চাঁদপুর, মঙ্গলবার ৪ মে ২০২১, ২১ বৈশাখ ১৪২৮, ২১ রমজান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
মতলব উত্তরে স্বাস্থ্য সহকারীর বিরুদ্ধে গঠিত তদন্ত কমিটিই অভিযোগের কাঠগড়ায়!
সিভিল সার্জন বললেন, সরকারি চাকরির পাশাপাশি অন্য কাজও করা যাবে
মতলব উত্তর ব্যুরো
০৪ মে, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


মতলব উত্তর উপজেলার এক কোটিপতি স্বাস্থ্য সহকারীর বিরুদ্ধে তদন্ত কাজ শুরু হয়েছে। তবে গঠিত তদন্ত কমিটির কর্মকা- দেখে মনে হচ্ছে এটি আইওয়াশ মাত্র। খোদ তদন্ত কমিটি নিয়েই জনগণের অভিযোগ। গতকাল সোমবার সকাল ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙ্ েস্বাস্থ্য কর্মকর্তার কক্ষে চাঁদপুরের সিভিল সার্জন ডাঃ সাখাওয়াত উল্লাহর নেতৃত্বে চট্টগ্রাম বিভাগীয় এবং উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ নুসরাত জাহান মিথেনের নেতৃত্বে সিভিল সার্জনের তদন্ত কমিটি তদন্তে বসেন।



অভিযুক্ত ওই স্বাস্থ্য সহকারী মোঃ শাহজাহালাল সরকারি ডিউটি ফাঁকি দিয়ে ঠিকাদারি নিয়ে ব্যস্ত থাকেন। ঠিকমত ইপিআই কেন্দ্রে সেবা দেন না এবং কাজ না করেও বেতন উত্তোলন করেন নিয়মিত। গত কয়েকদিন ধরে এসব বিষয়ে তার বিরুদ্ধে নানা অনিয়ম তুলে ধরে বিভিন্ন মিডিয়ায় সংবাদ প্রকাশিত হয়েছে। এ বিষয়ে আলাদা করে দু'টি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্তে চট্টগ্রাম বিভাগীয় টিমের প্রধান চাঁদপুরের সিভিল সার্জন ডাঃ সাখাওয়াত উল্লাহ তদন্ত বিষয়ক বিভিন্ন আলোচনার এক পর্যায়ে বলেন, স্বাস্থ্য সহকারী শাহজালাল তার কর্মস্থলে ঠিকমতো টিকা দিচ্ছে কি-না বা টিকা কার্ডে টিকা দেয়ার পর তার স্বাক্ষর আছে কি-না তা আমার সামনে উপস্থাপন করেন। তদন্ত কমিটির প্রধানের এমন বক্তব্যের ৩০ মিনিটের মধ্যেই তাঁর সামনে শাহ জালালের কর্মস্থল খাগকান্দা ও রাজুরকান্দি গ্রামের ৭টি টিকার কার্ড উপস্থাপন করা হয়েছে, যেখানে শাহ জালালের স্বাক্ষর নেই।



পরে তদন্ত কমিটির সাথে মতলব উত্তর উপজেলার একটি সাংবাদিক টিম দেখা করেন। এছাড়াও দেখা করেন স্থানীয় সংসদ সদস্যের ভাই নূর মোহাম্মদ চেয়ারম্যান ও ছেংগারচর পৌরসভার প্যানেল মেয়র আব্দুল মান্নান।



'সরকারি কর্মচারীরা চাকরির পাশাপাশি অন্য কোনো কাজ যেমন ব্যবসা, পার্টটাইম চাকরি, ঠিকাদারি ইত্যাদি করতে পারবে কি না' এই প্রশ্নের জবাবে সিভিল সার্জন ডাঃ সাখাওয়াত উল্লাহ বলেন, সরকারি চাকরির যেই ডিউটি টাইম সকাল ১০টা থেকে দুপুর ২টা ৩০ মিনিটি পর্যন্ত, এর বাইরের সময়ে একজন সরকারি চাকুরিজীবী যে কোনো কাজ করতে পারবে। কিন্তু ১৯৮৯ সালের সরকারি কর্মকর্তা কর্মচারী (শৃঙ্খলা) আইনে বলা আছে, সরকারি চাকরিজীবীরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়া সরকারি ডিউটির বাইরে কোনো কাজ করতে পারবে না। যদি কেউ যে কোনো ধরনের কাজ বা ব্যবসা করতে চায় তাহলে কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে করতে পারবেন। এ বিষয়টি দৃষ্টিগোচরে আনলে সিভিল সার্জন ডাঃ সাখাওয়াত উল্লাহ জানান, এ ধরনের কোনো বিধান আছে তা তিনি জানেন না। তাঁর এমন জবাবে প্রশ্ন উঠে তবে তিনি অভিযুক্ত ওই স্বাস্থ্য সহকারীকে রক্ষা করার জন্য এমনটা বললেন, নাকি আসলেই জানেন না? উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ নুসরাত জাহান মিথেন নিজেই তো নিয়মিত অফিস করেন না, তবে কেনো তাকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠিত হলো এমন প্রশ্নের জবাবে কোনো সদুত্তর তিনি দিতে পারেননি।



এই তদন্ত নিয়ে বিভিন্ন মহলে নানা গুঞ্জন চলছে। শাহজালাল দীর্ঘ ১২ বছর ধরে ক্ষমতাসীনদের আশ্রয়-প্রশ্রয়ে ও তাদের সাথে পার্টনারশীপে ঠিকাদারি করে আসছেন। তাই অনেকে আশঙ্কা করছেন, অদৃশ্য ইঙ্গিতে তদন্ত রিপোর্ট সঠিক নাও হতে পারে। এদিকে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ইতিপূর্বে তার বক্তব্যে বলেছিলেন, স্বাস্থ্য সহকারী শাহজালালের পক্ষে বিভিন্ন স্থান থেকে তদবির হয়।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৩৭। অতঃপর আদম তাহার প্রতিপালকের নিকট হইতে কিছু বাণী প্রাপ্ত হইল। আল্লাহ্ তাহার প্রতি ক্ষমাপরবশ হইলেন। তিনি অত্যন্ত ক্ষমাশীল, পরম দয়ালু।


 


 


 


যাকে মান্য করা যায় তার কাছে নত হও।


_টেনিসন।


 


মানবতার সেবায় যিনি নিজের জীবন নিঃশেষে বিলিয়ে দিতে পারেন, তিনিই মহামানব।


 


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৪,৮৫,৭৩,২৬৫
সুস্থ ৬,৬৬,৯২৭ ১২,৬৩,৬৯,২৯২
মৃত্যু ৭,৫১,৬৫৯ ৩১,৩৬,৩৮৫
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১২৯০৯৬২
পুরোন সংখ্যা