় নির্মিত মডেল মসজিদও রয়েছে। প্রধানমন্ত্রী সকালে তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ধর্ম মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত এ-সংক্রান্ত মূল অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি অংশগ্রহণ করেন।



উদ্বোধনের সময় দেয়া ভাষণে প্রধানমন্ত্রী বলেন, মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রগুলো ইসলামের প্রচার ও প্রসারে ভূমিকা রাখার সঙ্গে সঙ্গে সন্ত্রাস-জঙ্গিবাদ ও নারীর প্রতি সহিংসতারোধে জনসচেতনতা বাড়াতে ভূমিকা রাখবে। ইসলামের ভ্রাতৃত্ব ও মূল্যবোধের প্রচার এবং উগ্রবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে ইসলামের প্রকৃত মর্মবাণী প্রচার করার লক্ষ্যেই দেশের প্রতিটি জেলা ও উপজেলা শহরে একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের এই প্রকল্প সরকার নিয়েছে। তিনি আরো বলেন, ইসলামের প্রকৃত মর্মবাণী প্রচারে এই মসজিদগুলো ভূমিকা রাখবে। ইসলামের মর্মবাণী যেনো এ দেশের মানুষ জানতে পারে, বুঝতে পারে। আমরা বাংলাদেশের মানুষ ধর্মনিরপেক্ষতায় বিশ্বাস করি, স্ব স্ব ধর্ম যত্নসহকারে লালন-পালন করি এবং সংরক্ষণ করি। ইসলাম আমাদের সেই মানবতার শিক্ষাই দিয়েছে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভাষণের পূর্বে 'বঙ্গবন্ধু বাংলাদেশে ইসলাম প্রচারের পথিকৃৎ' শীর্ষক একটি ভিডিও চিত্র প্রদর্শিত হয়।



ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব মোঃ নূরুল ইসলাম স্বাগত বক্তব্য দেন। গণভবন থেকে মুখ্য সচিব আহমদ কায়কাউস অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন কারী মোঃ আতাউর রহমান। পরিশেষে দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া ও মোনাজাত করেন ওই মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মিজানুর রহমান।



কচুয়া উপজেলার মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধনকালে ভার্চুয়াল সভায় অংশ নেন চাঁদপুর-১ আসনের সংসদ সদস্য ড. মহীউদ্দীন খান আলমগীর। এ সময় তিনি বলেন, আজ সারাদেশে মডেল মসজিদ উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক ইতিহাস তৈরি করেছেন। এদেশের মানুষ শান্তিপ্রিয় এবং ইসলামী রীতিনীতিতে বিশ্বাসী। এ মসজিদের কাজগুলো জাতির জন্যে এক মাইলফলক। তিনি প্রধানমন্ত্রীকে কচুয়া উপজেলা মডেল মসজিদ উদ্বোধন করায় ধন্যবাদ জানান।



উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভ, ইসলামিক ফাউন্ডেশন চাঁদপুরের উপ-পরিচালক মোহাম্মদ খলিলুর রহমান, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী রকিবুর রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) একি মিত্র চাকমা, কচুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) সুলতানা খানম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আইয়ুব আলী পাটোয়ারী ও সাধারণ সম্পাদক সোহরাব হাসান চৌধুরী সোহাগ, চাঁদপুর জেলা জাতীয় ইমাম সমিতির সভাপতি মাওলানা মোঃ সাইফুদ্দিন খন্দকার, জেলা ইমাম-মুয়াজ্জিম কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মাওলানা মোঃ আবদুর রহমান গাজী, কচুয়া মডেল মসজিদের জমিদাতা বিশিষ্ট দানবীর মোহাম্মদ তাজুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশন চাঁদপুরের ফিল্ড অফিসার মোঃ বিল্লাল হোসেন, কচুয়ার ফিল্ড সুপারভাইজার মোঃ হাসান মজুমদারসহ উপজেলার বিভিন্ন বিভাগীয় সরকারি কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, মুক্তিযাদ্ধা ও সুশীল সমাজ ।



 



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


 


৭০। তাহারা বলিল, 'আমাদের জন্য তোমার প্রতিপালককে স্পষ্টভাবে জানাইয়া দিতে বল উহা কোন্টি ? আমরা গরুটি সম্পর্কে সন্দেহে পতিত হইয়াছি এবং আল্লাহ ইচ্ছা করিলে নিশ্চয় আমরা দিশা পাইব।'


 


 


শূন্য ভিক্ষা পাত্রের মতো ভারি জিনিস জগতে আর কিছুই নেই।


_রবীন্দ্রনাথ ঠাকুর।


 


 


যাহার একদিনের সংস্থান আছে ভিক্ষা করা তাহার জন্য নিষিদ্ধ।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৮৩৬৩৭১
পুরোন সংখ্যা