চাঁদপুর, রবিবার, ৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ৯ জমাদিউল আউয়াল ১৪৪৪  |   ২৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   ফরিদগঞ্জে কিন্ডারগার্টেন এসোসিয়েশন মেধাবৃত্তি পরীক্ষা
  •   হাইমচরে রাতভর পাহারা দিয়েও রক্ষা হয়নি চরের মাটি
  •   বড়স্টেশন মেঘনায়  ট্রলারের ধাক্কায় নিঁখোজ জেলের লাশ পাঁচদিন পর উদ্ধার
  •   মতলব উত্তরে মোটর সাইকেল দূর্ঘটনায় আহত তানভীরও চলে গেলো না ফেরার দেশে
  •   কাল হেলিকপ্টারে মতলব উত্তরে আসছেন ড. এনায়েতুল্লাহ আব্বাসী

প্রকাশ : ০২ অক্টোবর ২০২২, ০০:০০

শ্রেণিকক্ষ সঙ্কটে ফরিদগঞ্জের সিংহেরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়

শ্রেণিকক্ষ সঙ্কটে ফরিদগঞ্জের সিংহেরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়
এমরান হোসেন লিটন ॥

শ্রেণিকক্ষ সঙ্কটে ফরিদগঞ্জ উপজেলার ৫৪নং সিংহেরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান ব্যাহত হচ্ছে। পড়ালেখা, খেলাধুলা, সাংস্কৃতিক, বাহ্যিক জ্ঞানসহ শিক্ষামূলক নানা কর্মকাণ্ডে বিদ্যালয়টি এগিয়ে থাকলেও শ্রেণিকক্ষ সঙ্কটের কারণে দুর্ভোগ পোহাতে হচ্ছে বিদ্যালয়ের শিক্ষার্থীদের। ফরিদগঞ্জ সদর থেকে প্রায় ৮/৯ কিলোমিটার দূরে ৭নং পাইকপাড়া ইউনিয়নের চৌরঙ্গী বাজার সংলগ্ন স্থানে বিদ্যালয়টি অবস্থিত।

সরেজমিনে গিয়ে জানা যায়, ১৯৩৯ সালের জানুয়ারি মাসে পাইকপাড়া ইউনিয়নে বিদ্যালয়টি স্থাপিত হয়। তৎকালীন এলাকার সমাজসেবক ও দানবীর আব্দুল মতিন পাটোয়ারীসহ ক’জন শিক্ষানুরাগীর উদ্যোগে এলাকার ক’জন দানশীল ব্যক্তির অনুদানে বিদ্যালয়ের নামে ৩৩ শতক জমি দান করা হয়। পরে একটি দোচালা টিনের ঘর করে প্রাথমিকভাবে পাঠদান শুরু হয়। বর্তমানে বিদ্যালয়টিতে ৩ কক্ষবিশিষ্ট একটি ভবন ও ২ কক্ষবিশিষ্ট একটি ভবন থাকলেও ভবন দুটি জরাজীর্ণ হয়ে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। বিদ্যালয়টিতে দুইশ’ পঞ্চাশ জন ছাত্র-ছাত্রী রয়েছে। ১০ জন শিক্ষক রয়েছেন। কিন্তু পর্যাপ্ত কক্ষ না থাকায় বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস করতে চরম ব্যাঘাত ঘটছে।

সিংহেরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়টি জাতীয়করণের পর হতে অদ্যাবধি সুনামের সাথে পরিচালিত হচ্ছে। ছাত্র-ছাত্রীরা পরীক্ষার মেধা তালিকায় স্থান করে আসছে।

অভিভাবকরা বলেন, বিদ্যালয়ে দুটি ভবন থাকলেও একটি পরিত্যক্তের মতোই। নতুন ভবনটি ২০০৫ সালে করলেও তাতে কক্ষ সঙ্কট রয়েছে। পরিত্যক্ত ভবনের কাছে শ্রেণিকক্ষ সম্প্রসারণে নতুন ভবন নির্মাণ ও নানা সমস্যা সমাধানে কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন অভিভাবক মহল।

প্রধান শিক্ষক সামছুল আলম বলেন, বিদ্যালয়ে শিক্ষক-কর্মচারী সঙ্কট না থাকলেও শ্রেণিকক্ষের তীব্র সঙ্কট রয়েছে। প্রতি বছরই আমাদের বিদ্যালয়ের দু-তিনজন ছাত্র-ছাত্রী ট্যালেন্টপুল ও সাধারণ গ্রেডে বৃত্তি পায় এবং শতভাগ শিক্ষার্থীই উত্তীর্ণ হয়ে আসছে। বিদ্যালয়টিতে বর্তমানে শিক্ষার্থী রয়েছে ২শ’ ৪০ জন।

তিনি আরো বলেন, বর্তমানে দানশীল ব্যক্তিদের অনুদানে চলছে এ বিদ্যালয়টি। বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকে এলাকাটি আলোকিত হয়ে উঠছে। তিনি বিদ্যালয়ের দাতা সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। প্রধান শিক্ষক বিদ্যালয়টিতে একটি নতুন ভবন পাওয়ার অধীর আগ্রহে আছেন।

তিনি বলেন, বিদ্যালয়টিতে বর্তমানে রং এবং চুনকালি ও বিভিন্নভাবে মেরামত করে ক্লাস নেয়া হচ্ছে। সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বিদ্যালয়ে একটি নতুন ভবন নির্মাণ করে দেয়ার জন্যে তিনি জোর দাবি জানিয়েছেন।

ফরিদগঞ্জ উপজেলা সহকারী শিক্ষা অফিসার মাহাবুবুর রহমান বলেন, সিংহেরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি নতুন ভবনের প্রয়োজন আছে, সেটা আমরা অবগত আছি। আমরা অফিসিয়ালি ভবন চেয়ে এ বিদ্যালয়টির নামের তালিকা প্রেরণ করেছি। সেখানে হয়তো সিংহেরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি নতুন ভবন আসার সম্ভাবনা আছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়