চাঁদপুর, বুধবার ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮, ১ রমজান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
চাঁদপুরের জন্যে বরাদ্দ হলো তিনটি আইসিইউ বেড
দশটি অক্সিজেন কনসেন্ট্রেটর, পাঁচটি হাই ফ্লো ন্যাজাল কেনোলা ও পাঁচশ' পিপিই বরাদ্দ
এএইচএম আহসান উল্লাহ
১৪ এপ্রিল, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


অবশেষে চাঁদপুরের জন্য তিনটি আইসিইউ বেড বরাদ্দ দেয়া হয়েছে। একই সাথে দশটি অক্সিজেন কনসেন্ট্রেটর, পাঁচটি হাই ফ্লো ন্যাজাল কেনোলা এবং পাঁচশ' পিপিই বরাদ্দ দেয়া হয়েছে। বহুল কাঙ্ক্ষিত এ সুখবরটি জানালেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। তিনি গতকাল মঙ্গলবার সকালে চাঁদপুর সার্কিট হাউজের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত লকডাউন বাস্তবায়ন সংক্রান্ত সভায় এ তথ্য জানান। তিনি আরো জানান, একজন ম্যাজিস্ট্রেটকে ঢাকা পাঠানো হয়েছে এই চিকিৎসা সামগ্রীগুলো নিয়ে আসার জন্যে। জেলা প্রশাসক বলেন, অনেক লেখালেখি ও যোগাযোগের পর এ কাজটি করতে সক্ষম হয়েছি। মাননীয় শিক্ষামন্ত্রী মহাদয়ের সহযোগিতা ও আন্তরিকতায় এভাবেই আমাদের সকল কাজ সহজ করে দেয়। এসব চিকিৎসা সামগ্রী বরাদ্দ হওয়ার সংবাদটি জানার পর আমি শিক্ষামন্ত্রী মহোদয়কে জানালাম। তিনি অত্যন্ত খুশি হয়েছেন এবং ধন্যবাদ জানিয়েছেন।



চাঁদপুরে চিকিৎসা ক্ষেত্রে আইসিইউর অভাব ছিলো বহুদিন যাবত। ইতিপূর্বে আইসিইউর জন্য বরাদ্দ এসেছিল। কিন্তু জায়গার সংস্থান করতে না পারায় সে বরাদ্দ ফেরত গেছে। তখন চাঁদপুর কণ্ঠসহ স্থানীয় পত্রিকাগুলোতে এ বিষয়ে বহু লেখালেখি হয়েছে। কিন্তু কোনো অঙ্গন থেকেই এ বিষয়ে তেমন কোনো জোরালো চেষ্টা করা হয় নি। আইসিইউর অভাবে চাঁদপুর থেকে অনেক রোগীকে ঢাকা বা কুমিল্লা পাঠিয়ে দিতে হয়েছে। দেখা গেছে যে পথিমধ্যেই সে রোগী মারা গেছে। বর্তমান করোনা পরিস্থিতিতে আইসিইউর প্রয়োজনীয়তা খুব বেশি দেখা দিয়েছে। এ বিষয়টি জেলা স্বাস্থ্য বিভাগ এবং সদর হাসপাতাল কর্তৃপক্ষ স্থানীয় সংসদ সদস্য শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনিকে গুরুত্বের সাথে বলা হয়। ডাঃ দীপু মনি এ বিষয়ে সরকারের সংশ্লিষ্ট বিভাগে জোরালোভাবে চেষ্টা করতে থাকেন। একই সাথে বর্তমান জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অনেক লেখালেখি ও যোগাযোগ করতে থাকেন। জেলা প্রশাসকের আন্তরিক প্রচেষ্টা এবং নিরবচ্ছিন্ন যোগাযোগের ফলে অবশেষে চাঁদপুরে আইসিইউ সংযোজন হলো। একই সাথে আরো কিছু চিকিৎসা সামগ্রীও বরাদ্দ দেয়া হয়েছে সরকার থেকে। যা বর্তমান সময়ের জন্য খুবই প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ সামগ্রী।



বরাদ্দকৃত আইসিইউ বেড কোথায় স্থাপন করা হবে এবং এ বিষয়ে বিস্তারিত জানতে চাইলে সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্লাহ জানান, এই আইসিইউ বেড হাসপাতালের দ্বিতীয়তলায় আইসোলেশন ইউনিটেই বসানো হবে। এর জন্যে আলাদা প্রশিক্ষণপ্রাপ্ত লোক লাগবে। একই সাথে আইসিইউর জন্যে আলাদা লিকুইড অক্সিজেন ট্যাংক নির্মাণ করতে হবে। এটি ইউনিসেফ করে দিবে বলে তিনি জানান।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


১৭। তাহাদের উপমা, যেমন এক ব্যক্তি অগি্ন প্রজ্বলিত করিল; উহা যখন তাহার চতুর্দিক আলোকিত করিল আল্লাহ তখন তাহাদের জ্যোতি অপসারিত করিলেন এবং তাহাদিগকে ঘোর অন্ধকারে ফেলিয়া দিলেন, তাহারা কিছুই দেখিতে পায় না_


 


 


নত হই ছোট নাহি হই কোনমতে।


_রবীন্দ্রনাথ ঠাকুর/কণিকা।


নারী পুরুষের যমজ অর্ধাঙ্গিনী।


 


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৪,৮৫,৭৩,২৬৫
সুস্থ ৬,৬৬,৯২৭ ১২,৬৩,৬৯,২৯২
মৃত্যু ৭,৫১,৬৫৯ ৩১,৩৬,৩৮৫
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১২৪৬৭৩৮
পুরোন সংখ্যা