চাঁদপুর, শুক্রবার, ১১ জুন ২০২১, ২৮ জ্যৈষ্ঠ ১৪২৮, ২৯ শাওয়াল ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
কাজটি কঠিন নয়, তবুও
১১ জুন, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুর জেলার সবচে' আলোচিত একটি সেতুর নাম 'চাঁদপুর সেতু'। এ সেতুটির পর নির্মিত এবং চালু হওয়া অনেক সেতুর টোল আদায় বন্ধ হয়ে গেলেও চাঁদপুর সেতুর টোল আদায় বন্ধ হচ্ছে না। এ নিয়ে মন্ত্রী-এমপিদের প্রয়াস, ভুক্তভোগীদের মানববন্ধন, বক্তৃতা-বিবৃতি, প্রতিবাদ কোনো কিছুই কাজে আসছে না। সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর প্রতি বছর টোল আদায় করার জন্যে ঠিকাদার নিয়োগ দিয়ে চলছেই এবং ঠিকাদারের লোকজন ২৪ ঘন্টা টোল আদায় অব্যাহত রেখেছেনও। চাঁদপুর শহরের ওয়্যারলেস মোড়ে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়ক থেকে লক্ষ্মীপুর অভিমুখী যে সড়কটি গিয়েছে, সে সড়কের প্রথম কিলোমিটারের মধ্যেই ডাকাতিয়া নদীর ওপর 'চাঁদপুর সেতু' অবস্থিত।



'চাঁদপুর সেতু'র টোল নিয়ে যেমন বিরূপ কথা আছে, টোলঘর নিয়েও আছে। এই সেতুর উত্তর পাশে চাঁদপুর-লাকসাম রেলপথের নিকটে যে টোল ঘরটি আছে, সেটি চাঁদপুর শহর ও আশেপাশের বিনোদন প্রত্যাশী মানুষের স্বাভাবিক চলাফেরায় বিঘ্ন সৃষ্টি এবং জেলা নির্বাচন অফিস ও জেলা পাসপোর্ট অফিসসহ আরো কিছু অফিস, বাসা-বাড়ি ও স্থাপনায় স্বচ্ছন্দ যাতায়াতে বাধা সৃষ্টি করে আসছে। এই টোলঘর পেরিয়ে কেউ সেতু পর্যন্ত না গেলেও এবং সেতু পারাপার না হলেও তাকে পরিবহনকারী যানবাহনকে টোল দেয়ার প্রশ্নে বাধাগ্রস্ত হওয়া, এমনকি টোল দেয়ার জন্যে চাপের মুখে পড়ায় বিব্রতকর ও অস্বস্তিকর পরিবেশ মোকাবেলা করতে হচ্ছে। এতে টোলঘরের সামনে যখনতখন যানজট সৃষ্টির বিড়ম্বনাও পরিলক্ষিত হচ্ছে। এমতাবস্থায় টোল ঘরটিকে সেতুর দক্ষিণ পাশে ইসলামপুর গাছতলা এলাকায় স্থানান্তরের দাবি উঠে এবং সে দাবি জোরালো হয়। কিন্তু সে দাবিকে সড়ক ও জনপথ অধিদপ্তর আমলে নিচ্ছিল না। এমতাবস্থায় ভুক্তভোগীরা শরণাপন্ন হয় নবাগত জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের নিকট, কেননা তিনি উক্ত অধিদপ্তরের নিয়ন্ত্রক সড়ক ও সেতু মন্ত্রণালয়ে উপ-সচিব হিসেবে কর্মরত ছিলেন চাঁদপুরে যোগদানের পূর্বে।



জেলা প্রশাসক 'চাঁদপুর সেতু'র টোলঘর স্থানান্তরের বিষয়টিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যোগাযোগের চেয়ে জেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় উত্থাপন করে প্রয়োজনীয় নির্দেশ প্রদানকে সহজ মনে করেছেন। সেমতে তিনি দু মাস পূর্বে তা-ই করেছেন। কিন্তু সড়ক ও জনপথ অধিদপ্তর এ সহজ কাজটিকে সহজভাবে সম্পাদন না করে কাল বিলম্ব করছিলো। এতে আইন শৃঙ্খলা কমিটির সাম্প্রতিক সভায় এ ব্যাপারে জেলা প্রশাসক উষ্মা ও ক্ষোভ প্রকাশ করেন। এতেই সড়ক ও জনপথ অধিপ্তর টোলঘর স্থানান্তরের তড়িঘড়ি উদ্যোগ নেয় এবং আগামী মাসে সেতুর দক্ষিণ পাশে নির্মিত টোলঘরে নূতন ঠিকাদার টোল আদায় করবেন বলে জানায়। নিঃসন্দেহে সহজ কাজ অবশেষে বিলম্ব করেই সম্পাদিত হতে যাচ্ছে।



আমাদের সমাজে দৃষ্টির সীমানায় একটি সেতুর টোলঘর সংক্রান্ত সমস্যাকে খুব বড় বলে মনে করা হয় না। ছোট বলে মনে করে এ সমস্যা সমাধানের উদ্যোগ নেয়ার বিষয়টিকে উপেক্ষা করা হয়। অথচ এটিকে জেলা প্রশাসক আমলে নিয়ে চাঁদপুর সেতু'র টোলঘর স্থানান্তরের যে সঠিক প্রক্রিয়াগত উদ্যোগ নিলেন, সেটা সত্যিই ধন্যবাদার্হ। আমরা এভাবে ছোট-বড় আরো কিছু বিষয়েও জেলা প্রশাসকের তীক্ষ্ন নজর লক্ষ্য করছি এবং স্বীয় ক্ষমতায় সমাধানের উদ্যোগ গ্রহণে আন্তরিক হতেও দেখছি। আমরা এটাকে খুবই ইতিবাচক ও আশাব্যঞ্জক বললে মোটেও অত্যুক্তি হবে বলে মনে করছি না।



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


 


৭০। তাহারা বলিল, 'আমাদের জন্য তোমার প্রতিপালককে স্পষ্টভাবে জানাইয়া দিতে বল উহা কোন্টি ? আমরা গরুটি সম্পর্কে সন্দেহে পতিত হইয়াছি এবং আল্লাহ ইচ্ছা করিলে নিশ্চয় আমরা দিশা পাইব।'


 


 


শূন্য ভিক্ষা পাত্রের মতো ভারি জিনিস জগতে আর কিছুই নেই।


_রবীন্দ্রনাথ ঠাকুর।


 


 


যাহার একদিনের সংস্থান আছে ভিক্ষা করা তাহার জন্য নিষিদ্ধ।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৮১০৭৯৬
পুরোন সংখ্যা