চাঁদপুর, মঙ্গলবার ৪ মে ২০২১, ২১ বৈশাখ ১৪২৮, ২১ রমজান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
চাঁদপুর পৌরসভায় অভিযোগ দাখিলের একদিন পর
২শ' বছরের প্রাচীন পুকুর ভরাট করা হচ্ছে
স্টাফ রিপোর্টার
০৪ মে, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


২শ' বছরের পুরানো ঐতিহ্যবাহী পুকুর ভরাট করা হচ্ছে। পুকুরটি ভরাট না করতে চাঁদপুর পৌরসভায় একটি লিখিত অভিযোগ করা হয়। অভিযোগের একদিন পরই পুকুরটি ভরাটের কাজ শুরু হয়েছে।



চাঁদপুর পৌরসভার ১৫নং ওয়ার্ডের জিটি রোডে উত্তর বিষ্ণুদীর সামু গাজী বাড়িতে এ পুকুর ভরাট করছে বলে ওই বাড়ির লোকজন সাংবাদিকদের জানান।



নাম প্রকাশে অনিচ্ছুক পরিবেশ অধিদপ্তরের সাবেক কর্মকর্তা বলেন, পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী যে কোনো ধরনের জলাধার বা পুকুর ভরাট সম্পূর্ণ নিষিদ্ধ এবং ভরাটকারীর বিরুদ্ধে আইনের ৭ ধারায় প্রাকৃতিক বৈশিষ্ট্য ও জীববৈচিত্র্য নষ্ট করে পরিবেশগত ক্ষতি ও বিধ্বংসী কর্মকা-ের বিরুদ্ধে কঠোরব্যবস্থা গ্রহণ করা হবে। কোনো অবস্থাতেই একাধিক মালিকানার পুকুর ভরাট করা আইনগত সিদ্ধ নয়।



চাঁদপুর পৌরসভায় অভিযোগ করেন দৈনিক চাঁদপুর কণ্ঠের সিনিয়র স্টাফ রিপোর্টার ও পরিবেশ সংরক্ষণ আন্দোলনের সহ-সভাপতি মাওলানা মোঃ আবদুর রহমান গাজী। তিনি অভিযোগপত্রে উল্লেখ করেন, মরহুম সামছুল হক সামু গাজী বাড়ির ২শ' বছরের পুরানো পুকুরটি ভরাটের জন্যে কতিপয় লোক উদ্যোগ গ্রহণ করেছে। এই পুকুরটি ৫০ শতক জায়গার উপর এবং তার চারপাশে রয়েছে শতাধিক মানুষের বসবাস। মূলত পুকুরটি মরহুম জুম্মন গাজী এবং মরহুম ওমর আলী গাজী তৎকালীন পরিবেশের ভারসাম্য রক্ষার্থে এবং পারিবারিক কাজে পানির চাহিদা মেটাতে খনন করেছিলেন। তাদের মৃত্যুর পর পুকুরটির মালিক হন মোঃ মুলাম খান গং, মোঃ আবুল হোসেন তালুকদার ও মোঃ সেলিম তালুকদার গং, মোঃ মিজানুর রহমান গাজী ও মোঃ আবদুর রহমান গাজী গং ও মোহাম্মদ নাসির পাটোয়ারী গং। বর্তমানে পুকুরটিতে ইজমালি হিসেবে পাঁচটি বাড়ির অংশীদারিত্ব রয়েছে। দৈনন্দিন শতাধিক মানুষ তাদের চাহিদা মেটাতে এবং রান্নার কাজসহ যাবতীয় কাজে এই পুকুরের পানি ব্যবহার করে আসছেন। এমতাবস্থায় পুকুরটি ভরাট হয়ে গেলে পরিবেশের ভারসাম্যসহ তীব্র পানির সঙ্কটে হুমকির মুখে পড়তে হবে আমাদের চারপাশের বসবাসকারীদের। আঃ রহমান গাজী বলেন, আমি ২মে রোববার চাঁদপুর পৌরসভায় অভিযোগ করি। তার একদিন পর (সোমবার) চাঁদপুর পৌরসভার কাউন্সিলর মোঃ কবির হোসেন চৌধুরী ঘটনাস্থল পরিদর্শনের সাথে সাথে পুকুরটি ভরাটের কাজ শুরু হয়। আমি কাউন্সিলরকে ফোন করে বিষয়টি অবহিত করলে তিনি বললেন, পোলাপাইনে পুকুর ভরাট করলে আমার আর কী করার আছে ? আমি তাকে বললাম, আপনি তো বললেন, আজ সোমবার বিকেলে বিষয়টি নিয়ে বসবেন। তিনি জবাবে বললেন, সুমন ভাইয়ের কাছে পোলাপাইন বলছে। আমি বললাম, ঠিক আছে ওনি বলেছেন। কিন্তু আপনি না বললেন বিষয়টি নিয়ে বসবেন। এখন আপনি বসার আগেই পুকুরটি ভরাট করে ফেলা হচ্ছে। মেয়র মহোদয় তো আপনাকে ফোন করে বিষয়টি দেখতে বলেছেন। পুকুর তো ভরাট করতে বলেননি। আপনি আসার পরেই পুকুরটি ভরাট করে ফেলা হলো। বিষয়টি কেমন হলো? তিনি আর কথা না বাড়িয়ে ফোন কেটে দিলেন।



ওই বাড়ির একাধিক নারী-পুরুষ জানান, আমাদের পাঁচটি বাড়ির মধ্যে এটি একটি পুকুর। যেখানে আমরা দৈনন্দিন আমাদের পারিবারিক কাজে পানি ব্যবহার করি। এ পুকুরটি আমাদের জন্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু স্বার্থান্বেষী কিছু মানুষের কারণে পুকুরটি ভরাট করা হচ্ছে। এমনিতেই পৌরসভার পানি ঠিকমতো পাচ্ছি না, তার ওপর আবার পুকুর ভরাট করা হচ্ছে।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৩৭। অতঃপর আদম তাহার প্রতিপালকের নিকট হইতে কিছু বাণী প্রাপ্ত হইল। আল্লাহ্ তাহার প্রতি ক্ষমাপরবশ হইলেন। তিনি অত্যন্ত ক্ষমাশীল, পরম দয়ালু।


 


 


 


যাকে মান্য করা যায় তার কাছে নত হও।


_টেনিসন।


 


মানবতার সেবায় যিনি নিজের জীবন নিঃশেষে বিলিয়ে দিতে পারেন, তিনিই মহামানব।


 


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৪,৮৫,৭৩,২৬৫
সুস্থ ৬,৬৬,৯২৭ ১২,৬৩,৬৯,২৯২
মৃত্যু ৭,৫১,৬৫৯ ৩১,৩৬,৩৮৫
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১২৭৬৮৭৬
পুরোন সংখ্যা