চাঁদপুর, মঙ্গলবার ৪ মে ২০২১, ২১ বৈশাখ ১৪২৮, ২১ রমজান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
মুক্তিযোদ্ধার সাহসী উচ্চারণ
০৪ মে, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


বয়সের ভারে নূ্যব্জ হয়ে অনেক মুক্তিযোদ্ধাই সাহসী উচ্চারণ করেন না, উচ্চ কণ্ঠে কথা বলতে চান না, কেউ কেউ তো স্বাধীনতা বিরোধীদের আস্ফালন দেখে চুপসে যান। আফসোস ও নীরব প্রতিবাদেই মুক্তিযোদ্ধাদের অনেকে নিজেদের অবস্থান সীমাবদ্ধতার গণ্ডিতে রাখাটাকে নিরাপদ ভাবেন। কিন্তু যাঁরা মুক্তিযুদ্ধের চেতনায় পুরোপুরি বলীয়ান, তাঁরা সীমাবদ্ধতা, বারণ, আপস, পরিণামদর্শিতার বিষয়টি এড়িয়ে নিজের সময়োচিত ভূমিকাকে নিশ্চিত করতে সাহসী উচ্চারণ করেন। এমনই একজন মুক্তিযোদ্ধা হচ্ছেন আবুল খায়ের পাটওয়ারী। বর্তমানে তিনি ফরিদগঞ্জ পৌরসভার নবনির্বাচিত মেয়র। এছাড়া তিনি ফরিদগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্বপালন করছেন দীর্ঘদিন ধরে।



আবুল খায়ের পাটওয়ারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শিক চেতনায় নিজেকে এতোটাই রাঙ্গিয়েছেন যে, তাঁর ঋজু কথাবার্তা, স্পষ্টবাদিতা তথা সাহসী উচ্চারণে তাঁর বার্ধক্য অাঁচ করতে বিভ্রান্তিতে পড়তে হয়। তাঁর অবয়বে বার্ধক্যের ছাপ দেখা গেলেও কথা ও কাজে সেটা দেখা যায় না বললেই চলে। সময়োচিত পদক্ষেপ গ্রহণ, সমকালীন যৌক্তিক দাবিকে মেনে নেয়া এবং জনস্বার্থ রক্ষায় তাঁর ভূমিকায় পর্যবেক্ষকদের কখনো কখনো বিস্ময়ের ঘোরে আবর্তিত হতে হয়। তবে তাঁকে অযাচিত সীমা লঙ্ঘনের প্রবণতায় ভুগতে দেখা যায় না। দলীয় শৃঙ্খলা ও আনুগত্যের বিষয়টি মাথায় রেখে নিজের পক্ষে সর্বোচ্চ করণীয় সম্পাদনে পিছপা হন না।



রোববার সকালে তিনি ফরিদগঞ্জ পৌরসভা কার্যালয়ে আয়োজিত এক সভায় বলেছেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাজের অসহায় দরিদ্র মানুষের জন্যে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, মাতৃত্বকালীন ভাতার পরিমাণ ক্রমশ বৃদ্ধি করছেন। একই সাথে ভিজিডি, ভিজিএফ, খাদ্য বান্ধব কর্মসূচিসহ নানা প্রকল্পের মাধ্যমে দরিদ্র মানুষকে এগিয়ে নেয়ার চেষ্টা করেন। তাই এসব ভাতা ও কার্ড প্রাপ্যরা যাতে কোনো হয়রানি ও দুর্নীতির কবলে পড়তে না হয় সেজন্যে সকলকে সতর্ক থাকতে হবে। বয়স্ক, বিধবা ভাতা ইত্যাদি নিয়ে অনিয়ম সহ্য করা হবে না। এক্ষেত্রে পৌরসভার কর্মকর্তা, সমাজসেবার কর্মকর্তা কোনো পরিচয়ই আমি দেখবো না। আমি অনিয়ম কঠোর হস্তে দমন করবো। তিনি বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ করেছি পাকিদের শোষণ-নিপীড়ন থেকে মুক্তি পাওয়ার জন্যে। সেই আমরাই যদি আমাদের লোকজনের ওপর শোষণ করি, তবে কীভাবে এগুবে এদেশ?



সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় প্রদত্ত ভাতার জন্যে লোক নির্বাচনে রাজনৈতিক প্রভাবসহ অন্যান্য প্রভাবে কম-বেশি অনিয়ম হয়। টিআইবির প্রতীকী জরিপে সামর্থ্যবান লোকজনও কীভাবে অবৈধ প্রভাব বলয়ে ভাতা পেয়ে যান, সেটি বেরিয়ে এসেছে। ফরিদগঞ্জ পৌরসভার মেয়র আবুল খায়ের পাটওয়ারী ত্যাগের আগুনে পোড়া একজন দলীয় নেতা। তারপরও মুক্তিযুদ্ধের চেতনায় তিনি ভাতা সংক্রান্ত অনিয়ম রোধে যে সাহসী উচ্চারণ করেছেন, নিঃসন্দেহে সেটা অসহায়দের জন্যে আশা জাগানিয়া। এজন্যে আমরা তাঁকে ধন্যবাদ জানাই।



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৩৭। অতঃপর আদম তাহার প্রতিপালকের নিকট হইতে কিছু বাণী প্রাপ্ত হইল। আল্লাহ্ তাহার প্রতি ক্ষমাপরবশ হইলেন। তিনি অত্যন্ত ক্ষমাশীল, পরম দয়ালু।


 


 


 


যাকে মান্য করা যায় তার কাছে নত হও।


_টেনিসন।


 


মানবতার সেবায় যিনি নিজের জীবন নিঃশেষে বিলিয়ে দিতে পারেন, তিনিই মহামানব।


 


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৪,৮৫,৭৩,২৬৫
সুস্থ ৬,৬৬,৯২৭ ১২,৬৩,৬৯,২৯২
মৃত্যু ৭,৫১,৬৫৯ ৩১,৩৬,৩৮৫
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১২৭৭৮৪৮
পুরোন সংখ্যা