চাঁদপুর, শুক্রবার ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭, ১৩ রজব ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
জাটকা রক্ষা কার্যক্রমে জেলা টাস্কফোর্স কমিটির সভায় জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ
দেশ ও নিজের স্বার্থে নিষিদ্ধ সময়ে জেলেদের মাছ ধরা থেকে বিরত থাকতে হবে
মোঃ আবদুর রহমান গাজী
২৬ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


মার্চ-এপ্রিল দুই মাস পদ্ম-মেঘনায় মাছের অভয়াশ্রম। এই দুই মাসে নদীতে জাল নিয়ে নামা যাবে না। সরকারের এই নিষেধাজ্ঞা অমান্য করলে জেল-জরিমানার বিধান রয়েছে। ইলিশ সম্পদ রক্ষায় সরকারের এই পদক্ষেপ। এই নিষেধাজ্ঞা সময়কে সামনে রেখে জেলার টাস্কফোর্সের সভা অনুষ্ঠিত হয়। সভায় চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, দেশের এবং নিজেদের স্বার্থে নিষিদ্ধ সময় তথা অভায়শ্রমকালে জেলেদের মাছ ধরা থেকে বিরত থাকতে হবে। আমি সবসময় জেলেদের পক্ষে। তারাইতো নদীতে মাছ ধরবে। কিন্তু নিষেধাজ্ঞার সময় নদীতে জেলেদের যখন পাওয়া যায়, তখনতো তাদের আইনের আওতায় আনতে হয়। আইন প্রয়োগ করতে গিয়ে জেলেদের ধরে শাস্তি দেয়া হয়, ভ্রাম্যমাণ আদালতে শাস্তি দেয়া হয়। তিনি বলেন, জেলেরা নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরবে, আর আমরা তাদের ধরে শাস্তি দেবো এমনটা আমি চাই না। জেলেরা সরকারের সহযোগিতা পাবে, নিয়ম মেনে মাছ ধরবে।



তিনি আরও বলেন, নতুন করে জেলেদের তালিকা হালনাগাদ করার সুযোগ নেই। জেলেদের মধ্যে যারা মৃত্যুবরণ করেছে এবং প্রবাস অথবা অন্য কর্মে চলে গেছেন তাদের ব্যতীত অন্য জেলেরা সরকারের সহযোগিতা পাবেন। আগামী নভেম্বর মাসের মধ্যে চাঁদপুর জেলার জেলেদের তালিকা হালনাগাদ করতে জেলা মৎস্য কর্মকর্তাকে অনুরোধ জানিয়েছেন তিনি। তিনি বলেন, নিষেধাজ্ঞার সময় নদীতে প্রাইভেট কোনো স্পীডবোট চলবে না। সকলে আন্তরিক থাকলে এ অভিযান সফল করা সম্ভব। গতকাল ২৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাটকা রক্ষা কার্যক্রমে জেলা টাস্কফোর্স কমিটির সভায় সভাপ্রধানের বক্তব্যে তিনি এসব কথা বলেন।



জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আসাদুল বাকীর সঞ্চালনায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান, জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন, চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ নূরুল ইসলাম নাজিম দেওয়ান, হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ নূর হোসেন পাটওয়ারী, মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা স্নেহাশীষ দাস, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, রাজরাজেশ্বর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ হযরত আলী বেপারী, হাইমচরের গাজীপুর ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান গাজী, আলগী দক্ষিণ ইউপি চেয়ারম্যান আব্দুল জলিল মাস্টার, আলগী উত্তর ইউপি চেয়ারম্যান মনির হোসেন দুলাল পাটোয়ারী, হাইমচর উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ মিজানুর রহমান, জেলা আওয়ামী মৎস্যজীবী লীগের সভাপতি আঃ মালেক দেওয়ান, সাধারণ সম্পাদক মোঃ মানিক দেওয়ান, সিনিয়র সহ-সভাপতি ও চাঁদপুর কান্ট্রি ফিশিংবোট মালিক সমিতির সভাপতি শাহআলম মলি্লক, সদর উপজেলা মৎস্যজীবী প্রতিনিধি তছলিম বেপারী, জেলা মৎস্যজীবী বণিক সমিতির সভাপতি আব্দুল বারী জমাদার মানিক প্রমুখ।



উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, কোস্টগার্ড কর্মকর্তাসহ বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বরফকল মালিক সমিতির নেতা সাখাওয়াত হোসেন শাকিল।



জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহমেদ বলেন, আমরা সরকারের সিদ্ধান্তে অটল। কোনো জেলে যদি নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ ধরে সেটা বরদাশ্ত করা হবে না। ইলিশ জাতীয় সম্পদ, এটা রক্ষায় দল-মত নির্বিশেষে সকলকে আন্তরিক হয়ে কাজ করতে আহ্বান জানান তিনি।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

 


২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৪৬। তাহারাই বিনীত যাহারা বিশ্বাস করে যে, তাহাদের প্রতিপালকের সহিত নিশ্চিতভাবে তাহাদের সাক্ষাৎকার ঘটিবে এবং তাঁহারই দিকে তাহারা ফিরিয়া যাইবে।


 


assets/data_files/web

 


 


একজন জ্ঞানী প্রশাসক সময়োপযোগী শাসন করেন। _সিডনি লেনিয়ার।


 


 


 


অত্যাচার কেয়ামতের দিনসমূহ অন্ধকারের কারণ হবে।


 


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৪,৮৫,৭৩,২৬৫
সুস্থ ৬,৬৬,৯২৭ ১২,৬৩,৬৯,২৯২
মৃত্যু ৭,৫১,৬৫৯ ৩১,৩৬,৩৮৫
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১২৬১১৯৬
পুরোন সংখ্যা